জ্বলদর্চি

২১ অক্টোবর ২০২০

Today is the 21 October, 2020
আজকের দিন 
বাংলায় ---- ৪ কার্তিক বুধবার ১৪২৭

আজ, নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেলের জন্মদিন। ডায়নামাইট আবিষ্কারকর্তা।  এক সময় বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্সের  মালিক ছিলেন। প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন। ডায়নামাইট সহ ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল তাঁর  নামে। মৃত্যুর পূর্বে তাঁর  সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য উইল করে রেখে যান এবং বলে যান, নোবেল ইনস্টিটিউটের কাজ হবে প্রতি বছর নোবেল পুরস্কারের  অর্থ প্রদান করা।

আজ, খ্যাতিমান গবেষক শঙ্করীপ্রসাদ বসুর জন্মদিন।রামকৃষ্ণ-বিবেকানন্দ গবেষক। রম্য ভঙ্গিতে রামকৃষ্ণ-বিবেকানন্দ চর্চা থেকে ক্রিকেট নিয়ে লেখালেখি -- বিচিত্র ক্ষেত্রে ইনি লেখনী ধারণ করেছেন। ক্রিকেট নিয়ে তাঁর বইও আছে ‘লাল বল লারউড’। আবার তিনিই সাত খণ্ডে ‘বিবেকানন্দ ও সমকালীন ভারতবর্ষ’-এর মতো গবেষণালব্ধ বই লিখতে দীর্ঘ কাল কঠোর পরিশ্রম করেছিলেন।

আজ, বিশিষ্ট নাট্যকার রাজকৃষ্ণ রায়ের জন্মদিন। সম্ভবত, ইনিই প্রথম বাঙালি যিনি সাহিত্যকে পেশা হিসাবে গ্রহণ করেছিলেন। ১৮৮১ খ্রিস্টাব্দে 'হরধনুভঙ্গ' নাটকে তিনি সর্বপ্রথম অমিত্রাক্ষর ছন্দের ব্যবহার করেন।ইনি শরচ্চন্দ্র দেবের সাথে মিলিত হয়ে 'ভারতকোষ' নামে ভারতবর্ষ সম্পর্কিত প্রথম বিশ্বকোষের সৃষ্টি করেন।

আজ, কবি ও সমালোচক স্যামুয়েল কোলরিজের জন্মদিন। পুরো নাম স্যামুয়েল টেইলর কোলরিজ। বন্ধু ছিলেন উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ। তাঁর  সাথে মিলিত হয়ে  ইংল্যান্ডের রোম্যান্টিক আন্দোলনের প্রতিষ্ঠাতা। সবচেয়ে বেশি পরিচিত হয়েছিলেন তাঁর 'দ্য রাইম অফ দ্য অ্যান্সিয়েন্ট ম্যারিনার '(The Rime of the Ancient Mariner) এবং কুবলা খান (Kubla Khan) কবিতার জন্য।বায়োগ্রাফিয়া লিটারেরিয়া (Biographia Literaria) তার সৃষ্ট একটি অন্যতম সমালোচনামূলক প্রবন্ধ।

আজ, হিন্দি চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার প্রয়াণ দিবস। যশ রাজ ফিল্মসের প্রতিষ্ঠাতা। কর্মজীবনে একাধিক পুরস্কার অর্জন করেছেন --- তার মধ্যে  উল্লেখযোগ্য হল ছয়টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ভারত সরকার তাঁকে ২০০১ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করেন।

আজ, হিন্দি সিনেমার একসময়ের জনপ্রিয়  নায়ক শাম্মী কাপুরের জন্মদিন। নজরকাড়া আকর্ষণ, সুন্দর দৃষ্টিভঙ্গী ও শারীরিক অঙ্গভঙ্গী, প্রাণবন্ত চেহারা, নীলাভ আঁখি ইত্যাদি আকর্ষণীয় বৈশিষ্ট্যের কারণে তিনি ছিলেন তাঁর সময়ে অনেকের হৃদয়ের মণি। জংলী সিনেমার মাধ্যমে বলিউডে প্রতিষ্ঠিত হয়েছিলেন।

১৯৪৩ সালে আজকের দিনে সিঙ্গাপুরে সুভাষচন্দ্র বসু অস্থায়ী আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠার কথা ঘোষণা করেছিলেন। 

ইতিহাস থেকে জানা যায় ১২৯৬  সালে আজকের দিনে খিলজি বংশের দ্বিতীয় এবং সবচেয়ে শক্তিশালী শাসক আলাউদ্দিন খিলজী দিল্লির সিংহাসনে আসীন হয়েছিলেন। 

মনীষী উবাচ :
অনাদি অতীত ও অনন্ত ভবিষ্যৎ যত বড়োই হোক, তবু মানুষের কাছে এক মুহূর্তের বর্তমান তাহার চেয়ে ছোটো নয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------------------------------------
প্রকাশিত। ক্লিক করে পড়ুন। 
পুজোর গদ্য / সন্দীপ কাঞ্জিলাল 



Post a Comment

0 Comments