জ্বলদর্চি

১২ এপ্রিল ২০২১

Today is the 12April,  2021
আজকের দিন 
বাংলায়--২৯ চৈত্র সোমবার ১৪২৭

আধুনিক ভারতীয় নাটকের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব মোহিত চট্টোপাধ্যায় ২০১২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একজন চিত্রনাট্যকার এবং কবিও। তাঁর রাজরক্ত নাটকটি বাংলা রাজনৈতিক নাটকের ইতিহাসের মাইলফলক হিসাবে বিবেচিত। তিনি মৃণাল সেনের চারটি চলচ্চিত্রের (মৃগয়া, পরশুরাম, ওকা উরি কথা, জেনেসিস)চিত্রনাট্য রচনা করেছিলেন। দামু চলচ্চিত্রের চিত্রনাট্য এবং গানের কথা লিখেছিলেন, যা শিশুদের সেরা চলচ্চিত্রের জন্য জাতীয় পুরস্কার পেয়েছে।

 জাতিসংঘের প্রস্তাবক ফ্রাংক্‌লিন ডেলানো রুজ্‌ভেল্ট ( Franklin Delano Roosevelt ) ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৩২তম রাষ্ট্রপতি। তিনি ১৯৩৩ থেকে ১৯৪৫ পর্যন্ত ১২ বছর ক্ষমতায় ছিলেন। ১৯৪৫ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

 ভারতের বিশিষ্ট ঐতিহাসিক ও প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায় ১৮৮৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি আর. ডি. ব্যানার্জি নামে অধিক পরিচিত। ১৯১১ সালে তিনি ভারতীয় পুরাতাত্ত্বিক বিভাগে যোগ দেন। ১৯২২ সালে তিনি হরপ্পা সংস্কৃতির প্রধান কেন্দ্র মহেঞ্জোদাড়ো সভ্যতার সুপ্রাচীন ধংসাবশেষ আবিষ্কার করেন। তাঁর লেখা উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ বাঙ্গালার ইতিহাস (২ খণ্ডে), পাষাণের কথা, শশাঙ্ক ও ধর্মপাল ইত্যাদি।

 ১৯৬১ সালে আজকের দিনে বিশ্বের প্রথম মহাকাশ নভোচারী ইউরি গাগারিন মহাশূন্যে পাড়ি দেন।

মনীষী উবাচ :
বস্তুত আমরা প্রত্যহই মরিতেছি অথচ তাহার প্রতিকারের উপযুক্ত চেষ্টামাত্র করিতেছি না, তাহার চিন্তামাত্র যথার্থরূপে আমাদের মনেও উদয় হইতেছে না, এই যে নিবিড় মোহাবৃত নিরুদ্যম ও চরিত্রবিকার-- বাল্যকাল হইতে প্রকৃত শিক্ষা ব্যতীত কোনো অনুষ্ঠান- প্রতিষ্ঠানের দ্বারা ইহা নিবারণের কোনো উপায় নাই
(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments