জ্বলদর্চি

১৬ নভেম্বর ২০২০

Today is the 16 November, 2020
আজকের দিন 
বাংলায় ---৩০ কার্তিক সোমবার ১৪২৭


আজ, নাট্যকার ও সাহিত্যিক বিধায়ক ভট্টাচার্য- এর প্রয়াণ দিবস। বিধায়ক নামটি রবীন্দ্রনাথের দেওয়া। পিতৃদত্ত নাম বগলাচরণ ভট্টাচার্য। ইনি তাঁর অভিনয়ের গুণে, লেখনির দাপটে কলকাতা শহরের সমীহ আদায় করে নিয়েছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী কাশী বিশ্বনাথ মঞ্চে দেখতে গিয়েছিলেন তাঁর লেখা নাটক ‘অ্যান্টনি কবিয়াল’। ‘ভ্রান্তি বিলাস’ অন্য মাত্রা পেয়েছিল তাঁর স্যাকরার ভূমিকায় অভিনয় গুণে।

আজ, কথাসাহিত্যিক কমলকুমার মজুমদারের জন্মদিন। বিংশ শতাব্দীর একজন বাঙালি ঔপন্যাসিক যিনি আধুনিক বাংলা কথাসাহিত্যের অন্যতম স্মরণীয় ব্যক্তিত্ব হিসাবে পরিগণিত। তাঁকে বলা হয় 'লেখকদের লেখক'। তাঁর উপন্যাস 'অন্তর্জলী যাত্রা'র অনন্যপূর্ব আখ্যানভাগ ও ভাষাশৈলীর জন্য প্রসিদ্ধ। ইনি এমন এক ব্যক্তিত্ব, যিনি সাহিত্য, চলচ্চিত্র, নাটক, চিত্রকলা, ভাস্কর্য— সংস্কৃতির এ সব ধাপের পাশাপাশি জীবনকে যাপন করা ও ছুঁয়ে দেখার মধ্যেও তিনি শিল্পেরই বন্দনা করেছেন।

আজ, হেমেন্দ্রনাথ ঘোষের জন্মদিন। ইনি অবিভক্ত ভারতের প্রথম সেরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী।

আজ মিহির সেনের জন্মদিন। একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি সন্তরণবিদ। ইনি প্রথম ভারতীয় হিসেবে ১৯৫৮ সালে ইংলিশ চ্যানেল অতিক্রম করেছিলেন। গিনেস বিশ্ব রেকর্ড বইতে ১৯৬৯ সালে তাকে পৃথিবীর শ্রেষ্ঠ দূরগামী সাঁতারু হিসেবে সম্মানিত করা হয়েছে।

আজ, লেখক নরেন বিশ্বাসের জন্মদিন। পুরো নাম নরেন্দ্রনাথ বিশ্বাস। একজন বাংলাদেশী লেখক, গবেষক, আবৃত্তি শিল্পী এবং মুক্তিযোদ্ধা। আবৃত্তি চর্চায় তার নিপুণতা এবং বিভিন্ন গবেষণামূলক বই লেখার জন্য তাঁকে বাকশিল্পাচার্য বলা হয়ে থাকে।বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ শিক্ষার জন্য তিনি বাংলা উচ্চারণ অভিধান নামে একটি বই লিখেন। কাব্যের ব্যাকরণ হিসেবে রচনা করেন কাব্যতত্ত্ব অন্বেষা ও অলংকার অন্বেষা নামে দুʼটি বই। উচ্চারণ ও আবৃত্তি চর্চার জন্য কণ্ঠশীলন নামের একটি প্রতিষ্ঠানের তিনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য।

আজ, চৌধুরী রহমত আলির জন্মদিন। ইনি পাকিস্তান সৃষ্টির প্রবক্তাদের অন্যতম। দক্ষিণ এশিয়ায় মুসলিমদের পৃথক আবাসভূমির জন্য 'পাকিস্তান' শব্দটি তাঁর সৃষ্টি। তাঁকে পাকিস্তান প্রতিষ্ঠা আন্দোলনের স্থপতি হিসেবে  বিবেচনা করা হয়। ১৯৩৩ সালে প্রকাশিত পুস্তিকা নাউ অর নেভার; আর উই টু লিভ অর পেরিশ ফরএভার? এর লেখক হিসেবে তিনি খ্যাত।

মনীষী উবাচ :

...কোনো- একটা চরম পরিণাম মানবজীবনের লক্ষ্য নহে; কেবল অবিশ্রাম- ধাবমান গতির মধ্যেই আপনাকে প্রসারিত করিয়া চলাই জীবনের উদ্দেশ্য।(রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন 

চলে গেলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। 


জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


Post a Comment

0 Comments