জ্বলদর্চি

১৮ নভেম্বর ২০২০


Today is the 18 November, 2020
আজকের দিন। 
বাংলায় ---২ অগ্রহায়ণ বুধবার ১৪২৭

আজ, আবীর চ্যাটার্জির জন্মদিন। একজন ভারতীয় অভিনেতা। তিনি মূলত বাংলা চলচ্চিত্রে অভিনয় করে থাকেন। তাঁর কর্মজীবন শুরু করেন বাংলা টেলিভিশনে। ২০০৯ সালে ক্রস কানেকশন ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয়ের মাধ্যমে তিনি বাংলা চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। জন্মদিনে অফুরন্ত শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, প্রবোধচন্দ্র বাগচীর জন্মদিন। বিংশ শতাব্দীর ভারতীয় উপমহাদেশের অন্যতম পন্ডিত, সাহিত্যের গবেষক এবং শিক্ষাবিদ। তিনি ছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তৃতীয় উপাচার্য। গণিতে তাঁর বিশেষ দক্ষতা থাকলেও তিনি সংস্কৃত ভাষায় উচ্চশিক্ষা লাভ করেন। তাঁর জীবন ও কর্ম একজন দক্ষ চীন-ভারতবিদ্যা বিশারদের উল্লেখযোগ্য দৃষ্টান্ত। ভারতীয় পন্ডিতদের মধ্যে তাঁর পান্ডিত্য চীন-বিদ্যা এবং ভারত-বিদ্যার মধ্যে এক ধরনের সেতুবন্ধন সৃষ্টি করেছিল।

আজ, ভারতের অন্যতম স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তের জন্মদিন। ভারতীয় এই মুক্তিযোদ্ধা ১৯২৯ সালের ৮ এপ্রিল ভগৎ সিংয়ের সাথে নয়া দিল্লীর কেন্দ্রীয় সংসদ ভবনে বোমা ফাটানোর জন্য তিনি বিখ্যাত হয়েছিলেন। কারো কোনো ক্ষতি না করে পরিকল্পনা মোতাবেক দুটি বোমা ফেলেন। কেননা ভগৎ সিংহের বক্তব্য ছিল 'বধিরকে শোনাতে উচ্চকণ্ঠ প্রয়োজন'। বটুকেশ্বর দত্ত ও তিনি নিজেদের বক্তব্যের সমর্থনে ইস্তাহার ছড়িয়ে দেন, স্লোগান দেন এবং শান্তভাবে গ্রেপ্তারবরণ করেন।

আজ, কানাডীয়ঔপন্যাসিক মার্গারেট অ্যাটাউডের জন্মদিন। একজন কানাডীয় কবি, ঔপন্যাসিক, সাহিত্য সমালোচক, প্রাবন্ধিক, উদ্ভাবক, শিক্ষাবিদ ও পরিবেশবাদী। ২০০০ সালে প্রকাশিত দ্য ব্লাইন্ড অ্যাসাসিন  নামক উপন্যাসটি  সমাদৃত হয় এবং ম্যান বুকার পুরস্কার ও হ্যামেট পুরস্কার অর্জন করে। ইনি লংপেন - এর সহায়ক প্রযুক্তির উদ্ভাবক ও ডেভলাপার। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ ফরাসি বুদ্ধিজীবী মার্সেল প্রুস্তের প্রয়াণ দিবস। পুরো নাম ভ্যালেন্টাইন লুই জর্জেস ইউজিন মার্সেল প্রুস্ত্‌। একজন ফরাসি ঔপন্যাসিক, সমালোচক তথা বিশ শতকের সবচেয়ে প্রভাবশালী লেখকদের একজন হিসাবে বিবেচিত হন। তাঁর সেরা রচনা  À la recherche du temps পেরদু। (ইংরেজিতে নাম--- ইন সার্চ অব লস্ট টাইম--যার মূল অর্থ অতীতের জিনিসের স্মরণ করা) উপন্যাসের জন্য পরিচিত। ১৯১৩ -  ১৯২৭ সালের মধ্যে সাত খন্ডে এটি প্রকাশিত হয়।

অনুমান করা হয়, ১০৫০ সালে আজকের দিনে অতীশ দীপঙ্কর প্রয়াত  হয়েছিলেন। পাল সাম্রাজ্যের আমলে একজন বৌদ্ধ ভিক্ষু এবং বৌদ্ধধর্মপ্রচারক ছিলেন।

১৭২৭ সালে আজকের দিনে মহারাজা জয় সিং রাজস্থানের জয়পুর শহর পত্তন করেন।এই শহরের নকশা তৈরি করেন বাংলার স্থপতি বিদ্যাধর ভট্টাচার্য। 

 মনীষী উবাচ :
আমরা পরের উপকার করিব মনে করিলেই উপকার করিতে পারি না। উপকার করিবার অধিকার থাকা চাই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------------------------------
জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


আরও পড়ুন 


Post a Comment

0 Comments