জ্বলদর্চি

আজকের দিন




Today is the  15 October,2020

আজকের দিন 

বাংলায় -----২৮ আশ্বিন বৃহস্পতিবার ১৪২৭

আজ, ভারতের মিসাইল ম্যান ড. এ.পি. জে আবদুল কালামের জন্মদিন। পুরো নাম  আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম। ছোটবেলায় ছিলেন বাবা মায়ের বাধ্য সন্তান। স্কুলে যে খুব ভাল ছাত্র ছিলেন  এমন নয়, তবে কঠোর পরিশ্রমী ছিলেন। সেই পরিশ্রমের ফসল ভারতের ভাণ্ডারে দুই শক্তিশালী মিসাইল ---- অগ্নি ও পৃথ্বী। তাছাড়া ভারতের একাদশতম রাষ্ট্রপতি হিসেবেও তিনি অনন্য---আমজনতার রাষ্ট্রপতি।


আজ, বিশ্ব ছাত্র দিবস। ১৯৩১ সালের এই দিনটিই ভারতের মহান বিজ্ঞানী এবং প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত এ.পি.জে. আবদুল কালামের জন্মদিন। ভারতকে ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক শক্তিসম্পন্ন দেশে পরিণত করায় তাঁর ভূমিকা অগ্রণী। তার থেকেও বড় কথা দেশ বিদেশের ৪৮ টি বিশ্ববিদ্যালয় সাম্মানিক ডক্টরেট দিয়ে তাঁকে সম্মান জানিয়েছেন। কেননা তাঁর  মধ্যে উজ্জ্বল হয়েছে এমন এক শিক্ষক- চরিত্রের, যিনি সারাটা জীবন দেশবিদেশের তরুণ সম্প্রদায়কে নিজ কর্মের ও বাণীর মাধ্যমে উজ্জীবিত করে গেছেন।তাঁর এই ভূমিকাকে সম্মান জানিয়ে রাষ্ট্রসংঘ আজকের দিনটি বিশ্ব ছাত্র দিবস হিসেবে উদযাপনের জন্য বেছে নিয়েছেন।


আজ, সাহিত্য  সমালোচক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। বিশিষ্ট অধ্যাপক  ও বাংলা ও ইংরেজি সাহিত্যের গবেষক। তাঁর  রচিত 'বঙ্গসাহিত্যে উপন্যাসের ধারা' এক কালজয়ী গ্রন্থ। এছাড়াও ইংরেজি সাহিত্যের ইতিহাস, বাঙ্গালা সাহিত্যের কথা, সাহিত্য ও সংস্কৃতির তীর্থসঙ্গমে প্রভৃতি উল্লেখযোগ্য গ্রন্থ।

আজ, বাঙালি কল্পবিজ্ঞান লেখক সিদ্ধার্থ ঘোষের জন্মদিন। আসল নাম অমিতাভ ঘোষ। পেশায় ইঞ্জিনিয়ার, নেশা ছিল সাহিত্যের। প্রথম কল্পবিজ্ঞান গল্প মন্ত্র মাহাত্ম্য ও উপন্যাস গ্যাবনে বিস্ফোরণ। তাঁর  দুই বিখ্যাত কল্পবিজ্ঞান চরিত্র ঝন্টুমামা ও যন্ত্রমানব যুধিষ্ঠির।

আজ, অভিনেত্রী ও পরিচালক মীরা নায়ারের জন্মদিন। ডকুমেন্টারি ও বিতর্কিত বিষয় নিয়ে  সিনেমা করেন।প্রথম সিনেমা সালাম বম্বে। এছাড়াও উল্লেখযোগ্য মিসিসিপি মশলা,মনসুন ওয়েডিং, কামসূত্র -এ টেল অফ লাভ ইত্যাদি।


আজ,ভারতের স্বাধীনতা সংগ্রামী অতুলচন্দ্র ঘোষের প্রয়াণ দিবস। মহাত্মা গান্ধীজির আদর্শে অনুপ্রাণিত হয়ে রাজনৈতিক আন্দোলনে সক্রিয় হয়ে ওঠেন। ১৯২১ খ্রিস্টাব্দে আইন ব্যবসা ছেড়ে অসহযোগ আন্দোলনের ঝাঁপিয়ে পড়েন। পরে 'ভারত ছাড়ো' আন্দোলনের অংশগ্রহণ করায় এবং জাতীয় সপ্তাহ পালনকালে জাতীয় পতাকা উত্তোলনের অপরাধে তিনি কারারুদ্ধ হন।


আজ, বাঙালি ভাস্কর  দেবীপ্রসাদ রায়চৌধুরীর প্রয়াণ দিবস।একজন ভারতীয় ভাস্কর, চিত্রশিল্পী এবং ললিত কলা একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।অবনীন্দ্রনাথ  ঠাকুরের যোগ্য শিষ্য। প্রথম বোঞ্জ মূর্তি নির্মাণ করেন।কলকাতায় গান্ধীজীর ডাণ্ডি অভিযান, স্যার আশুতোষ  ইত্যাদি  তাঁর বিখ্যাত সব শিল্পকীর্তি।

আজ, ইতালীয় পদার্থ বিজ্ঞানী টরিসেলির জন্মদিন। পুরো  নাম ইভানজেলিস্তা টরিসেলি। গ্যালিলিওর ছাত্র। একজন ইতালীয় পদার্থবিজ্ঞানী এবং গণিতবিদ। ব্যারোমিটার আবিষ্কারের জন্য বহুল পরিচিত। তবে আলোকবিজ্ঞান এবং অবিভাজ্য পদ্ধতিতে তাঁর কাজের অগ্রগতির জন্যও বিখ্যাত।


আজ, জার্মান কবি দার্শনিক নিটশের জন্ম। ন্যায়ালিজম বা ধ্বংসবাদের প্রবক্তা। চরম নৈরাশ্যবাদ এবং সবকিছুর অর্থহীনতায় বিশ্বাসই নায়ালিজম। যারা ধ্বংসবাদে বিশ্বাস করে, তাদের নিকট পৃথিবীর সবকিছু অর্থহীন, উদ্দেশ্যহীন। খুব কম সংখ্যক দার্শনিকই নিজেদেরকে নায়ালিস্ট বলে দাবি করেছেন। অনেক সমালোচকের মতে, নিটশেও প্রকৃত নায়ালিস্ট নন।

ইতিহাস থেকে জানা যায়, আজ মহামতি আকবরের জন্মদিন। পুরো নাম জালাল উদ্দিন মোহাম্মদ আকবর। তৃতীয় এই  মুঘল সম্রাট ছিল ভারতবর্ষের  সর্বশ্রেষ্ঠ নরপতি।

আজ, মার্কিন সাহিত্যিক মারিও পুজোর জন্মদিন। 
পুরো  নাম Mario Gianluigi puzo (মারিও জিয়ানলুইগি পুজো)। প্রথম ছোটগল্প দি লাস্ট ক্রিস্টমাস। আমেরিকার  মাফিয়াদের নিয়ে রচিত গডফাদার  নামক উপন্যাসের জন্য তিনি বহুলভাবে সমাদৃত। তাঁর গডফাদার উপন্যাস অবলম্বনে নির্মিত গডফাদার চলচ্চিত্রের জন্য তিনি সেরা চিত্রনাট্য বিভাগে একাডেমী পুরস্কার লাভ করেন।


মনীষী উবাচ 

জীবন এক চলমান স্রোতধারা।প্রতিটি দিনই অনন্য এবং প্রত্যেক কর্মের নিজস্ব চ্যালেঞ্জ আছে।(এ.পি.জে.আবদুল কালাম)
------------------------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার
--------------------------------------------------------
পড়ুন






Post a Comment

0 Comments