জ্বলদর্চি

অন্য ধারার শর্টফিল্ম পর্ব- ৯/নিসর্গ নির্যাস মাহাতো

 
অন্য ধারার শর্টফিল্ম 
পর্ব- ৯

নিসর্গ নির্যাস মাহাতো

বিষয়: প্রোজেক্টে বন্ধু মহল

 শর্ট ফিল্ম বা মিউজিক ভিডিও ডকুমেন্টরি ফিল্ম, যে কোনও প্রজেক্টে অন্যতম ফ্যাক্টর বন্ধু মহল। বন্ধুরাই উৎসাহ জোগায়। তারাই ধরে দেয় খুঁত। দেখিয়ে দেয় ভালো থেকে আরও ভালোর রাস্তা।

বন্ধুরাই হয়ে ওঠে সহকর্মী। আবার সহকর্মীকে হয়ে উঠতে হয় বন্ধু। যে কোনো কাজের আগে বন্ধু মহলের সাপোর্ট সবচেয়ে বেশি প্রয়োজন। বন্ধু কিন্তু বয়সের ছোট বা বড়, আত্মীয় বা অনাত্মীয় যে কেউ হতে পারে। তবে সবচেয়ে আর কি নিজেকেই নিজের বন্ধু হয়ে উঠতে হবে। নিজে কী দেখতে চাইছি, ভেবে নিজেকে দর্শকাসনে নিয়ে না গেলে কাজের গুরুত্ব থাকে না। 
ফিল্ম করতে গিয়ে বন্ধু মহলের হাত ধরেছেন স্ক্রিন  রাইটার নিখিলেশ দিণ্ডা। আবার কাজ করতে করতেই খুঁজে পেয়েছেন বন্ধু। গল্পটা সকলেরই প্রায় এক। আরিজিত সিনহা তার বন্ধু মহল নিয়ে গড়ে তুলেছেন 'নির্ভীক কালচারাল ফোরাম'। উপহার দিতে প্রস্তুত ছোটদের নিয়ে শর্ট ফিল্ম। আবার সুমন্ত সাহার বন্ধু মহল প্রতিমুহূর্তে মেতে রয়েছে নিত্য নতুন প্রোজেক্ট উপহার দেওয়ায়। সাথে পেয়েছেন কবি নির্মাল্য মুখোপাধ্যায়, বিশ্বজিৎ ঘোষ সহ বহু বহু গুণীজনকে। বন্ধুর মতোই তাঁর কাজে লেগে থাকতেন প্রখ্যাত সঙ্গীত শিল্পী ও ক্যালিগ্রাফার হায়দার আলি। আবার কাজ করতে গিয়ে তাঁর স্ত্রী এগিয়ে এসেছেন বন্ধু হয়ে। ছেলের সঙ্গে মিশেছেন বন্ধুর মতো। কোনও দৃশ্য, একজন শিশুর কেমন লাগবে তা বুঝতে ছেলেকেই কাজের সময় টেনে নিয়েছেন কাছে। আবার আমি, কবি অভিনন্দন মুখোপাধ্যায়, কবি আকাশ রায়, নৃত্যশিল্পী রিমা কর্মকার, শম্পা খাটুয়া, স্বপ্নজা অধিকারী, বাচিকশিল্পী চক্রবর্তী- সকলেই কাজ করতে গিয়ে হাত ধরেছি বন্ধু'র। কাছে পেয়েছি কবি সৌমেন শেখর, সাহেবের মতো অনেক বন্ধুকে। আবার আমাদের চা'য়ের আড্ডা থেকেই গড়ে উঠেছে প্রোডাকশন হাউজ 'রাত ন'টার আড্ডা'। পুলিশ আধিকারিক মনোরঞ্জন ঘোষ, আধিকারিক শান্তনু রায়, আলোকচিত্রগ্রাহক দেবরাজ দাস, অভিজিৎ অধিকারী, অভিনেত্রী তিতাস, কাজ করেছি চুটিয়ে। তেমনই অভিনন্দনদা, সৌমেন, আকাশ, সাহেব, জগদীপ- আমাদের বন্ধুত্ব আর স্বপ্ন যাপনের ঠেক 'মেদিনীপুরের কফি হাউস'- 'জামাইদা'র দোকান'। আবার, শিশুদ্যান-এর কাছে চুনু'র দোকান থেকে আড্ডার মধ্য দিয়ে গায়ক অর্ণব সেন, পরিচালক ও সিনেমাটোগ্রাফার অনির্বাণ মিশ্র, অয়ন দাস, এডিটর সৌরভ কোনার, অভিনেতা বিশ্বজিৎ ঘোষ, নিশীথ দাস মেতে উঠেছেন নিত্যনতুন কাজে। সামনেই শম্ভুদা'র চা'য়ের দোকানে শিক্ষক ও সমাজসেবী মনি কাঞ্চন রায়, সুব্রত মহাপাত্র, নরসিংহ দাস,  ফারুক মল্লিক, সুদীপ কুমার খাঁড়া, অরুণাংশু দে, প্রসূন কুমার পড়িয়া মেতে উঠছেন চলচ্চিত্রের নেশায়। তেমনই গড়ে উঠেছে সংগীতশিল্পী হীরাঙ্গ বিজয় চক্রবর্তী, এডিটর সুনীল বিশ্বাস, সিনেমাটোগ্রাফার সুমনের রোম, অভিনেত্রী শেষাদ্রি, নন্দিনী,  স্ক্রিপ্ট রাইটার নেহাল মারিক, ডিরেক্টর ও এডিটর  সৌম্যায়ন সাঁতরা, ইভেন্ট ম্যানেজমেন্ট ওনার রাহুল চন্দ্র, স্ক্রিপ্ট রাইটার সোমদত্তা, বাচিকশিল্পী মৈথিলী ঘোষ, বৃষ্টি মুখার্জি, শিক্ষিকা সুলগ্না চক্রবর্তী,  ঋষি অরবিন্দ শিক্ষক শিক্ষণ কলেজ আধিকারিক মিঠুন বারিককে নিয়ে বন্ধু বৃত্ত।
খড়গপুরের বন্ধু মহল রূপক সেনগুপ্ত, কৌস্তভ বর্ধন, সৌমেন পন্ডিত, রোহন নাম্বিয়ার উপহার দিচ্ছে একের পর এক প্রোজেক্ট।

আবার সকলে মিলে গড়ে উঠেছে বৃহৎ বন্ধু বৃত্ত। একে অপরের কাজে সাহায্য করতে এগিয়ে আসছে স্বতঃপ্রণোদিত হয়ে। 

কোনও প্রোজেক্ট তৈরির আগে বারবার বসছে আলোচনায়। চায়ের আড্ডায় বারবার বদল হচ্ছে কনসেপ্টে- স্ক্রিপ্টে। লিখে রাখা হচ্ছে শর্ট ডিভিশন, ড্রেস, লোকেশন। তেমনই এডিটের মাঝে মাঝেই চলছে নিখাদ আড্ডা। তারই মাঝে স্বপ্ন বোনা হয়ে যাচ্ছে পরবর্তী প্রোজেক্ট-এর। আর সবশেষে দর্শকদের সামনে দেখানোর আগেই নিজেরাই বারবার দেখতে থাকছে নিজেদের সৃষ্টি। খুঁজে নিচ্ছে ভুলত্রুটি। কখনো হয়ে উঠছে সিরিয়াস। আর কখনো সাফল্যে হেসে উঠছে সকলে মিলে। আর সকলের কাজে উৎসাহ দিয়ে গিয়েছেন ফিল্ম সোসাইটির অন্যতম আধিকারিক সিদ্ধার্থ সাঁতরা।

আসলে ছোট ছোট বন্ধুবৃত্ত গুলো পরিণত হয় বৃহৎ এক বন্ধু বৃত্তে। যেখানে হিংসে থাকে না‌। স্বার্থ থাকে না।  থাকে শুধু স্মৃষ্টির নেশা‌। আর এই নেশায় শেখায় একসঙ্গে পথ চলতে‌। সমস্ত শিল্পীর নাম করা সম্ভব নয় এক মুহুর্তে, কারণ এ শহর রত্নগর্ভা। শুধু রাত্রের অন্ধকারে সকলেরই চোখ উজ্জ্বল হয়ে ওঠে নতুনের তাগিদে।
সংযোজন: বিশিষ্ট সংগীত শিল্পী ও ক্যালিগ্রাফার হায়দার আলি প্রয়াত হয়েছেন করোনা আক্রান্ত হয়ে। শর্ট ফিল্ম-এর প্রতি তাঁর উৎসাহ ছিল অগাধ। বুঁদ হয়ে থাকতেন সাবটাইটেল-এর নেশায়। তিনি আছেন, হৃদয়ের অন্দরমহলে।

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন

Post a Comment

0 Comments