জ্বলদর্চি

২২ নভেম্বর ২০২০

Today is the 22 November, 2020
           আজকের দিন 
           বাংলায় --৬ অগ্রহায়ণ রবিবার ১৪২৭

আজ, দেশপ্রেমিক ও প্রাজ্ঞ শিক্ষক বেণীমাধব দাসের জন্মদিন। ইনি শরৎচন্দ্র বসু, সুভাষচন্দ্র সহ আরও অনেক প্রখ্যাত ব্যক্তির শিক্ষাগুরু ছিলেন। দেশপ্রেম ও শিক্ষকতায় নিবেদিতপ্রাণ এই আদর্শ শিক্ষক দর্শন ছাড়াও অর্থনীতি ও ইতিহাসে পন্ডিত ছিলেন। তাঁর প্রবন্ধ সংকলন - পিলগ্রিমেজ থ্রু প্রেয়ার্স - সমালোচকদের কাছে ভূয়সী প্রশংসা লাভ করেছিল। সুভাষচন্দ্র তাঁর ভারত পথিক গ্রন্থে তাঁর কথা উল্লেখ করেছেন।

আজ, ভারতীয় বিজ্ঞানী পুলিনবিহারী সরকারের জন্মদিন। ইনি তমলুক হামিল্টন স্কুলের ছাত্র ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগে লেকচারার নিযুক্ত হন। ১৯২৫ সালে ঘোষ ট্রাভেলিং ফেলোশিপ নিয়ে প্যারিসে উরবাঁর ল্যাবরেটরিতে গবেষণা করতে যান। সেখানে স্ক্যাডিয়াম, গ্যাডোলিনিয়াম এবং ইউরেনিয়াম নিয়ে অভূতপূর্ব কাজের উপর গবেষণাকর্মের জন্য  জ্ঞান-বিজ্ঞান জগতের বিশেষ সম্মান স্টেট ডক্টরেট অব ফ্রান্স লাভ করেন। দেশে ফিরে আজীবন বিজ্ঞান সেবায় রত ছিলেন।

আজ, স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী শান্তি ঘোষের জন্মদিন। কুমিল্লার জেলা ম্যাজিস্ট্রেট মি. স্টিভেন্সকে ১৯৩১ সালে ১৪ ডিসেম্বর বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরী হত্যা করেন। বিচারে দুজনেরই  দ্বীপান্তর হয়। তাঁরা হাসিমুখেই কারাবরণ করেন। তিনি হিজলি বন্দি নিবাসেও কিছুদিন বন্দি ছিলেন।

আজ, ভারতীয় জৈব রসায়নবিদ অসীমা চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। সাথে সাথে একজন ভারতীয় উদ্ভিদ রসায়নবিদও ছিলেন। তিনি ভিঙ্কা অ্যালকালয়েডের ওপর গবেষণা করেন এবং ম্যালেরিয়া ও মৃগীরোগের ঔষধ প্রস্তুত করেন। ইনি প্রথম বাঙালি মহিলা, যিনি ডক্টরেট অফ সায়েন্স সম্মানে ভূষিত হন।

আজ, বলিউডের জনপ্রিয় কোরিওগ্রাফার সরোজ খানের প্রয়াণ দিবস। আসল নাম নির্মলা নাগপাল।কোরিওগ্রাফার হিসাবে 'গীতা মেরা নাম' চলচ্চিত্রে দিয়ে আত্মপ্রকাশ করেন। শ্রীদেবীর সঙ্গে  'মিঃ ইন্ডিয়া' চলচ্চিত্রে, "হাওয়া হাওয়াই"  নাচের কোরিওগ্রাফিতে তিনি প্রথম  প্রশংসিত হন। চল্লিশ বছরের কর্মজীবনে তিনি ২০০০ এরও বেশি গানের নৃত্য পরিচালনা করেছিলেন।

আজ,ভারতীয় অভিনেতা কার্তিক আরিয়ানের জন্মদিন। ২০১১ সালে কার্তিক প্যার কা পাঞ্চনামা নামে একটি  চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পদার্পণ করেন। সোনু কে টিটু কি সুইটি ছবিটি তাঁকে  অভিনেতা হিসাবে বিশেষ পরিচিতি দান করে।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, মার্কিন অভিনেত্রী ও গায়িকা স্কার্লেট জোহ্যানসনের জন্মদিন। শৈশব থেকে অভিনেত্রী হওয়ার আকাঙ্ক্ষা পোষণ  করতেন। চলচ্চিত্র অভিষেক হয় ফ্যান্টাসিধর্মী হাস্যরসাত্মক নর্থ  চলচ্চিত্র দিয়ে। দ্য হর্স হুইস্পারার চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে প্রসিদ্ধি লাভ করেন। তাঁর ঘোস্ট ওয়ার্ল্ড  চলচ্চিত্রের রেবেকা চরিত্রটি উল্লেখযোগ্য ।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদের জন্মদিন। লেখক জীবনের শুরুতে ইনি প্রতীকবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। দুই বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে তিনি সাম্রাজ্যবাদবিরোধী মতবাদের প্রবক্তা হয়ে ওঠেন। তাঁর কথাসাহিত্য ও আত্মজীবনীমূলক রচনাগুলির জন্য সুপ্রসিদ্ধ। ১৯৪৭ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, ইংরেজ ঔপনাসিক জর্জ ইলিয়টের জন্মদিন।আসল নাম মেরি অ্যান ইভান্স। ভিক্টোরীয় যুগের একজন নেতৃস্থানীয়   ঔপন্যাসিক, সাংবাদিক, অনুবাদক  ছিলেন। তিনি সাতটি উপন্যাস লেখেন।তাঁর  মধ্যে এডাম বেড, দ্য মিল অন দ্য ফ্লস , সাইলাস মারনার, মিডলমার্চ, এবং ডানিয়েল দেরুন্দা উল্লেখযোগ্য। এগুলোর  অধিকাংশই প্রাদেশিক ইংল্যান্ডে পটভূমি এবং তাদের বাস্তববাদ ও মানসিক অন্তর্দৃষ্টি জন্য সুপরিচিত।


মনীষী উবাচ :
পরের ভাবনা ভাবা তখনই সত্য হয়, পর যখন আমাদিগকে ভাবাইয়া তোলে।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 

Post a Comment

0 Comments