জ্বলদর্চি

১৩ এপ্রিল ২০২১

Today is the 13 April, 2021
আজকের দিন
বাংলায় ----৩০ চৈত্র মঙ্গলবার ১৪২৭

সুবিখ্যাত কণ্ঠশিল্পী ও সঙ্গীতাচার্য তারাপদ চক্রবর্তী ১৯০৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। সঙ্গীতের বিষয়ে পরিবার থেকেই অনুপ্রেরণা পেয়েছেন।বাংলা খেয়াল ও বাংলা ঠুমরী গানের প্রবর্তক তিনি।কয়েকটি নূতন রাগের সৃষ্টি করেন।ছায়াহিন্দোল তার মধ্যে অন্যতম।সুরতীর্থ নামে তাঁর একটি গ্রন্থ আছে।

জার্মান সাহিত্যিক গুন্টার ভিলহেলম গ্রাস ২০১৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। একই সাথে তিনি কবি, নাট্যকার, ভাস্কর এবং গ্রাফিক ডিজাইনার। তাঁর প্রথম উপন্যাস দ্য টিন ড্রাম (১৯৫৯)।ক্যাট অ্যান্ড মাউস’ ও ‘ডগ ইয়ার্স’তাঁর অন্যতম উপন্যাস। ১৯৯৯ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

দাবায় গ্র্যান্ডমাস্টার গ্যারি কিমোভিচ কাসপারভ ১৯৬৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। প১৯৮৫ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত অবিসংবাদিতভাবে বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ছিলেন।তিনি এগারো বার দাবা অস্কার জয় করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
১৮৯৩ সালে আজকের দিনে  গোকুলচন্দ্র নাগ ও দীনেশরঞ্জন দাশ সম্পাদিত মাসিক সাহিত্য পত্রিকা ‘কল্লোল’ প্রথম প্রকাশিত হয়।

১৯১৯ সালে আজকের দিনে রাওলাট আইনের প্রতিবাদে অমৃতসরে এক বিক্ষোভ সমাবেশে জেনারেল ডায়ারের নির্দেশে ব্রিটিশ পুলিশ গুলি চালালে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড সংঘটিত হয়।

মনীষী উবাচ :
যে- কাঁচাবয়সে মন অজ্ঞাতসারে আপনার খাদ্য শোষণ করিতে পারে, তখনই সে জ্ঞান ও ভাবকে আপনার রক্তমাংসের সহিত পূর্ণভাবে মিশাইয়া নিজেকে সজীব সবল সক্ষম করিয়া তোলে। সেই সময়টাই আমাদের মাঠে মারা যায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments