জ্বলদর্চি

২৪ অক্টোবর ২০২০

Today is the 24 October, 2020
আজকের দিন 
বাংলায় -- ৭ কার্তিক শনিবার ১৪২৭

আজ, মহা অষ্টমী। অষ্টমীপুজো হল দুর্গোৎসবের পাঁচটি দিনের মধ্যমণি। অষ্টমী  তিথি হলো অসুরবিনাশী শুদ্ধসত্তার আবির্ভাব তিথি। এই তিথিতে দেবী মহালক্ষ্মীরূপা বৈষ্ণবী শক্তি। দেবীর সেদিন রাজরাজেশ্বরী মূর্তি। দু’হাতে বর দেন ভক্তদের। শ্রেষ্ঠ উপচার এদিন নিবেদিত হয়।

আজ, বাঙালি  লেখক বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের জন্মদিন। বাংলা সাহিত্যে জনপ্রিয় ঔপন্যাসিক ও ছোট গল্পকার। সাহিত্যের বিভিন্ন ধারার উপন্যাস ও গল্পগ্রন্থের রচয়িতা। রসরচনায়ও রয়েছে তাঁর অসামান্য দক্ষতা। তিনি অনেক কৌতুক ও রঙ্গরসের গল্পও লিখেছেন। বরযাত্রী, রানু সিরিজের গল্প গুলি,
স্বর্গাদপীগরীয়সী, দুয়ার হতে অদূরে, কুশীপ্রাঙ্গনের চিঠি ইত্যাদি তাঁর অনবদ্য সব সৃষ্টি।

আজ, ভারতের জনপ্রিয় সঙ্গীতশিল্পী মান্না দে- র প্রয়াণ দিবস। অন্যতম সেরা সংগীত শিল্পী এবং সুরকারদের একজন। হিন্দি, বাংলা, মারাঠি, গুজরাটিসহ প্রায় ২৪টি ভাষায় তিনি ষাট বছরেরও অধিক সময় সংগীত চর্চা করেছিলেন। ২০০৭ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন।

আজ, চিকিৎসাবিজ্ঞানী কুমুদশঙ্কর রায়ের প্রয়াণ দিবস। ভারতের অন্যতম প্রাথমিক যক্ষ্মা গবেষক এবং অনুশীলনকারী। ইনি প্রথম বাংলার একটি টিবি হাসপাতালের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে মডার্ন রিভিউতে 'কলকাতায় যক্ষ্মা' নামে একটি নিবন্ধ লিখেছিলেন।

আজ, অণুজীব বিজ্ঞানী এ্যান্টন ভন লিউয়েনহকের জন্মদিন। ইনি প্রথম অণুবীক্ষণযন্ত্র তৈরি করেন।গবেষণা কর্মে উৎসাহ প্রদান ও আবিষ্কারের সম্মান স্বরূপ রাশিয়ার সম্রাট পিটার দি গ্রেট ও ইংল্যান্ডের রাণী এলিজাবেথ তাঁর গৃহে এসে অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যে ব্যাক্টেরিয়া প্রত্যক্ষ করেন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত (২০০-৪০০ গুণ) বিবর্ধন ক্ষমতা সম্পন্ন প্রায় ২৫০টি অণুবীক্ষণ যন্ত্র তৈরি করেছিলেন। আতশ কাঁচে কাপড়ের সুতা পরীক্ষা করা ছিল তার অন্যতম পেশা।

আজ, মুঘল যুগের শেষ সম্রাট বাহাদুর শাহের জন্মদিন। ইনিও ইস্ট ইন্ডিয়া কোম্পানির পেনশনভোগী ছিলেন। বার্ষিক ১ লাখ টাকা ভাতা পেতেন। পিতার মতো বাহাদুর শাহ নিজের ও মুঘল খানদানের ভরণপোষণে ভাতা বৃদ্ধির জন্য অনেক চেষ্টা করেছিলেন। কিন্তু "বাদশাহ" উপাধি ত্যাগ এবং লালকেল্লার বাইরে সাধারণ নাগরিকের মতো জীবনযাপনের শর্তে তিনি রাজি হননি। সিপাহি বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন। ফলস্বরূপ সিপাহী বিপ্লবের শেষে ১৮৫৮ খ্রিষ্টাব্দে ব্রিটিশ শাসকেরা তাকে ক্ষমতাচ্যুত করে ও রেঙ্গুনে নির্বাসনে পাঠায়, এবং সেখানেই তাঁর মৃত্যু হয়।

ইতিহাস থেকে জানা যায় ১৬০৫ সালে আজকের দিনে মোঘল সম্রাট জাহাঙ্গির সিংহাসনে আরোহন করেন। ১৬২৭ পর্যন্ত রাজত্ব করেন।

মনীষী উবাচ :

যে কোনো উপলক্ষে হউক অনেক লোকের চিত্ত এক হইতে পারিলে তাহাতে মহৎ ফল ফলে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
----------------------------------------------
প্রকাশিত 
ক্লিক করে পড়ুন

Post a Comment

0 Comments