জ্বলদর্চি

১৯ অক্টোবর ২০২০


Today is the 19 October, 2020
আজকের দিন
বাংলায়----২ কার্তিক সোমবার ১৪২৭


আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের শহীদ  মাতঙ্গিনী  হাজরার জন্মদিন। স্বশিক্ষিত এই মহিলা নারীশক্তির প্রতীক। গান্ধীজীর একনিষ্ঠ অনুসরণকারী ছিলেন। তাই তাঁকে গান্ধীবুড়ি বলা হয়। ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে চিরভাস্বর হয়ে আছে তাঁর অবদান।

আজ, বাঙালি কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জন্মদিন। উলঙ্গ রাজা' তার অন্যতম বিখ্যাত কাব্যগ্রন্থ। 'রাজা,তোর কাপড় কোথায়?'--- এই একটা  পংক্তিই তাঁকে কালজয়ী করেছে। এই কাব্যগ্রন্থ লেখার জন্য তিনি ১৯৭৪ খ্রিষ্টাব্দে সাহিত্য একাদেমি পুরস্কার লাভ করেন। কবি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সাথে দীর্ঘকাল যুক্ত ছিলেন।

আজ, রবীন্দ্রসংগীত শিল্পী সুচিত্রা মিত্রের জন্মদিন। জীবন ছিল বন্ধনহীন গ্রন্থিতে বাঁধা। পঙ্কজ মল্লিকের কাছে রবীন্দ্র সংগীত শেখায় হাতেখড়ি। পরে সঙ্গীতভবনের বৃত্তি পেয়ে শান্তিনিকেতনে যাওয়া। প্রকৃতি, উন্মুক্ততা, রুচি, সংস্কৃতি এবং সর্বোপরি রবীন্দ্রনাথ—সব কিছু নিয়ে শান্তিনিকেতনের জীবন তাঁর  মনে গভীর ছাপ ফেলেছিল। ঋতুপর্ণ ঘোষের দহন ছবিতে অভিনয়েও সমান সাবলীল ও দক্ষতা দেখিয়েছেন।

আজ, জ্যোতির্পদার্থবিজ্ঞানী সুব্রহ্মণ্যন চন্দ্রশেখরের জন্মদিন। ১৯৮৩ খ্রিস্টাব্দে তারার বিবর্তন এবং জীবন চক্র সম্বন্ধে গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য তাঁকে উইলিয়াম আলফ্রেড ফাউলারের সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়।  তারার বিবর্তন বিষয়ে তাঁর আবিষ্কৃত বিষয়টির নাম চন্দ্রশেখর সীমা।

আজ, নিউক্লিও পদার্থ বিজ্ঞানী আর্নেষ্ট রাদারফোর্ডের প্রয়াণ দিবস। নিউজিল্যাণ্ডের এই নিউক্লীয় পদার্থবিজ্ঞানী। পদার্থবিজ্ঞানের  জনক হিসেবে খ্যাত।ইনি তেজস্ক্রিয়তা সংক্রান্ত গবেষণার মূল কাণ্ডারী। তাঁর  আবিষ্কৃত পরমাণু মডেল বিজ্ঞানে অন্য দিশা দেখিয়েছে----- প্রতিষ্ঠিত হয়েছে পরমাণুর রাদারফোর্ড মডেল।পরমাণুর বিভাজন এবং তেজস্ক্রিয় পদার্থের গবেষণার  জন্য তিনি ১৯০৮ সালে রসায়নে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, ইংরেজ সাহিত্যিক জোনাথন সুইফটের  প্রয়াণ দিবস। মূলত ব্যঙ্গাত্মক - কবিতা লেখক। ইংরেজি সাহিত্যের ধ্রুপদি গ্রন্থ গুলিভার'স ট্রাভেলস নামের একটি ইংরেজি উপন্যাস রচনা করে তিনি স্মরণীয় হয়ে রয়েছেন।

আজ, হিন্দী চলচ্চিত্র অভিনেতা সানি দেওলের জন্মদিন। 'বেতাব’ ছবি দিয়ে  রুপোলি পর্দায় আত্মপ্রকাশ। একের পর এক হিট ছবি উপহার দিয়ে নিজেকে ব্যবসায়িক দিক থেকে সফল অ্যাকশন তারকা ও নির্ভরযোগ্য অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেন। ইনি ঘায়েল ও দামিনী সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত  হন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

আজ, ফরাসি চিত্র পরিচালক ওগ্যুস্ত ল্যুমিয়েরের জন্মদিন। ইতিহাসের প্রথম দিকের চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে অন্যতম একজন। নিজ ভাইয়ের সঙ্গে মিলে ইনি এক ধরনের উন্নতমানের চিত্রগ্রহণের প্যাটেন্ট করেছিলেন, যা একই সাথে একাধিক লোককে দেখার সুযোগ করে দিত।

১৮৮৮ সালে আজকের দিনে রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন প্রতিষ্ঠা করেন।

মনীষী উবাচ :
জগতে বৈষম্য ততক্ষণ সত্য যতক্ষণ তাহা চলে, যতক্ষণ তাহা মুক্ত — জগতে লক্ষ্মী যতক্ষণ চঞ্চলা ততক্ষণ তিনি কল্যাণদায়িনী। (রবীন্দ্রনাথ ঠাকুর)

-----------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------------------
প্রকাশিত। 
ক্লিক করে  পড়ুন। 


Post a Comment

0 Comments