জ্বলদর্চি

১১ জানুয়ারি ২০২১

Today is the 11 January, 2021
আজকের দিন 
বাংলায় ---২৬ পৌষ সোমবার ১৪২৭

১৯২৮ সালে আজকের দিনে ইংরেজ সাহিত্যিক টমাস হার্ডি(Thomas Hardy)-র প্রয়াণ দিবস। তাঁর লেখায় আছে  তৎকালীন ক্ষয়িষ্ণু গ্রাম্য সমাজের প্রতি বেশি  আলোকপাত। তাঁর কয়েকটি উল্লেখযোগ্য লেখা টেস অব দ্যা ডারবারভিলস, ফার ফ্রম দ্যা ম্যাডিং ক্রাউড , দ্যা মেয়র অব কাস্টারব্রিজ, জুড দ্যা অবসকিউর  ইত্যাদি।

২০০৮ সালে আজকের দিনে স্যার এডমন্ড পার্সিভাল হিলারি প্রয়াত হয়েছিলেন। ইনি নিউজিল্যান্ডের একজন পর্বতারোহী এবং অভিযাত্রী ছিলেন। ১৯৫৩ খ্রিষ্টাব্দের ২৯শে মে তিনি ব্রিটিশ অভিযাত্রী দলের অংশ হিসেবে নেপালী পর্বতারোহী শেরপা তেনজিং নোরগের সাথে এভারেস্ট পর্বত শৃঙ্গ আরোহণ করেন।
১৯৭৩ সালে আজকের দিনে ভারতীয় ক্রিকেট খেলোয়াড় রাহুল দ্রাবিড় জন্মেছিলেন। তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের জাতীয় টেস্ট ও একদিনের আন্তর্জাতিক (ওডিআই) দলের অধিনায়ক ছিলেন। ইনি আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ২৫,০০০ রান করেছেন এবং ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসাবে বিবেচিত। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৮৬৬ সালে আজকের দিনে ভারতের প্রথম পেশাদার আলোকচিত্রী-চিত্রকর লক্ষ্মীনারায়ণ রায়চৌধুরী জন্মেছিলেন। বর্তমান পাকিস্তানে রায়চৌধুরী অ্যান্ড কোম্পানি – ফোটোগ্রাফার্স অ্যাণ্ড আর্টিস্টস নামে একটা ‘ভ্রাম্যমান’ সংস্থা আরম্ভ করেছিলেন। যাঁরা ফোটো তোলাতে চাইতেন, বেশির ভাগই রাজ-ঘরানা বা ধনী পরিবারের সদস্যরা, তাঁদের বাড়ি গিয়ে ফোটো তুলে কিংবা সেই ফোটো থেকে পেন্টিং এঁকে ডেলিভারি দিতে হতো, ফলে শহরে-গঞ্জে ঘুরে-ঘুরে ফোটো তুলতে হতো।
লর্ড কার্জন ১৮৯৯ - ১৯০৫ পর্যন্ত ভারতের সবচেয়ে বিতর্কিত ভাইসরয় ছিলেন। ১৯০৫ সালে অভিভক্ত বাংলা প্রেসিডেন্সিকে বিভাজন করা তাঁর তুমুল সমালােচিত সিদ্ধান্তগুলির অন্যতম। শুধু বাংলা নয়, সারা ভারত জুড়ে এর প্রবল বিরােধিতা উঠেছিল, যে প্রতিবাদ শেষ পর্যন্ত ভারতের স্বাধীনতা আন্দোলনকে শক্তি জোগায়। ১৮৬৯ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন। 

মনীষী উবাচ :
পূর্ণতার জন্যে রিক্ততা সবচেয়ে দরকারি।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments