জ্বলদর্চি

২৯ আগস্ট ২০২০


আ জ  কে  র  দি  ন  

29 August 2020
বাংলায় -----১২ ভাদ্র ১৪২৭ শনিবার

আজ,বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম -এর প্রয়াণ দিবস। বাংলাদেশের জাতীয় কবি নজরুল শেষ জীবনে নিউরোন ঘটিত সমস্যায় ভুগছিলেন।১৯৭৬ সালে আজকের দিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

আজ, ভারতীয় হকির যাদুকর ধ্যানচাঁদের জন্মদিন। ইনি ১৬ বছর বয়সে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন। দিনের বেলায় ডিউটি করে  রাতে চাঁদের আলোয় হকি খেলার অভ্যাস করতেন বলেই বোধহয়  নাম হয়েছিল ধ্যানচাঁদ।আসল নাম ধ্যান সিং। ১৯৩৬ সালে জার্মানির সাথে হকি অলিম্পিক প্রতিযোগিতায় ভারত জেতার পর  হিটলার তাঁকে জার্মানির নাগরিকত্ব সহ জাতীয় দলে খেলার আহ্বান জানিয়ে  ছিলেন।তিনি সবিনয়ে জানিয়েছিলেন, 'আমি দেশের জন্য খেলি,অর্থের জন্য খেলি না।' জীবনের শেষ লগ্নে লিভার ক্যান্সারে ভুগে অর্থকষ্ট  পেয়েছিলেন।

আজ,জাতীয় ক্রীড়া দিবস। ভারতীয় হকির যাদুকর ধ্যানচাঁদের জন্মদিনকে স্মরণে রেখে আজকের দিনটি উৎসর্গীকৃত। 

আজ, মার্কিন গায়ক ও ড্যান্সার মাইকেল জ্যাকসনের জন্মদিন। তাকে পপ সঙ্গীতের রাজা বলে সম্মানিত  করা হয়। তাঁর রোবট ও মুনওয়াক নাচ খুব জনপ্রিয়  হয়েছিল।

 আজ, আন্তর্জাতিক পারমাণবিক পরীক্ষা বিরোধী দিবস। জাতিসংঘ কর্তৃক ঘোষিত এই দিনটি  বিশ্বের সকল দেশের মানুষের মধ্যে অস্ত্রবিরোধী সচেতনা তৈরির উদ্দেশ্যে উৎসর্গীকৃত।

মনীষী উবাচ :
মানুষের সহিত মানুষের, অতীতের সহিত বর্তমানের, দূরের সহিত নিকটের অত্যন্ত অন্তরঙ্গ যোগসাধন সাহিত্য ব্যতীত আর-কিছুর দ্বারাই সম্ভবপর নহে। (রবীন্দ্রনাথ  ঠাকুর)
________________________________________
সংগ্রহ করুন

 

Post a Comment

0 Comments