জ্বলদর্চি

২৩ সেপ্টেম্বর ২০২০

আজকের দিন 

23 September  2020
বাংলায় --- ৬ আশ্বিন ১৪২৭ বুধবার 


আজ, পৃথিবীর সর্বত্র দিন ও রাত্রির পরিমাণ সমান হয়। কারণ পৃথিবী নিজ কক্ষপথে এমন ভাবে অবস্থান করে যে সূর্যরশ্মি নিরক্ষরেখায় লম্বভাবে পতিত হয় এবং উত্তর ও দক্ষিণ গোলার্ধ সূর্য থেকে সমান দূরে থাকে।

আজ, অস্ট্রিয় মানসিক রোগ চিকিৎসক এবং বিশ্বসেরা মনস্তাত্ত্বিক সিগমুন্ড ফ্রয়েডের(sigmund Freud) প্রয়াণ দিবস। ইনি মনঃসমীক্ষণ   (Psychoanalysis) নামক মনোচিকিৎসা পদ্ধতির উদ্ভাবক। তাই ইনি  'মনোবীক্ষণের জনক' নামে পরিচিত।

আজ, চিলিয়ান কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা( Pablo Neruda)র প্রয়াণ দিবস। জন্মের পর  নাম দেওয়া হয়েছিল নেফতালি রিকার্দো রেয়েস বাসোয়ালতো। ১৪ বছর বয়সে নিজের নামকরণ  করেন পাবলো নেরুদা ----- পরে নামটি আইনি বৈধতা পায়। তাঁর কবিতা একদিকে প্রেমের সঞ্জীবনী সুধা,অন্যদিকে বিপ্লবের বীজ মন্ত্র। নেরুদার মৃত্যুকালীন সময়ে চিলিতে চলছিল পিনোচেটের নেতৃত্বে সামরিক উত্থান। তাই পিনোচেট তাঁর অন্ত্যেষ্টিক্রিয়াকে জনসমক্ষে অনুষ্ঠিত করার অনুমতি দেননি। কিন্তু  হাজারো শোকাহত চিলিয়ান সেদিন কার্ফ্যু ভেঙে পথে ভিড় জমান ও  তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া হয় চিলির সামরিক একনায়কতন্ত্রের বিরুদ্ধে প্রথম গণপ্রতিবাদ।

আজ, বাঙালি  কবি ও প্রাবন্ধিক অজিতকুমার দত্তের জন্মদিন। কবি বুদ্ধদেব বসুর সতীর্থ  এই কবির প্রথম কাব্যগ্রন্থ কুসুমের মাস। ইনি বুদ্ধদেব বসুর সাথে যৌথভাবে প্রগতি নামের একটি পত্রিকা সম্পাদনা করতেন। কল্লোল সাহিত্য গোষ্ঠীর সঙ্গেও যুক্ত ছিলেন। অন্যান্য কাব্যগ্রন্থ পাতাল কন্যা, নষ্ট চাঁদ, ছায়ার আলপনা, জানালা ইত্যাদি।

আজ, ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী তনুজার জন্মদিন। বাংলা, মারাঠী এবং গুজরাটি চলচ্চিত্রে ইনি ধারাবাহিকভাবে অভিনয় করেছেন। শ্রেষ্ঠ অভিনীত চলচ্চিত্র রাজকুমার। জন্মদিনে অন্তহীন শুভেচ্ছা।

আজ, ভারতে বিপ্লবী সংগঠনের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব প্রমথনাথ মিত্রের প্রয়াণ দিবস। ইনি ব্যারিস্টার পি মিত্র নামেই অধিক পরিচিত ছিলেন। সতীশচন্দ্র বসুর প্রতিষ্ঠিত ভারত অনুশীলন সমিতির অধিকর্তা পদ ও আর্থিক দায়িত্ব সামাল দিতেন।

আজ, ভারতীয় জৈব রসায়নবিদ ও উদ্ভিদ রসায়নবিদ অসীমা চট্টোপাধ্যায়ের জন্মদিন। ইনি  ভিঙ্কা অ্যালকালয়েডের ওপর গবেষণা করেন এবং ম্যালেরিয়া ও মৃগীরোগের ঔষধ প্রস্তুত করেন। প্রথম মহিলা হিসেবে রসায়ন বিজ্ঞানে শান্তি স্বরূপ ভাটনাগর পুরস্কারে (১৯৬১) সম্মানিত হন।

আজ, জাতীয়তাবাদী নেতা, সমাজ সংস্কারক ও সাধারণ ব্রাম্ম সমাজের প্রতিষ্ঠাতা আনন্দ মোহন বসুর জন্মদিন। জগদীশ চন্দ্র বসুর বোন স্বর্ণপ্রভা বসু ছিলেন স্ত্রী। ইনি বিভিন্ন শিক্ষাপ্রসারের উদ্দেশ্যে বিভিন্ন স্কুল- কলেজ প্রতিষ্ঠা করেন। কলকাতার সিটি স্কুল ও কলেজ তাঁর-ই প্রতিষ্ঠিত।


আজ, ভারতীয় হিন্দি কবি ও  দেশপ্রেমিক রামধারী সিং দিনকরের জন্মদিন। ভারতীয় স্বাধীনতা সংগ্রামে প্রথম দিকে বিপ্লবী আন্দোলনকে সমর্থন করেছিলেন। পরবর্তী কালেগান্ধীর মতাদর্শে বিশ্বাসী হয়ে ওঠেন। তবে যুবকদের মধ্যে ক্রোধ ও অনুভূতিকে সমর্থন করতেন বলে  নিজেকে "খারাপ গান্ধীবাদী" বলতেন।

আজ, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের প্রথম বিপ্লবী মহিলা শহিদ প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রয়াণ দিবস। বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।  ইনি 'কুকুর ও ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ’ এইরূপ অবমাননামূলক সতর্কীকরণ করা পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাব আক্রমণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন ১৯৩২ সালে আজকের দিনে।

মনীষী উবাচ :
অব্যাক্ত অনুভূতি কখনো মরে না। তাদের জীবন্ত সমাধিস্থ করলে বারবার ফিরে আসে আরো ভয়াবহ রূপ নিয়ে।(সিগমুন্ড ফ্রয়েড)
_________________________________

আজ সকাল ঠিক ১০.৩০ মিনিটে প্রকাশিত হবে।
সংগীত - গার্গী ভট্টাচার্য   

Post a Comment

0 Comments