জ্বলদর্চি

১৭ সেপ্টেম্বর ২০২০

আ জ কে র  দি ন

17 September 2020
বাংলায় ----৩১ ভাদ্র ১৪২৭ বৃহস্পতিবার 

আজ, মহালয়া। দেবীপক্ষের সূচনা।বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে  "আশ্বিনের শারদপ্রাতে, বেজে উঠেছে আলোকমঞ্জীর...!'এই চিরন্তন স্বর দিয়ে আজও আপামর  বাঙালির আজকের দিনটি শুরু হয়।

আজ, গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। ভারতীয় শিল্পজগতে নতুন পথের পথিক তিনি। সে সময়ের বিখ্যাত শিল্পী হরিনারায়ণ বন্দ্যোপাধ্যায় ছিলেন তাঁর চিত্রশিল্পের গুরু।অনুমান করা হয় বিশ্বকবির প্রথম বিমান বিহারকে গগনেন্দ্রনাথই প্রথম কার্টুনে আঁকেন।


আজ, যতীন্দ্রনাথ সেনগুপ্তর প্রয়াণ দিবস।দুঃখবাদী কবি হিসাবে পরিচিত। পেশাগত জীবনে ছিলেন ইঞ্জিনিয়ার। বাংলা কাব্যকে অবাস্তব কল্পনার জগৎ থেকে কঠোর বাস্তবের ভূমিতে দাঁড় করিয়েছিলেন।নামকরণও সেরূপ-মরীচিকা, মরুমায়া, মরুশিখা ইত্যাদি। 

আজ, নরেশচন্দ্র সেনগুপ্তের  জন্মদিন। পেশায় ছিলেন আইনজীবী। জীবনধর্মী উপন্যাস রচনার পথিকৃৎ । তাঁর লেখা নিয়ে এক সময় বাংলা সাহিত্যে শ্লীলতা-অশ্লীলতা এবং নীতি ও দুর্নীতির বিতর্ক জমে উঠেছিল। তিনি লেখায় নারীর ব্যক্তিস্বাতন্ত্র‍্যকে  তথাকথিত সতীত্বের থেকে বেশি মর্যাদা দিয়েছিলেন। বঙ্কিমচন্দ্রের আনন্দমঠ উপন্যাস Abbey of Bliss নামে ইংরেজিতে অনুবাদ করেছিলেন

আজ, ভারতের অত্যন্ত জনপ্রিয় চিত্রশিল্পী  মকবুল ফিদা হুসেনের জন্মদিন। এম.এফ. হুসেন নামেই বেশি পরিচিত।১৯৬৭ সালে Through the Eyes of a Painter নামে প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন।তাছাড়া মূল ভূমিকায় মাধুরী দীক্ষিত অভিনীত গজগামিনী চলচ্চিত্রটিও তাঁর পরিচালিত

আজ, বাঙালি কবি বিনয় মজুমদারের জন্মদিন। ১৯৬২-৬৩ সালে ইনি হাংরি আন্দোলন-এ যোগ দেন এবং তার কয়েকটি কবিতা হাংরি বুলেটিনে প্রকাশিত হয়। 'ফিরে এসো চাকা' কাব্যগ্রন্থটি তাঁকে বিশেষ জনপ্রিয়তা দিয়েছিল।


আজ, মার্কিন লেখক  আর্থার মিলারের জন্মদিন। ছাত্রজীবনেই নাটক লিখে বেশ কয়েকটি পুরস্কার পেয়েছিলেন। ফোকাস, অল মাই সন্স, ডেথ অব এ সেলসম্যান ইত্যাদি তাঁর লেখা নাটক।ডেথ অব এ সেলসম্যান নাটকের জন্য  পুলিৎজার পুরস্কারে সম্মানিত হন। 

মনীষী উবাচ:

শ্রদ্ধা করিবার, গ্রহণ করিবার, প্রবেশ লাভ করিবার শক্তিই যে সকলের চেয়ে মহৎশক্তি এবং বিনয়ের দ্বারাই যে সকলের চেয়ে বড়ো করিয়া অধিকার বিস্তার করা যায়— কাঁচাবয়সে এ কথা মন বুঝিতে চায় না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
__________________________________________

জ্বলদর্চি শারদ উৎসব ১৪২৭
সূচনাপর্ব - মহালয়া ১৭ সেপ্টেম্বর ২০২০

মহালয়ার প্রাক্কালে  
সুধাংশুশেখর মুখোপাধ্যায় 

চণ্ডীপাঠ
আদিদেব ত্রিপাঠী

গান
মায়া দে

আগমনী নৃত্য 
মৈত্রেয়ী নন্দ

মহালয়ার গদ্য
তুলসীদাস মাইতি  পার্থ সারথি চক্রবর্তী  মুক্তি দাশ

গ্রন্থ প্রকাশ
নক্ষত্র বীথি / নারায়ণ প্রসাদ জানা
চিত্রকলা
পবিত্র দাস, রবীন্দ্রনাথ কপাট 

ফোটোগ্রাফি - রাকেশ সিংহ দেব, গৌতম মাহাতো

ভিডিও এডিটিং - ঋতরূপ ত্রিপাঠী





Post a Comment

0 Comments