জ্বলদর্চি

২২ অক্টোবর ২০২০


Today is the 22 October, 2020

আজকের দিন 
বাংলায় ----৫ কার্তিক ১৪২৭ বৃহস্পতিবার 


আজ, মহাষষ্ঠী। দেবীর বোধন। বোধন মানে জাগরণ।পুরাণ মতে, সূর্যের উত্তরায়ণে থাকাকালীন ছমাস সময়কাল দেবতাদের দিন। আর দক্ষিনায়নে থাকাকালীন ছমাস সময় রাত। রাতে দেবতারা ঘুমান বলে এই সময় পুজোর বিধান নেই শাস্ত্রে। শরৎকাল দক্ষিণায়নের সময়। তাই এইসময় দেবতার পূজা করতে হলে তাকে বিশেষ উপাচারে জাগ্রত  করতে হয়। দেবীকে জাগরণের এই বিশেষ প্রক্রিয়াটিই বোধন নামে অভিহিত। 

আজ, জীবনানন্দ দাশের প্রয়াণ দিবস। বাংলা কাব্যে আধুনিকতার পথিকৃতদের মধ্যে অন্যতম। প্রথম কাব্যগ্রন্থ ঝরাপালক। গ্রামবাংলার ঐতিহ্যময় নিসর্গ ও রূপকথা-পুরাণের জগৎ তাঁর কাব্যে চিত্ররূপময় হয়ে উঠেছে , তাতে তিনি ‘রূপসী বাংলার কবি’ অভিধায় খ্যাত হয়েছেন। বুদ্ধদেব বসু তাঁকে 'নির্জনতম কবি' বলে আখ্যায়িত করেছেন। ১৯৫৫ সালে শ্রেষ্ঠ কবিতা গ্রন্থটির জন্য ইনি সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, পরিনীতি  চোপড়ার জন্মদিন। ভারতীয় হিন্দি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী। ২০১১ সালে লেডিস ভার্সেস রিকি বেহেল চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়জগতে আত্মপ্রকাশ। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ,বিশিষ্ট বাঙালি সাহিত্যিক বিনয় মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। যাযাবর ছদ্মনাম। স্বনামধন্য  এই সাহিত্যিকের প্রথম উপন্যাস "দৃষ্টিপাত"। ১৯৪৬ সালে এই উপন্যাসটি প্রকাশিত হওয়া মাত্রই বাঙালি পাঠকমহলে একটা আলোড়নের সৃষ্টি হয়। এই  উপন্যাসটি এতোই জনপ্রিয় হয়েছিল যে শোনা যায়, সেই সময় তরুণ - তরুণীদের প্রেমপত্রে তাঁর লেখার উদ্ধৃতিগুলি ব্যবহার হতো। বাংলা ভাষায় ক্রিকেট নিয়ে এই জনপ্রিয় সাহিত্যিকের রচিত দুইটি গ্রন্থ "খেলার রাজা ক্রিকেট" এবং "মজার খেলা ক্রিকেট" বিশেষভাবে উল্লেখযোগ্য ।

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ আসফাকউল্লার জন্মদিন। ভারতীয় স্বাধীনতা আন্দোলনের এই  বীর যোদ্ধা রামপ্রসাদ বিসমিল -----  উভয়কে একই দিনে আলাদা জেলে ফাঁসি দেওয়া হয়। কাকোরি ট্রেন ডাকাতির সঙ্গে যুক্ত ছিলেন। ১৯২৫ সালে ২৫ শে সেপ্টেম্বর  রামপ্রসাদ বিসমিল সহ কাকোরি ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত সকলকে পুলিশ গ্রেপ্তার করলেও একমাত্র আসফাকউল্লার সন্ধান পায় না। কিন্তু শেষপর্যন্ত একবন্ধুর বিশ্বাসঘাতকতায় তিনি ধরা পড়েন।

আজ, রাশিয়ান লেখক ইভানবুনিনের জন্মদিন। পুরো নাম ইভান আলেক্সিয়েভিচ বুনিন। ইনি গদ্য ও কবিতা রচনায় ধ্রুপদী রুশ ঐতিহ্যের ধারক। তাঁর কবিতা ও গল্প রচনার বুনন, "বুনিন ব্রোকেড" নামে পরিচিত। ইনি সাহিত্যে নোবেল পুরস্কার সম্মানে সম্মানিত  প্রথম রুশ লেখক।

আজ, বিখ্যাত ইংরেজ ঐতিহাসিক আর্নল্ড টয়েনবির প্রয়াণ দিবস। ইংরেজ ইতিহাসবিদ। বারো  খণ্ডের A Study of History গ্রন্থে সভ্যতার চক্রীয় বিকাশ ও অবক্ষয়ের বিশ্লেষণের ভিত্তিতে ইতিহাসের একটি দর্শন পেশ করেছেন, যা আরও  অনেক  ইতিহাস আলোচনা ও বিশ্লেষণের  জন্ম দিয়েছে।

আজ, ফরাসি চিত্রশিল্পী পল সেজাঁর প্রয়াণ দিবস। 
বিংশ শতাব্দীর আধুনিক শিল্পকলার পথ প্রদর্শক। পোস্ট ইম্প্রেশনিস্ট শিল্পীদের মধ্যে অন্যতম শিল্পী। তিনি বিশ্বাস করতেন যে সব কিছুতেই যদি আমরা রঙকে দেখতে পাই তাহলে রঙই গড়ন তৈরী করতে পারে এবং আলোক ছায়াও সৃষ্টি করতে পারে। রং -ই বোঝাতে পারে গভীরতা, দূরত্ব এবং রঙই আনতে পারে গড়ন ও ঘনত্ব। আর এভাবেই তিনি এক বুদ্ধিবৃত্তিক নকশা আনার প্রয়াসে সফল হয়েছিলেন।


মনীষী উবাচ :
ধর্মমত জড় পদার্থ নহে — মানুষের বিদ্যাবুদ্ধি অবস্থার সঙ্গে সঙ্গেই তাহার বিকাশ আছে — এইজন্য ধর্ম কোনো জাতির অবিচলিত নিত্য পরিচয় হইতেই পারে না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
------------------------------------------
ক্লিক করে আরও পড়ুন। 


স্বরচিত কবিতাপাঠ
প্রকাশিত।  ক্লিক করে দেখুন। 



Post a Comment

0 Comments