জ্বলদর্চি

২৪ জুলাই ২০২০


আ জ কে র  দি ন 

24 July 2020
 বাংলায়- ৬ শ্রাবণ  ১৪২৭ শুক্রবার 

আজ, কালীপ্রসন্ন  সিংহ -এর প্রয়াণ দিবস। 'হুতোম প্যাঁচা' নামে সাহিত্য  জগতে পরিচিতি। কথ্য ভাষায় লেখা 'হুতোম প্যাঁচার  নকশা' সেকালের বাঙালি মধ্যবিত্ত  সমাজের দর্পণ। গদ্যে লেখা  কালীসিংহীর মহাভারত তাঁর  সুমহান কীর্তি। গ্রন্থটি মহারাণী ভিক্টোরিয়াকে উৎসর্গীকৃত।

আজ, মহানায়ক  উত্তম কুমারের প্রয়াণ দিবস। প্রকৃত  নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। অনাবিল হাসি, অকৃত্রিম চাহনি আর অভিনয়গুণে আজও বাঙালি  তাঁর গুণমুগ্ধ।

আজ, অরুণাচল বসুর প্রয়াণ দিবস। কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য-এর ঘনিষ্ঠ  বন্ধু ও সহযোগী এই কবি নানা পত্রপত্রিকায় কবিতা, ছড়া লিখেছেন। চিত্রশিল্পী হিসাবেও খ্যাতি ছিল।

আজ, সমাজ বিজ্ঞানী বিনয় ঘোষের প্রয়াণ দিবস। ভারতীয় গণনাট্য  সংঘের এই সদস্য একাধারে সাংবাদিক, সাহিত্যিক, সাহিত্য-সমালোচক, লোক-সংস্কৃতি গবেষক প্রমুখ বিষয়ে কৃতবিদ্য।'কালপেঁচা' ছদ্মনাম নিয়েছিলেন।

আজ, ফরাসী লেখক আলেকজান্দ্রে ডুমাস-এর জন্মদিন। The Three Musketeers,  The Man in the Iron Mask, The Count of Monte Cristo ইত্যাদি তাঁর বহুল পঠিত বইগুলি পৃথিবীর  বিভিন্ন  ভাষায় অনূদিত হয়েছে।

মনীষী উবাচ :
মন যখন রাজত্ব করে তখন সে আপনার  সুখ আপনি  সৃষ্টি  করিতে পারে, কিন্তু  ধন যখন সুখ- সঞ্চয়ের ভার নেয় তখন মনের আর কাজ থাকে না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
------------------------------------------------------

আ বে দ ন


প্রিয় কবি/ লেখক 

আপনার প্রিয় বইয়ের আলোচনা আমরা প্রকাশ করতে চাই। আপনার প্রকাশিত কোনও একটি বইয়ের আলোচনা(আপনার পরিচিত কোনও লেখক সমালোচককে দিয়ে) আমাদের কাছে পাঠানোর আবেদন জানাই। সরাসরি বই পাঠানোর(বর্তমানের) সমস্যার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।    

১. অভ্র ইউনিকোড মাধ্যমে শব্দ সংখ্যা কমবেশি ৫০০
২. প্রচ্ছদের ছবি
৩. প্রকাশক,প্রচ্ছদ শিল্পী, প্রথম প্রকাশ সাল, মূল্য উল্লেখ করবেন।
৪. আলোচনাটি যেন হয় মৌলিক ও অপ্রকাশিত। 

লেখার বানান ও বাক্যগঠন  নির্ভুল হলে প্রকাশনার কাজে বিশেষ সুবিধে হয়।

লেখা কীভাবে সাজাবেন তা জানার জন্য 'ঝড়ের পাখিকে আত্মকথা' বইয়ের আলোচনা দেখার অনুরোধ করি। 
ভালো থাকুন, সুস্থ থাকুন। 
নমস্কার 
সম্পাদক - জ্বলদর্চি

লিনকে ক্লিক করে আলোচনাটা পড়ে নিন প্লিজ। 
 

Post a Comment

0 Comments