জ্বলদর্চি

নববর্ষ সংখ্যা ও নতুন বই প্রকাশের মধ্য দিয়ে নববর্ষকে স্বাগত জানাল জ্বলদর্চি


নববর্ষ সংখ্যা ও নতুন বই প্রকাশের মধ্য দিয়ে নববর্ষকে স্বাগত জানাল জ্বলদর্চি

শনিবার (২০ এপ্রিল, ২০২৪) সন্ধ্যায় অনুষ্ঠিত হল ১৪৩১ নববর্ষের বৈঠকি আড্ডা। প্রতিবারের মতো এবারও আড্ডায় ছিল চাঁদের হাট। প্রকাশ পেল নববর্ষ বিশেষ সংখ্যা ও বেশ কিছু নতুন বই।

এবারের নববর্ষ সংখ্যায় রয়েছে নাট্যকার বিভাস চক্রবর্তী, গায়ক শিলাজিৎ, কবি কালীকৃষ্ণ গুহ, চিত্রশিল্পী দেবাশীষ দেবের সাক্ষাৎকার। ভাস্করব্রত পতি ও আশিস কুমার মিশ্রের প্রবন্ধ সংরক্ষণযোগ্য। কবিতা লিখেছেন অগ্নি রায়, মউলি মিশ্র, নির্মাল্য মুখোপাধ্যায়, আশিস মিশ্র, এস মহীউদ্দীন প্রমুখ। রয়েছে ৬ টি অণুগল্প। অসাধারণ প্রচ্ছদ এঁকেছেন শিল্পী শুভ্রাংশু শেখর আচার্য্য।

এদিন সুমিত্রা ঘোষের প্রবন্ধগ্রন্থ 'কয়েকজন নারীর কীর্তিকথা'-র আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন অধ্যাপক বিশ্বরঞ্জন ঘোড়ই। লেখিকার আরও একটি বই 'Lokmata Rani Rasmani' (ইংরেজিতে অনুবাদ করেছেন পার্থ দে) প্রকাশ করেন অধ্যাপক তাপস মিশ্র।
জেড কবিতা আন্দোলনের প্রাণপুরুষ অরুণ দাসের 'পরমচেতনার কবিতা' (প্রবন্ধ) বইয়ের প্রকাশ করেন অধ্যাপিকা সালেহা খাতুন। কবির আর একটি বই প্রকাশ 'বর্ণে লেখা ব্রহ্ম' (কবিতা) প্রকাশ করেন গল্পকার সুদর্শন নন্দী।পরমচেতনার কবিতা নিয়ে আলোচনা করেন অচিন্ত মারিক। জ্বলদর্চি ১৪৩১ নববর্ষের বিশেষ সংখ্যা প্রকাশ করেন বিশ্বরঞ্জন ঘোড়ই ও সালেহা খাতুন। 

অনুষ্ঠানের সূচনা হয় শ্রাবস্তী দিণ্ডা-র গান দিয়ে। অরূপ দণ্ডপাট পরিবেশন করেন যন্ত্রসংগীত। গান পরিবেশন করেন গার্গী ভট্টাচার্য। জ্বলদর্চির পক্ষ থেকে স্মারক সম্মান জানানো হয় চিত্রশিল্পী শুভ্রাংশু শেখর আচার্য্য-কে। কবিতা পাঠ করেন আবীর ভট্টাচার্য। 

 অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আশিস কুমার দণ্ডপাট, অনিন্দিতা শাসমল, অন্তরা ঘোষ, অমর সাহা, স্বাগতা পাণ্ডে, সুরজিৎ সেন, সৌমেন রায়, নরেন হালদার, পুষ্পেন্দু বিকাশ বাগ, মৌসুমী ঘোষ, কল্যাণ মাইতি, অনামিকা তেওয়ারী, গৌতম মাহাত, ভবেশ মাহাত, অভিজিৎ দে, অশোক রুদ্র, তাপস কুমার দত্ত, কৃষ্ণা গায়েন, সোমা অধিকারী প্রমুখ। বৈঠকি আড্ডার সূত্রধর ছিলেন বাচিকশিল্পী সঞ্জীব ভট্টাচার্য।

উল্লেখ্য দুই মেদিনীপুর থেকে একযোগে প্রকাশিত জ্বলদর্চি পত্রিকায় গত তিরিশ বছর ধরে নিয়মিত প্রকাশ পাচ্ছে নবীন প্রবীণের নিত্যনতুন লেখা। বর্তমান, ওয়েব মাধ্যমে জ্বলদর্চি দৈনিক আকারে প্রকাশ পাচ্ছে। রয়েছে পত্রিকার নিজস্ব অ্যাপ।
🍂


Post a Comment

0 Comments