জ্বলদর্চি

১৪ নভেম্বর ২০২০

Today is the 14 November, 2029
আজকের দিন 
বাংলায় ---২৮ কার্তিক ১৪২৭ শনিবার 

আজ, সাহিত্যিক অশোকবিজয় রাহার জন্মদিন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ডিহাং নদীর বাঁকে। তাঁর অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে রুদ্রবসন্ত, ভানুমতীর মাঠ,জলডম্বরু পাহাড়, রক্তসন্ধ্যা,উড়োচিঠির ঝাঁক, যেথা এই চৈত্রের শালবন ইত্যাদি। তাঁর কবিতা চিত্রবহুল। নদী, পাহাড়, অরণ্যের প্রকৃতি শুধু তাঁর কবিতার পরিবেশমাত্র নয়, তাঁর কেন্দ্রভূমি। স্বল্পবাক, বর্ণাঢ্য চিত্র তাঁর কবিতার অন্যতম বৈশিষ্ট্য। সজনীকান্ত দাসের শনিবারের চিঠিতে তাঁর ভানুমতীর মাঠ কাব্যগ্রন্থের ভূয়সী প্রসংশা হয়েছিল।

আজ, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মদিন। দূরদৃষ্টিসম্পন্ন, আদর্শবাদী, পন্ডিত এবং কূটনীতিবিদ নেহরু ছিলেন একজন আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব। লেখক হিসেবেও তিনি ছিলেন বিশিষ্ট। ইংরেজিতে লেখা তাঁর  তিনটি বিখ্যাত বই- An Autobiography,  Glimpses of World History, এবং The Discovery of India চিরায়ত সাহিত্যের মর্যাদা লাভ করেছে।

আজ, বেহালাবাদক লিওপোল্ড মোজার্টের জন্মদিন। একজন জার্মান সুরকার, কন্ডাক্টর, সংগীত শিক্ষক এবং বেহালাবাদক। ইনি ওল্ফগ্যাং আমাদিউস মোজার্টের পিতা এবং শিক্ষক হিসেবে সবচেয়ে বেশি পরিচিত।  তাঁর বেহালা বিষয়ক পাঠ্যপুস্তিকা  Versuch einer gründlichen Violinschle লেখার জন্য সবচেয়ে বেশি পরিচিতি।

১৯০৮ সালে আজকের দিনে বিজ্ঞানী আইনস্টাইন  তাঁর আলোকসংক্রান্ত কোয়ান্টাম তত্ত্ব প্রথম উপস্থাপন করেছিলেন।

আজ, শিশু দিবস। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু শিশুদের কাছে ছিলেন প্রিয় "চাচা নেহেরু"। অন্যদিকে নেহরুও ছোটদের সঙ্গে সময় কাটাতে খুব ভালোবাসতেন। ১৯৬৪ সালের ২৭ মে নেহরুর প্রয়াণের পর শিশুদের প্রতি তাঁর চরিত্রের এই বিশেষ দিকটিকে স্মরণে রেখে সর্বসম্মতভাবে তাঁর জন্মদিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই প্রতিবছর ১৪ নভেম্বর দিনটি শিশু দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

আজ, বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সাল-এ ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে।আসলে এদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন, যিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ইনসুলিন আবিষ্কার করেছিলেন।


মনীষী উবাচ :
পাওয়ার আনন্দ দেওয়ার আনন্দেই নিজের সত্যতা সপ্রমাণ করে, যেমন যথার্থ ঐশ্বর্যের পরিচয় ত্যাগের স্বাভাবিকতায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------------------
আরও পড়ুন
এবারের বিষয় - রবীন্দ্রনাথ ঠাকুর। ক্লিক করে দেখে নিন সঠিক উত্তর। 
জ্বলদর্চি অনলাইন কুইজ-১৫

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


Post a Comment

0 Comments