জ্বলদর্চি

৪ ফেব্রুয়ারি ২০২১

Today is the 4th February, 2021
আজকের দিন 
বাংলায়---২১ মাঘ বৃহস্পতিবার ১৪২৭

আজ, বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরােধ গড়ে তুলতে এই দিবসটি উদযাপন করা হয়। বিশ্ব জুড়ে ক্যান্সার সম্পর্কে সচেতনতা ও শিক্ষা প্রসারিত করা এই দিবসের মুখ্য উদ্দেশ্য।আন্তর্জাতিকভাবে প্রতিপালিত এই দিনটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) ক্যান্সার প্রতিরোধ এবং ক্যান্সার রোগীদের জীবন ধারার মান উন্নয়নে ইন্টারন্যাশানাল ইউনিয়ন এগেনষ্ট ক্যান্সার (International Union Against Cancer)-কে সহায়তা করে থাকে।

   ১৯৩৮ সালে আজকের দিনে পণ্ডিত বিরজু মহারাজ জন্মেছিলেন। আসল নাম ব্রিজমোহন মিশ্র। ভারতে কত্থক নৃত্যে লক্ষ্ণৌ হতে আগত কালকা-বিনন্দাদিন  ঘরাণার একজন প্রধান শিল্পী। যদিও নৃত্যই তাঁর প্রথম শিল্প-শৈলী, কিন্তু ভারতীয় শাস্ত্রীয় সংগীতের উপরও তার চমৎকার দখল রয়েছে এবং কণ্ঠশিল্পী হিসেবেও তিনি প্রভূত সুনামের অধিকারী। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

   ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী ঊর্মিলা মাতন্ডকর ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি নৃত্যের  নিজস্ব রচনাশৈলী ও ব্যতিক্রমধর্মী দক্ষতার জন্য বিশেষভাবে সুপরিচিত। মূলত হিন্দি, তামিল, তেলেগু, মালায়ালাম এবং মারাঠি চলচ্চিত্রে কাজ করে থাকেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   ১৯১৮ সালে আজকের দিনে টেনিদার সৃষ্টিকর্তা বাঙালি কথাসাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায় জন্মেছিলেন।  তিন খণ্ডে প্রকাশিত তাঁর প্রথম উপন্যাস উপনিবেশ পাঠকসমাজে সমাদৃত হয়।উল্লেখযোগ্য উপন্যাস বৈজ্ঞানিক, শিলালিপি , লালমাটি, সম্রাট ও শ্রেষ্ঠী , পদসঞ্চার। ইতিহাস, নক্রচরিত, হাড়, বীতংস, রেকর্ড, টোপ, আদাব, প্রভৃতি ছোট গল্প আজও জনপ্রিয়।


   বাংলা চলচ্চিত্রের জগতে কৌতুক অভিনেতা রবি ঘোষ ১৯৯৭ সালে আজকের দিনে প্রয়াত  হয়েছিলেন। সত্যজিৎ রায় পরিচালিত গুপী গাইন বাঘা বাইন চলচ্চিত্রে বাঘা চরিত্রে অভিনয় করার জন্য তিনি সবচেয়ে বিখ্যাত হয়ে আছেন। চলচ্চিত্র ছাড়াও তিনি বাংলা নাট্যমঞ্চ এবং টেলিভিশনেও অভিনয় করেছেন।

   ভারতে  হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীতের প্রবাদপ্রতিম শিল্পী  ভীমসেন জোশী ১৯২২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ধ্রুপদী সঙ্গীত খেয়াল গায়ক হিসাবে বেশি পরিচিত। এছাড়াও ভজন, ঠুংরি, দাদরার মতো শাস্ত্রীয় সঙ্গীতের অন্যান্য ধারায় ছিল তাঁর  সহজাত প্রতিভা। গান গেয়েছেন হিন্দি, কন্নড়, মরাঠির মতো একাধিক ভাষার চলচিত্রে। পদ্মশ্রী,  সঙ্গীত নাটক অ্যাকাডেমি,  পদ্মভূষণ ছাড়াও ২০০৮ সালে ভারত সরকার তাকে দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার ভারতরত্ন পুরস্কারে সম্মানিত করেছেন।

   বিশিষ্ট নাট্যকার এবং  মঞ্চাধ্যক্ষ মনোমোহন বসু ১৯১২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ডেভিড হেয়ারের ছাত্র এবং কবি ঈশ্বর গুপ্তের শিষ্য ছিলেন। ছাত্রাবস্থাতেই তিনি প্রভাকর এবং তত্ত্ববোধিনী পত্রিকায় প্রবন্ধ লিখতে থাকেন।তিনি পাঞ্জাবকেশরী রণজিৎ সিংহের উপর একটি তথ্যভিত্তিক জীবনী দুলীন রচনা করে খ্যাতিলাভ করেছিলেন। প্রথম নাটক রামাভিষেক , সতী , হরিশ্চন্দ্র  প্রভৃতি নাটকগুলি বহুবার অভিনীত হয়ে খুবই জনপ্রিয় হয়েছিল ।

   ভারতীয় বাঙালি পদার্থ বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু ১৯৭৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর গবেষণার ক্ষেত্র ছিল গাণিতিক পদার্থবিজ্ঞান।ব্যক্তিজীবনে তিনি  ছিলেন নিরলস, কর্মঠ ও মানবদরদী মনীষী। বিজ্ঞানের পাশাপাশি সঙ্গীত ও সাহিত্যেও ছিল তাঁর  দারুণ আগ্রহ ও  প্রীতি। রবীন্দ্রনাথ তাঁকে নিজের বিশ্বপরিচয় গ্রন্থ, অন্নদাশঙ্কর রায় তাঁর  জাপানে ভ্রমণরচনা ও সুধীন্দ্রনাথ দত্ত তাঁর অর্কেস্ট্রা কাব্যগ্রন্থ উৎসর্গ করেছিলেন।
   বিখ্যাত আত্মজীবনীমূলক উপন্যাস 'ন হন্যতে'-এর স্রষ্টা মৈত্রেয়ী দেবী ছিলেন একজন বাঙালি কবি, লেখক ও ঔপন্যাসিক। প্রথম কাব্যগ্রন্থ উদিত --- যে বইয়ের ভূমিকা লিখেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ন হন্যতে  উপন্যাসের জন্য তিনি ১৯৭৬ সালে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। ১৯৯০ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

   ২০০১ সালে আজকের দিনে প্রখ্যাত ভারতীয় ক্রিকেটার পঙ্কজ রায় প্রয়াত হয়েছিলেন।১৯৫১ থেকে ১৯৬০ সময়কালে ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছিলেন।
   ফরাসি সাহিত্যক আলবের কাম্যু ১৯৬০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অ্যাবসার্ডিজম-এর  প্রবক্তা। তাঁর লেখা পাঁচটি উপন্যাস পাঁচ ধরনের আবহে রচিত--  দ্য ফল,  দ্য আউটসাইডার বা, দ্য স্ট্রেঞ্জার , দ্য প্পেগ, অ্যা হ্যাপি ডেথ  এবং দ্য ফার্স্ট ম্যান। ১৯৫৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :
যাঁরা বলেন বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা হয় না, তাঁরা হয় বাংলা জানেন না, নয় বিজ্ঞান বোঝেন না।(সত্যেন্দ্রনাথ বসু)
---------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments