জ্বলদর্চি

২৮ অক্টোবর ২০২০

Today is the 28 October, 2020
আজকের দিন 
বাংলায় ----১১ কার্তিক  বুধবার ১৪২৭

আজ, সুবিখ্যাত শিশু সাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের  জন্মদিন। প্রায় একশো বছরেরও বেশি সময় ধরে তাঁর বইগুলি ছোটদের মনোরঞ্জন করে আসছে। ছবির সাহায্য অক্ষর চেনাতে সচেষ্ট হয়েছিলেন। তাঁর কবিতাগুলির সাথে সুন্দর ছবি থাকত যা ছোটদের মনে এক কল্পনার জগৎ সৃষ্টি করত। তাঁর রচিত হাসিখুসি বইটিই সবচেয়ে জনপ্রিয় হয়েছিল। তাঁর সম্বন্ধে বুদ্ধদেব বসু বলেছিলেন, 'বাংলার মাটিতে এমন একজন মানুষ অন্তত জন্মেছেন, যিনি একান্তভাবে ছোটদের লেখক, সেই সব ছোটদের, যারা কেঁদে কেঁদে পড়তে শিখে, পরে হেসে হেসে বই পড়ে।'

আজ,বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতার জন্মদিন। জন্ম নাম মার্গারেট এলিজাবেথ নোবেল।১৮৯৫ খ্রিস্টাব্দের নভেম্বর মাসে লন্ডনে এক পারিবারিক আসরে মার্গারেট স্বামী বিবেকানন্দের বেদান্ত দর্শনের ব্যাখ্যা শোনেন। বিবেকানন্দের ধর্মব্যাখ্যা ও ব্যক্তিত্বে তিনি মুগ্ধ এবং অভিভূত হয়ে স্বদেশ ও পরিবার-পরিজন ত্যাগ করে মার্গারেট চলে আসেন ভারতে। এই সময় বিবেকানন্দের কাছে ভারতের ইতিহাস, দর্শন, সাহিত্য, জনজীবন, সমাজতত্ত্ব, প্রাচীন ও আধুনিক মহাপুরুষদের জীবনকথা শুনে মার্গারেট ভারতকে চিনে নেন। এরপর ২৫ মার্চ স্বামী বিবেকানন্দ তাকে ব্রহ্মচর্য ব্রতে দীক্ষা দেন ও নতুন নাম রাখেন ‘নিবেদিতা’।

আজ, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের জন্মদিন। পুরো নাম উইলিয়াম হেনরী গেটস। ১৯৭৫ সালে ইনি  এবং পল এলেন একসাথে "মাইক্রোসফট" কোম্পানির প্রতিষ্ঠা করেন, যেটা পরবর্তীতে পৃথিবীর সবচেয়ে বড় পিসি কোম্পানির মর্যাদা পায়।জন্মদিনে অন্তহীন শুভেচছা ও শুভকামনা। 

আজ, বিখ্যাত ভারত বিশারদ পণ্ডিত ম্যাক্সমুলারের প্রয়াণ দিবস। ইনি সংস্কৃত ভাষার সুপ্রসিদ্ধ পণ্ডিত ও অনুবাদক। ইনি রামকৃষ্ণ পরমহংসদেবের চিন্তাধারা বিশেষ করে 'বেদান্ত দর্শনের' প্রতি ব্যাপকভাবে আকৃষ্ট ও উদ্বুদ্ধ হন। তিনি তাঁর প্রচারিত ধর্মীয় চিন্তাধারা ও ভাবধারায় প্রভাবিত হয়ে  তাঁকে ঘিরে অনেকগুলো মূল্যবান প্রবন্ধ রচনা করেন এবং বই লিখেন।

আজ, অবিস্মরণীয় কথাসাহিত্যিক অন্নদাশঙ্কর রায়ের প্রয়াণ দিবস। তেলের শিশি ভাঙল বলে খুকুর 'পরে রাগ কর_ এই  বিখ্যাত পংক্তির রচয়িতা। বিখ্যাত ছড়াকার। তাঁর ধারাবাহিক ভ্রমণ কাহিনী পথে প্রবাসে বিচিত্রায় প্রকাশিত হয়। ১৯৬২ সালে সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, ব্রিটিশ কবি টেড হিউজসের জন্মদিন। পুরো নাম এডওয়ার্ড জেমস টেড হিউজ। বিখ্যাত ইংরেজ কবি, নাট্যকার ও শিশুতোষ লেখক ছিলেন।

আজ, ইংরেজ দার্শনিক জন লকের প্রয়াণ দিবস। অন্যতম চিন্তাবিদ, এবং রাজনৈতিক ভাষ্যকার।সামাজিক চুক্তির ফলস্বরূপ রাষ্ট্রের উদ্ভব  -----  মতবাদের প্রবক্তা। পরবর্তীকালের অসংখ্য দার্শনিক ও রাষ্ট্রচিন্তাবিদের উপর তাঁর আসামান্য প্রভাব রয়েছে।

মনীষী উবাচ :

আমি একটা আবরণের মধ্যে আবৃত হয়ে পৃথিবীতে সঞ্চরণ করছি। ডিমের মধ্যে পক্ষিশিশু যেমন পৃথিবীতে জন্মেও জন্মলাভ করে না এও সেই রকম।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
---------------------------------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
---------------------------------------------------
আরও পড়ুন। 
চিত্রশিল্পী পাবলো পিকাসো।
সন্দীপ কাঞ্জিলাল। 


Post a Comment

0 Comments