জ্বলদর্চি

৩১ অক্টোবর ২০২০

Today is the 31October, 2020
আজকের দিন 
বাংলায় --১৪ কার্তিক ১৪২৭ শনিবার 


আজ, ভারতের  প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবস। ১৯৮৪ সালের জুন মাসে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আদেশে শিখদের পবিত্র ধর্মাশালা স্বর্ণমন্দিরে ভারতীয় সেনা হানা দেয়৷ তার খেসারত তিনি দেন সে বছরই ৩১ অক্টোবর৷ তাঁর নিজের দেহরক্ষীরাই  তাঁর জীবন প্রদীপ নিভিয়ে দেয়।

আজ, ভারতীয় লেখক অমৃতা প্রীতমের প্রয়াণ দিবস। কবিতা, কল্পকাহিনী, জীবনী, উপন্যাস, প্রবন্ধ, লোক সঙ্গীত প্রভৃতি বিভিন্ন বিষয়ে প্রায় দুইশোটি গ্রন্থ রচনা করেন, যা বিভিন্ন ভারতীয় ও বিদেশী ভাষায় অনূদিত হয়। তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য অবদান হল পিঞ্জর নামক একটি বিখ্যাত উপন্যাস, যেখানে তিনি পারো নামক একটি স্মরণীয় চরিত্র সৃষ্টি করেন, যাকে তিনি নারীদের বিরুদ্ধে অত্যাচার, মানবতা লঙ্ঘন এবং অস্তিত্ববাদের প্রতি সমর্পণের বিরুদ্ধে একটি মূর্ত প্রতীক হিসেবে গড়ে তুলেছেন।

আজ, কল্পবিজ্ঞান লেখক সিদ্ধার্থ ঘোষের প্রয়াণ দিবস। আসল নাম অমিতাভ ঘোষ। পেশায় প্রযুক্তিবিদ।আনন্দমেলায় কল্পবিজ্ঞানের লেখক হিসেবে জনপ্রিয় ছিলেন। সেখান থেকে সুকুমার, সত্যজিৎ হয়ে 'কলের শহর কলকাতা' ও 'ছবিতোলা: বাঙ্গালির ফটোগ্রাফি চর্চা'র মতো লেখায় অসাধারণ সিদ্ধহস্ত।
আজ, ভারতীয় গণিতবিদ রাজচন্দ্র বসুর জন্মদিন। একজন ভারতীয়-আমেরিকান গণিতবিদ ও পরিসংখ্যানবিদ। তিনি বোস-মেসনার অ্যালজেব্রা, সমিতির পরিকল্পনা তত্ত্বের জন্য বিখ্যাত।

আজ, বাঙালি সঙ্গীতশিল্পী শচীন দেববর্মণের প্রয়াণ দিবস। ভারতীয় বাংলা ও হিন্দী গানের কিংবদন্তীতুল্য ও জনপ্রিয় সঙ্গীত পরিচালক, সুরকার, গায়ক ও লোকসঙ্গীত শিল্পী। প্রায় একশো বছর পার করেও বাংলা গানের শ্রোতাদের কাছে তার কালোত্তীর্ণ গানের আবেদন কিছুমাত্র লঘু হয়নি। কেবল সঙ্গীতশিল্পী হিসাবে নয়, গীতিকার হিসাবেও তিনি সার্থক।

আজ, মার্কিন ঔপন্যাসিক ও কবি এইচ.এল.ডেভিসের প্রয়াণ দিবস। হ্যারল্ড লেনোয়ার ডেভিস এইচ. এল. ডেভিস নামে অধিক পরিচিত।  একজন মার্কিন ঔপনাসিক ও কবি। হানি ইন দ্য হর্ন উপন্যাসের জন্য ১৯৩৬ সালে কথাসাহিত্যে পুলিৎজার পুরস্কারে সম্মানিত হন।

আজ, জাতীয়তাবাদী নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন। সর্দার প্যাটেল নামেই বেশি পরিচিত। তাঁকে ভারতের লৌহমানব বলা হয়। ইনি স্বাধীন ভারতের প্রথম উপ প্রধানমন্ত্রী।
আজ, ইংরেজি সাহিত্যের রোমাণ্টিক কবি জন কিটসের জন্মদিন। দ্বিতীয় প্রজন্মের রোমান্টিক কবিদের একজন। তাঁর  মৃত্যুর মাত্র চার বছর আগে তাঁর কবিতাগুলো সঠিক মূল্যায়ন পেতে শুরু করে এবং উনিশ শতকের শেষ দিকে তিনি অন্যতম জনপ্রিয় ইংলিশ কবির স্বীকৃতি পান।

১৯৬৬ সালে বিশিষ্ট সাতারু মিহির সেন পানামা খাল অতিক্রম করেছিলেন। 


মনীষী উবাচ :
এই পৃথিবী কখনো খারাপ মানুষের খারাপ কর্মের জন্য ধ্বংস হবে না, যারা খারাপ মানুষের খারাপ কর্ম দেখেও কিছু করে না তাদের জন্যই পৃথিবী ধ্বংস হবে।(আইনস্টাইন)
---------------------------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
---------------------------------------------
আরও পড়ুন 
নোবেল পুরস্কারপ্রাপ্ত(২০১৬) কবি বব ডিলানের জীবন ও কবিতা। 
আলোচনা ও অনুবাদ করলেন--সৌম্যদীপ চক্রবর্তী।

Post a Comment

0 Comments