জ্বলদর্চি

২৩ অক্টোবর ২০২০

Today is the 23 October, 2020
আজকের দিন 
বাংলায় - ৬ কার্তিক ১৪২৭ শুক্রবার 

আজ, মহাসপ্তমী। নবপত্রিকা স্নানের মাধ্যমে দেবীর মহাপূজা শুরু। যদিও পত্রিকা শব্দটির অর্থ হল পাতা কিন্তু নবপত্রিকায় নয়টি চারাগাছ থাকে। প্রত্যেকটি উদ্ভিদ-ই দুর্গার এক একটি রূপ এবং তার কারিকাশক্তির অর্থ বহন করে। নয়টি প্রাকৃতিক সবুজ শক্তির সঙ্গে আধ্যাত্মিক চেতনশক্তির মিলন হয় দেবীবন্দনায়। সারা বছর যাতে দেশবাসীর রোগ ভোগ কম থাকে এবং দেশ যেন সুজলা-সুফলা-শস্য-শ্যামলা হয়ে ওঠে সেই বাসনায় এই নবপত্রিকাকে দুর্গারূপে পুজো করা হয়। মা দুর্গার চিন্ময়ীরূপটি এই নবপত্রিকার অবগুন্ঠনেই প্রতিস্থাপিত করা হয়।

আজ, সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রয়াণ দিবস। ইনি নীললোহিত, সনাতন পাঠক, নীল উপাধ্যায় ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করেছেন। আধুনিক ও রোমান্টিক বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব।একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটোগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসাবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। প্রথম উপন্যাস আত্মপ্রকাশ। ১৯৮৫ সালে সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, শিশু সাহিত্যিক সুখলতা রাও- এর জন্মদিন। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর কন্যা। তাঁর বহুমুখী কাজকর্ম আর লেখালিখির জন্য সাহিত্য, শিশুশিক্ষা আর নারীজাগরণের ইতিহাসে স্বমহিমায় উজ্জ্বল।তাঁর শিশুতোষ গ্রন্থগুলি বিপুল প্রশংসার যোগ্য।  লালিভুলির দেশে, নিজে পড়, নিজে শেখ, গল্প আর গল্প,  খোকা এলো বেড়িয়ে, নতুন পড়া, সোনার ময়ূর ইত্যাদি শিশুসাহিত্যের সম্পদ।

আজ, আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শ্যামসুর রহমানের জন্মদিন। জীবদ্দশাতেই তিনি বাংলাদেশের প্রধান কবি হিসেবে মর্যাদালাভ করেছিলেন। কবিতা পত্রিকায় 'রূপালি স্নান' কবিতাটি প্রকাশিত হলে কবি হিসেবে বুদ্ধিজীবী মহলের দৃষ্টিলাভ করেন। বাংলা একাডেমি, একুশে পদক, জীবনানন্দ পুরস্কারে সম্মানিত হয়েছেন।

আজ, হিন্দি কবি তুলসী দাসের প্রয়াণ দিবস। একজন হিন্দু সন্তকবি, ধর্মসংস্কারক ও দার্শনিক।একাধিক জনপ্রিয় গ্রন্থ রচনা করলেও রামচরিতমানস মহাকাব্যের জন্য সর্বাধিক পরিচিত। এই গ্রন্থটি সংস্কৃত রামায়ণের অবধি অনুবাদ।

আজ, সর্বকালের সেরা ফুটবল খেলোয়াড় পেলের জন্মদিন। তার পুরো নাম এদসোঁ আরাঁচ দু নাসিমেঁতু (Edson Arantes do Nascimento)। ইনি ব্রাজিলের জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার। কালো মানিক’ নামে খ্যাত ব্রাজিলের পেলেকে বলা হয় ফুটবলের সম্রাট। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, জার্মান ভাষাবিজ্ঞানী ফ্রানৎস বপের প্রয়াণ দিবস। ইনি ইন্দো-ইউরোপীয় ভাষাসমূহের তুলনামূলক গবেষণার একজন অগ্রপথিক ছিলেন। এ বিষয়ে তিনি বিপুল কাজ করেন।

কথিত আছে আজকের দিনে জার্মান সম্রাজ্ঞী ইসাবেলার জন্মগ্রহণ করেছিলেন। 

মনীষী উবাচ :
আমাদের দুর্ভাগ্য দেশে ভেদ জন্মাইয়া দেওয়া কিছুই শক্ত নহে, মিলন ঘটাইয়া তোলাই কঠিন।(  রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
---------------------------------------------
ক্লিক করে পড়ুন 

Post a Comment

0 Comments