জ্বলদর্চি

১ অক্টোবর ২০২০


Today is the 1st October,  2020

আজকের দিন 
বাংলায় -১৪ আশ্বিন ১৪২৭ বৃহস্পতিবার 


আজ, গোবিন্দচন্দ্র দাসের প্রয়াণ দিবস। রবীন্দ্রনাথের সমসাময়িক কবি। স্বভাবকবি। পূর্ব বঙ্গে 'মগের মুলুকের' কবি নামেও পরিচিত। তাঁর মধ্যে ছিল এক ধরনের প্রতিবাদী চেতনা - কবিতায় তার ছায়া পড়েছে।

আজ, ব্রিটিশ ভারতীয় চিকিৎসক নীলরতন সরকারের জন্মদিন। তিনি এমন এক সময় ডাক্তারি করতে আসেন, যখন সাহেবদের একচেটিয়া সাম্রাজ্য। সেই পরিস্থিতির মধ্যে থেকেও ডাঃ নীলরতন সরকার ছিলেন উজ্জ্বলতম নাম। ধনী থেকে গরিব— সকলের কাছে তিনি ছিলেন ভগবান-- চিকিৎসায় এবং ব্যবহারে। ইলেকট্রোকার্ডিয়োগ্রাফ’ যন্ত্র ভারতে প্রথম তিনিই আমদানি করেছিলেন। ১৯১৮ সালে ব্রিটিশ সরকারের তাঁকে স্যর’ উপাধিতে  (নাইটহুড) সম্মানিত করেন। 

আজ, ভারতীয় সঙ্গীতশিল্পী শচীন দেববর্মণের জন্মদিন। এস.ডি. বর্মণ নামে বেশি পরিচিত। বিংশ শতাব্দীর বাংলা ও হিন্দী গানের কিংবদন্তীতুল্য ও জনপ্রিয় সঙ্গীত পরিচালক, সুরকার ও গায়ক। ১৯৭০সালে শ্রেষ্ঠ প্লেব্যাক গায়ক হিসাবে এবং ১৯৭৪ সালে শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসাবে জাতীয় পুরস্কারে সম্মানিত হন।

আজ, আইরিশ মহিলা অ্যানি বেসান্তের জন্মদিন। ভারতের স্বাধিকার আন্দোলনের সমর্থক এই মহিলা কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি। ভারতে আসার আগে ব্রিটেনে মহিলাদের অধিকার ও ধর্মীয় স্বাধীনতা নিয়ে কাজ করেছিলেন। বিশ্বদরবারে নারী সমানাধিকার আন্দোলনের প্রবক্তা হিসাবেও তিনি পরিচিতি লাভ করেছিলেন।

আজ, স্বাধীনতা সংগ্রামী নিকুঞ্জ সেনের জন্মদিন। ইনি বিপ্লবী জীবনে যুগান্তর দলের সদস্য হন ও পরবর্তী কালে সুভাষচন্দ্রের বেঙ্গল ভলেণ্টিয়ার্স দলের সদস্য হন। বিনয়- বাদল- দীনেশের রাইটার্স বিল্ডিং অভিযানের সমস্ত পরিকল্পনা ও প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আত্মগোপনের ফলে এই অভিযানের তল্লাশির সময় তিনি ধরা পড়েননি। পরে ১৯৩১ সালে গ্রেপ্তার হয়ে সাত বৎসর কারারুদ্ধ ছিলেন।

আজ, বাংলাদেশী শিশুসাহিত্যিক আবুল হোসেন মিয়ার জন্মদিন। পেশায় শিক্ষক। ১৯৭৮ সালে তার সাহিত্য কর্মের জন্যে ‘কবি শেখর’ উপাধিতে ভূষিত হন। প্রথম ছড়ার বই 'তালবেতালের ছড়া'।

আজ, স্বাধীনতা আন্দোলনের শহীদ ব্রজমোহন জানার প্রয়াণ দিবস। মেদিনীপুরের বাসিন্দা এই বিপ্লবী  আইন অমান্য ও ভারত ছাড় আন্দোলনে যুক্ত ছিলেন। পুলিশের লাঠির আঘাতে মারা যান।

আজ, আন্তর্জাতিক প্রবীণ  দিবস। ১৯৯১ সালে জাতিসংঘ প্রবীণদের সুরক্ষা ও অধিকার নিশ্চিতের পাশাপাশি, বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজকের দিনটি পালনের সিদ্ধান্ত নেয়। 



মনীষী উবাচ :
তোমার ভাবনা, অনুভূতিই তোমার জীবন, শক্তি, জীবনীশক্তি।(স্বামী বিবেকানন্দ)
______________________________________
সংকলক - রুম্পা প্রতিহার
______________________________________

আজ প্রকাশিত হবে।  

Post a Comment

0 Comments