জ্বলদর্চি

৩১ আগস্ট ২০২০

আ জ কে র  দি ন 

31 August 2020
বাংলায় ----- ১৪ ভাদ্র ১৪২৭ সোমবার 

আজ, মারিয়া মন্তেসরির জন্মদিন। এই ইতালীয়  শিক্ষাবিদ নিজের নামে প্রতিষ্ঠা করা বৈজ্ঞানিক শিক্ষাদান পদ্ধতির জন্য  সর্বাধিক পরিচিত। তাঁর  "মন্টেসরি শিক্ষাপদ্ধতি" বর্তমানে পৃথিবীর অনেক সরকারি ও বাণিজ্যিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম হিসেবে প্রচলিত রয়েছে।

আজ, স্বনামধন্য বাঙালি চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষের জন্মদিন। বিজ্ঞাপন সংস্থায় ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে কর্মজীবন শুরু করে দ্বিতীয় ছবি 'উনিশে এপ্রিল 'এ জাতীয় পুরস্কারে সম্মানিত  হন। তিনি মোট দশবার জাতীয় পুরস্কার অর্জন করেছিলেন।

আজ, বিপ্লবী কানাইলাল দত্তের জন্মদিন। ইনি বিপ্লবী  চারুচন্দ্র রায়ের অনুপ্রেরণায় বিপ্লববাদে দীক্ষা নেন। কিংসফোর্ড হত্যা চেষ্টায় অভিযুক্ত রাজসাক্ষী নরেন্দ্রনাথ গোঁসাইকে হত্যার অপরাধে ফাঁসি হয়। প্রসঙ্গত ১৯০৮ সালে আজকের দিনে তিনি বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসুর সহযোগিতায় নরেন গোঁসাইকে  হত্যা করেছিলেন।
 
আজ, ভারতীয় লেখিকা অমৃতা প্রীতমের জন্মদিন। তাঁর  সুবিখ্যাত উপন্যাস  'পিঞ্জর'।ইনি সাহিত্য আকাদেমি, জ্ঞানপীঠ, পদ্মশ্রী ইত্যাদি পুরস্কারে সম্মানিত।

আজ, ফরাসি কবি শার্ল বোদলেয়ারের  প্রয়াণ দিবস। ফরাসি  সাহিত্যের উজ্জ্বল এই নক্ষত্রের কবিতাতে রিয়ালিজমের  প্রাধান্য ।

আজ, ফিলিপাইন্সের রাষ্ট্রপতি  র‍্যামোন ম্যাগসেসের জন্মদিন। এশিয়া মহাদেশের নোবেল পুরস্কার  নামে খ্যাত র‍্যামোন ম্যাগসেসে পুরস্কার তাঁর  স্মরণেই দেওয়া হয় ছটি বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য।

আজ, যুক্তরাজ্যের প্রাক্তন যুবরানী ডায়ানার প্রয়াণ দিবস। দানশীলতা, ফ্যাশন, সৌন্দর্য, এইডস রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টি, ভূমি মাইনের বিরুদ্ধে তার আন্দোলন তাঁকে বিখ্যাত করেছিল।

আজ, স্যার ফ্র্যাঙ্ক ম্যাকফারলেন বার্নেটের প্রয়াণ দিবস। ১৯৬০ সালে ইমিউনোলজিক্যাল টলারেন্স বিষয়ে তাঁর গবেষণার জন্য চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার লাভ করেন।

মনীষী উবাচ :
মৃত্যু যখন রাজসিংহাসনের উপরেও অবহেলাভরে আপন অমোঘ কর প্রসারণ করে তখন মুহূর্তের মধ্যে মৃত্যুর বিরাট স্বরূপ... দৃষ্টিগোচর হয়। (রবীন্দ্রনাথ  ঠাকুর)
------------------------------------------------------------------
সংগ্রহে রাখুন

  

Post a Comment

0 Comments