জ্বলদর্চি

১৭ নভেম্বর ২০২০

Today is the 17 November, 2020
আজকের দিন 
বাংলায় --- ১ অগ্রহায়ণ  মঙ্গলবার  ১৪২৭

আজ, ইউসুফ পাঠানের জন্মদিন।  একজন ভারতীয় ক্রিকেটার।  ইনি  একজন ডানহাতি শক্তিশালী এবং আক্রমণাত্মক ব্যাটসম্যান এবং ডানহাতি অফব্রেক বোলার। টুয়েন্টি ২০ ক্রিকেটে তিনি হলেন প্রথম ব্যাটসমান যিনি ফিল্ডিংয়ে বাধা দেওয়ার জন্য প্রথম আউট দেওয়া হয়।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ মাতঙ্গিনী হাজরার জন্মদিন। ব্রিটিশ খেদাও আন্দোলনে যার অবদান অনস্বীকার্য। বয়স যাকে দমিয়ে রাখতে পারেনি। তাঁর নেতৃত্বে মেদিনীপুরে  ব্রিটিশ বিরোধী আন্দোলন আলাদা রূপ পেয়েছিল।মূলত তাঁকে অমর করে রেখেছে ভারত ছাড় আন্দোলনে তাঁর অবদান। 

আজ, হাস্যরসিক বাঙালি লেখক তারাপদ রায়ের জন্মদিন। আড্ডাছলেই প্রকাশিত হয়েছিল তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘তোমার প্রতিমা’। সহজ, সাবলীল ভাষার মধ্যেও নিজস্ব দর্শন ও যাপনের ভিড়। কবিতার পাশাপাশি লিখছেন রম্যরচনা। তাছাড়াও লিখেছেন অজস্র ছোটগল্প, ছোট উপন্যাস ও শিশু সাহিত্য। বাংলা সাহিত্যে সার্থক রম্যরচয়িতাদের মধ্যে পাঠক পাঠিকাদের মধ্যে তিনি বিশেষ জনপ্রিয়। 'নক্ষত্র রায়' এবং 'গ্রন্থকীট' ছদ্মনামেও লিখতেন।

আজ, বাংলা সাহিত্যের ইতিহাস রচয়িতা হরপ্রসাদ শাস্ত্রীর প্রয়াণ দিবস। আসল নাম ছিল হরপ্রসাদ ভট্টাচার্য।১৮৭৭ সালে সংস্কৃত কলেজ থেকে এম.এ পরীক্ষায় একমাত্র তিনিই প্রথম বিভাগে উত্তীর্ণ হন এবং ‘শাস্ত্রী’ উপাধি পান।ইনি বিখ্যাত বাঙালি ভারততত্ত্ববিদ, সংস্কৃত বিশারদ, সংরক্ষণবিদ। বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন চর্যাপদের আবিষ্কর্তা। ইনি সন্ধ্যাকর নন্দী রচিত রামচরিতমানসের পুঁথিও সংগ্রহ করেছিলেন।

আজ, ভারতের অন্যতম স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের প্রয়াণ দিবস।পাঞ্জাব কেশরি নামে পরিচিত।  ভারতীয় জাতীয় কংগ্রেসের চরম পন্থীদলের তিনবিখ্যাত নেতা লাল-বাল-পালের অন্যতম নেতা। সাইমন কমিশনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রদর্শনীতে অংশগ্রহণ করলে সেখানে তিনি পুলিশের লাঠি আঘাতে  গভীর ভাবে আহত হন। ১৯২৮ সনের ১৭ নভেম্বর তারিখে তার মৃত্যু হয়। 

আজ, ফরাসি ভাস্কর অগুস্ত রদ্যাঁর প্রয়াণ দিবস। আধুনিক যুগের একজন বিখ্যাত ফরাসি ভাস্কর। তাঁর কাজ উনিশ শতকের শেষভাগে শিল্পের জগতে গভীর প্রভাব ফেলে।  Beaux-arts ধারার যুগপৎ অনুগামী ও বিরোধী এ ভাস্কর জটিল মনুষ্য মূর্তি নির্মাণে অদ্বিতীয় নৈপুণ্য দেখিয়েছিলেন-- যা তাঁকে পূর্ববর্তী ও পরবর্তী সমস্ত ভাস্কর্য-নির্মাণ ধারা থেকে আলাদা করে রেখেছে।

 আজ, বাংলা চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা দেবকী কুমার বসুর প্রয়াণ দিবস। তিনি ভারতীয় সিনেমায় শব্দ এবং সঙ্গীতের উদ্ভাবনী ব্যবহারের জন্য সুপরিচিত।তাঁর  পরিচালিত   'সীতা' প্রথম ভারতীয় চলচ্চিত্র--যেটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। সাগর-সঙ্গমে চলচ্চিত্রটি ১৯৫৯ সালে ৬ষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।

১৯৯৯ সালে আজকের দিনে UNESCO ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপনের জন্য স্বীকৃতি দিয়েছিল।

মনীষী উবাচ :
যাঁহারা জগতের মহাপুরুষ, শত্রু কল্পনা করিয়া তাঁহাদিগকে আঘাত করা আত্মঘাতেরই নামান্তর।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
-------------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------------------------
আরও পড়ুন 

চলে গেলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী।
আমার কয়েক হাত দূরত্বে দাঁড়িয়ে আবৃত্তি করছেন অভিজাত ব্যক্তিত্বসম্পন্ন সুদর্শন এক আবৃত্তিশিল্পী। হ‍্যাঁ তিনি আর কেউ নন, স্বয়ং সৌমিত্র চট্টোপাধ্যায়। 

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


Post a Comment

0 Comments