জ্বলদর্চি

৯ জানুয়ারি ২০২১

Today is the 9th January, 2021
আজকের দিন 
বাংলায় ---২৪ পৌষ শনিবার ১৪২৭


১৯৭৪ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, অভিনেতা, নেপথ্য গায়ক, প্রযোজক ও টেলিভিশন সঞ্চালক ফারহান আখতার জন্মেছিলেন। লমহে  ও হিমালয় পুত্র ছবিতে সহকারী পরিচালক হিসাবে তিনি বলিউডে তাঁর কর্মজীবন শুরু করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৮৮৪ সালে আজকের দিনে খ্যাতনামা সাহিত্যিক অনুবাদক সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় জন্মেছিলেন। পেশায় ছিলেন আইনজীবী, নেশায় সাহিত্য-শিল্পকর্মী। ইনি সব্যসাচী লেখক। গান, কবিতা, গল্প, উপন্যাস, চলচ্চিত্র কাহিনী, বেতার নাট্য, অনুবাদ, ব্যঙ্গ কৌতুক সবেতেই  নৈপুণ্য দেখিয়েছেন।

১৯২২ সালে আজকের দিনে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী হরগোবিন্দ খোরানা জন্মেছিলেন। তিনি আমিনো এসিডের কোডন এর সিকুয়েন্স বের করার এক সহজ পদ্ধতির আবিষ্কার করেছেন। ১৯৬৮ সালে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

১৯১২ সালে আজকের দিনে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব রামকৃষ্ণ রায় জন্মেছিলেন। ১৯৩৩ সালে  মেদিনীপুরের জেলাশাসক বার্জকে হত্যা করার ব্যাপারে অংশগ্রহণ করেন। ধরা পড়ে হত্যার অভিযোগে প্রাণদণ্ডে দণ্ডিত হন। মেদিনীপুর জেলে তাঁর ফাঁসি হয়।

১৮৯০ সালে আজকের দিনে খ্যাতনামা চেক নাট্যকার এবং লেখক ক্যারেল কাপেক জন্মেছিলেন। ইনিই প্রথম ১৯২৩ সালে তাঁর ‘রসামস ইউনিভার্সাল রোবটস’ বইতে চেক ভাষায় ‘রোবট’ শব্দটা প্রথম ব্যবহার করেন।

১৯৬৫ সালে আজকের দিনে ভারতীয় নৃত্য পরিকল্পনাকারী, চলচ্চিত্র পরিচালক, অভিনেত্রী, টেলিভিশন উপস্থাপক ফারাহ খান জন্মেছিলেন।  তিনি অসংখ্য বলিউড চলচ্চিত্রে তাঁর নৃত্যপরিকল্পনার জন্য পরিচিত।   সর্বোপরি , তিনি কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র প্রকল্প যেমন মেরি গোল্ড: অ্যান অ্যাডভেঞ্চার ইন ইন্ডিয়া, মনসুন ওয়েডিং এবং চাইনীজ চলচ্চিত্র পারহেপ্স লাভ-এ কাজ করেছেন।

১৯০৮ সালে আজকের দিনে সিমন দ্য বোভোয়ার জন্মেছিলেন। পুরো নাম সিমন লুসি এর্নেস্তিন মারি বেরত্রঁ দ্য বোভোয়ার (Simone Lucie Ernestine Marie Bertrand de Beauvoir)ইনি ছিলেন একজন ফরাসি লেখিকা, বুদ্ধিজীবী, অস্তিত্ববাদী দার্শনিক, রাজনৈতিক-কর্মী, নারীবাদী ও সমাজতত্ত্ববিদ।  বর্তমানে তিনি সবচেয়ে বেশি পরিচিত তার অধিবিদ্যামূলক উপন্যাস শী কেইম টু স্টেই এবং দ্য ম্যান্ডারিন্স, এবং  প্রবন্ধ গ্রন্থ ল্য দোজিয়েম সেক্স-এর জন্য।

২০০৪ সালে আজকের দিনে রবীন্দ্র সংগীত শিল্পী সুবিনয় রায় প্রয়াত হয়েছিলেন।  কলকাতার ব্রাহ্ম পরিবারের জাত আজন্ম ব্রহ্মসঙ্গীতে লালিত  প্রখ্যাত বাঙালি । সুবিনয় রায় চল্লিশের দশকে অল ইন্ডিয়া রেডিওতে গান গাওয়া শুরু করেছিলেন। রবীন্দ্র সংগীতের উপর তাঁর  লেখা গ্রন্থ 'সাধনা'।

১৯৯৮ সালে আজকের দিনে জাপানি রসায়নবিদ কেনিচি ফুকুই প্রয়াত হয়েছিলেন।রাসায়নিক বিক্রিয়ার মেকানিজমের উপর স্বাধীন পর্যবেক্ষণের জন্য ১৯৮১ সালে তিনি রোয়াল্ড হোফমানের সাথে রসায়নে নোবেল পুরস্কার জেতেন।

মনীষী উবাচ :
মানুষের মন বোঝা এবং মানুষের সঙ্গে সম্বন্ধ রক্ষা করা স্ত্রীলোকের স্বভাবসিদ্ধ।(রবীন্দ্রনাথ  ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments