জ্বলদর্চি

২১ নভেম্বর ২০২০

Today is the 21 November, 2020
আজকের দিন 
বাংলায় ---- ৫ অগ্রহায়ণ শনিবার ১৪২৭


আজ, ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর ভেঙ্কটরামনের প্রয়াণ দিবস। তাঁর আবিষ্কৃত ‘Raman Effect’ বা ‘রামন-প্রভাব’ পদার্থবিজ্ঞানের জগতে এক আশ্চর্য মাইলফলক। এই আবিষ্কারের জন্যই তিনি ১৯৩০ সালে শুধু ভারতীয় উপমহাদেশ নয়, সমগ্র এশিয়ার মধ্যে বিজ্ঞানে প্রথম নোবেল পুরষ্কারে সম্মানিত হয়েছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয়  এই গবেষণার ক্ষেত্রে তাঁর  কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছিল না। এমন কি কোনোও গবেষণা-শিক্ষকও ছিলেন না।  নিজেকেই নিজের পথ খুঁজে নিতে হয়েছিল আর তাঁর এই পথ-খোঁজা শুরু হয়েছিল একেবারে ছোটবেলা থেকেই।

আজ World Television Day। গ্রিক শব্দ 'টেলি'- র অর্থ 'দূরত্ব', আর ল্যাটিন শব্দ 'ভিশন'- এর অর্থ 'দেখা'। তাই, বাংলা ভাষায় টেলিভিশনকে 'দূরদর্শন' বলা হয়।মন ভাল করার, একাকীত্ব দূর করার, পুরো পরিবারকে একত্রিত করার এবং পছন্দের সিনেমা-সিরিয়াল দেখার সঙ্গী হল টেলিভিশন। সমস্ত সম্প্রচার মাধ্যমগুলির মধ্যে বর্তমানে টেলিভিশন এখনো পর্যন্ত সবথেকে শক্তিশালী প্রচার মাধ্যম হিসেবে বিবেচিত হয়েছে।যোগাযোগ ও বিশ্বায়নে টেলিভিশন যে ভূমিকা পালন করে সে সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে  আজকের দিনটি টেলিভিশন  ডে হিসেবে  উৎসর্গীকৃত।

আজ, ভারতীয় শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর প্রয়াণ দিবস। বিখ্যাত শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর কন্যা।ইনি ছোটদের জন্য অনেক গল্প উপন্যাস রচনা করেছেন। যেমন ছোটবেলার দিনগুলি,ছোট ছোট গল্প, গাছপালার কথা, রাজবাড়ি ইত্যাদি। 

আজ, বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসুর প্রয়াণ দিবস। অনুশীলন সমিতির সদস্য ছিলেন। মূলত স্মরণীয় হয়ে আছেন আলিপুর বোমা মামলায় বিচারাধীন  রাজসাক্ষী নরেন্দ্রনাথ গোঁসাইকে জেলচত্ব্রেই গুলি করে হত্যার জন্য।ইনি দেশের তৃতীয় বিপ্লবী-শহীদ  যিনি  ফাঁসিকাঠে দেশের জন্য প্রাণ দিয়েছিলেন ১৯০৮  সালে আজকের দিনে (মতান্তরে ২৩ শে নভেম্বর)।

আজ,বিশিষ্ট অভিনেতা সবিতাব্রত দত্তের প্রয়াণ দিবস। নায়ক, গায়ক, পরিচালক--- বাংলা অভিনয়ের জগৎ-এ ইনি এক বিরল প্রতিভা। ১৯৪৮এ পথচলা শুরু বহুরূপী হয়ে তারপর তিনিই হয়ে উঠলেন রূপকার। প্রথমে 'চলচিত্তচঞ্চরী' আর তারপরে 'ব্যাপিকা বিদায়' ছিল তাঁর  দুই জনপ্রিয় প্রযোজনা।  উদাত্ত গলায় গান, দৃঢ় বলিষ্ঠ কণ্ঠস্বর,সাবলীল অভিনয় ক্ষমতা এই সমস্ত গুণই তাঁকে অনন্য করে তুলেছিল।

আজ, ফরাসি দার্শনিক ও লেখক ভলতেয়ারের জন্মদিন। আসল নাম ফ্রঁসোয়া-মারি আরুয়ে।ভলতেয়ার তাঁর  ছদ্মনাম। ফরাসি আলোকময় যুগের একজন লেখক, প্রাবন্ধিক ও দার্শনিক। তাঁর wit ও philosophical sport সুবিদিত। তিনি নাগরিক স্বাধীনতার স্বপক্ষে, বিশেষত ধর্মের স্বাধীনতা ও ন্যায়বিচারের অধিকারের পক্ষে অবস্থান নেয়ার জন্য বিখ্যাত ছিলেন। ফ্রান্সের কঠোর সেন্সর আইন উপেক্ষা করে সামাজিক সংস্কারের অন্যতম প্রবক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।
আজ, মার্কিন নৃবিজ্ঞানী লুইস হেনরি মর্গানের জন্মদিন। আমেরিকান এই নৃবিজ্ঞানী ছিলেন আধুনিক নৃবিজ্ঞানের পথপ্রদর্শকদের একজন। কার্ল মার্কস ও ফ্রেডরিখ এঙ্গেলসের সমসাময়িক এই বিজ্ঞানীর তত্ত্ব ও কাজ অনুপ্রাণিত করেছিল তাঁদেরও।  ১৯৫১ সালে প্রকাশিত হয় জাতিতত্ত্ব নিয়ে তাঁর কাল-উত্তীর্ণ গবেষণা ‘লিগ অব ইরোকুইস’। তাঁর ‘প্রাচীন সমাজ’ (এনসিয়েন্ট সোসাইটি) গ্রন্থটি এক কালজয়ী গ্রন্থ।

১৯৯৪ সালে আজকের দিনে নোবেলজয়ী  লেখক ওলে সোয়েঙ্কার নাইজেরিয়া ত্যাগ করেন।

মনীষী উবাচ :
সমাজের অপমানটা গায়ে লাগে না, হৃদয়ে লাগে।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments