জ্বলদর্চি

র- রোমিও আকবর ওয়াল্টার : এক ভারতীয় গুপ্তচরের রুদ্ধশ্বাস কাহিনি / রাকেশ সিংহ দেব

raw romeo akbar walter

র- রোমিও আকবর ওয়াল্টার : এক ভারতীয় গুপ্তচরের রুদ্ধশ্বাস কাহিনি 
পরিচালক - রবি গ্রেওয়াল
অভিনয় – জ্যাকি শ্রফ, জন আব্রাহাম, মৌনী রায়, সিকন্দর খের। 
মুক্তি – ৫ এপ্রিল, ২০১৯ 
রেটিং – 3/5

কোনও যুদ্ধের জয় বা পরাজয় নির্ধারিত হয় একটাই বিষয়ের উপর তা হল তথ্য বা ইনফর্মেশন। সত্তরের দশকে উপমহাদেশ জুড়ে রুদ্ধশ্বাস পরিস্থিতি। এরকম এক অস্থির পরিস্থিতিতে পাকিস্তানের মাটিতে ভারতের চোখ কান হয়ে পা রাখে গুপ্তচর রেহমতুল্লা (রোমিও) আলি (জন আব্রাহাম)। ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ এর প্রধান শ্রীকান্ত রাই (জ্যাকি শ্রফ) রোমিওর ছদ্মবেশ ধরার গুণে আকৃষ্ট হয়। এরপর ‘র’ এর তত্ত্বাবধানে একজন সাধারন ব্যাঙ্ক কর্মচারী থেকে এক অসাধারণ গুপ্তচর হয়ে সমস্ত হিসেব বদলে দেয় সে। নিজের শহীদ সেনা অফিসার বাবার লেগাসিকে আবার গৌরবান্বিত করে সবার অলক্ষ্যে কিন্তু এরজন্য চিরতরে হারায় তার ভারতীয় পরিচয় তার আপন মাকে। পাক অধিকৃত কাশ্মীর দিয়ে আকবর মালিকে ভুয়ো পরিচয়ে পাকিস্তানে প্রবেশ করে রোমিও।  এরপর পাকিস্তানে ছদ্মনামে থাকতে শুরু করেন আকবর। শুরু হয় তথ্য পাঠানোর প্রক্রিয়া। এরপরই তাতে থাবা বসাতে শুরু করে পাকিস্তানের আইএসআই। বিদেশের মাটিতে রোমিওর জীবন কোনপথে এগোতে থাকে? জানান দিচ্ছে ছবির ক্লাইম্যাক্স। প্রেক্ষাপট বলছে এই কাহিনি বাংলাদেশের মুক্তি যুদ্ধের সময়ের এক অগ্নিগর্ভ পরিস্থিতির কাহিনি। ১৯৭১ সালের প্রেক্ষাপটে পাকিস্তানের বুকে এক ভারতীয় গুপ্তচরের কাহিনি বলছে জন আব্রাহাম অভিনীত 'RAW'।

রবি গ্রেওয়ালের ছবি 'রোমিও আকবর ওয়াল্টার' একটি রুদ্ধশ্বাস কাহিনি বলার মতোই পেস নিয়েছে ছবির প্রথমার্ধে। কিন্তু প্রথমার্ধ শেষ হতে না হতেই সেই গল্পের গতি রীতিমত থিতিয়ে পড়ে। ছবির স্বাভাবিক গতি ধরে রাখতে ব্যর্থ হন পরিচালক। ছবিতে সত্তরের দশকের পাকিস্তানকে খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। আলো আঁধার অলিগলি এক অন্য থ্রিল নিয়ে আসে। সেই সময়ের গুপ্তচরদের নেটওয়ার্ক এবং তাদের কাজ করার পদ্ধতি বেশ বিশ্বাসযোগ্যভাবে তুলে ধরা হয়েছে। গোয়েন্দা প্রধানের শান্ত অথচ বুদ্ধিদীপ্ত চরিত্র ফুটিয়ে তুলতে সফল হয়েছেন বর্ষীয়ান অভিনেতা জ্যাকি শ্রফ। ফের একবার চেষ্টা করেছিলেন জন কিন্তু কোথাও গল্প বলার ব্যর্থতা তো কোথাও তাঁর চরিত্রের জোরের কমতি থাকায় পুরোপুরি সফল হতে পারেননি। 

মৌনী রায় ছবিতে সেভাবে সুযোগ পাননি। তবে বহুদিন বাদে ছবিতে ফের একবার ঝকঝকে অবতারে সিকন্দর খের। জন অভিনীত চরিত্রটি প্রথমে প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতকে অফার করা হয়েছিল কিন্তু পরবর্তীতে তিনি ছবিটি থেকে সরে যান। সবমিলিয়ে পরিবারের সকলের সাথে একটি অন্যধারার থ্রিলার দেখার জন্য একবার দেখে ফেলতেই পারেন ছবিটি।  

রেটিং
5 অসাধারণ 
4 বেশ ভালো
3 ভালো
2 দেখতে পারেন
1 না দেখলেও চলবে

Post a Comment

0 Comments