জ্বলদর্চি

২৪ নভেম্বর ২০২০

Today is the 24 November, 2020
আজকের দিন 
বাংলায় --৮ অগ্রহায়ণ মঙ্গলবার ১৪২৭

আজ, স্বনামধন্য বাঙালি অভিনেতা রবি ঘোষের জন্মদিন। আসল নাম রবীন্দ্রনাথ ঘোষ দস্তিদার। বাংলা চলচ্চিত্রের জগতে তিনি সবচেয়ে পরিচিত তাঁর হাস্যরসাত্মক চরিত্র রূপায়নের জন্য। তবে বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করে বিশেষ প্রশংসিত হয়েছেন। তপন সিনহার 'গল্প হলেও সত্যি'তে অভিনয়ের মাধ্যমে সবার নজরে আসেন। ১৯৬৮ সালে প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা সত্যজিৎ রায় নির্মিত গুপী গাইন বাঘা বাইন চরিত্রে তাঁর অভিনয় চলচ্চিত্রজগতে একটি মাইলফলক।

আজ, বিখ্যাত গণিতজ্ঞ কালীপদ বসুর জন্মদিন। কে.পি. বসু নামেও পরিচিত তিনি কলকাতায় অনুষ্ঠিত সর্বভারতীয় গণিত সম্মেলনে একটি গবেষণামূলক প্রবন্ধ পেশ করেন। সেখানে  কড়াকিয়া ও গণ্ডাকিয়া পদ্ধতি বর্জন করে দশমিক পদ্ধতি চালুর সুপারিশ ছিল। অনেক নতুন অঙ্ক উদ্ভাবন করে বীজগণিতের উৎকর্ষ সাধন করেছেন। জ্যামিতি শাস্ত্রের ওপরও নানা গবেষণা চালিয়েছেন তিনি। অ্যালজেব্রা মেডইজি, মডার্ন জিওমেট্রি, ইন্টারমিডিয়েট সলিড জিওমেট্রি ছাড়াও শিশুতোষ অনেক গণিত বই তিনি লিখেছেন।

আজ, বাংলা নাটকের প্রথম যুগের নাট্যকার হরচন্দ্র ঘোষের প্রয়াণ দিবস। বাংলা নাট্য-সাহিত্যের আদিপর্বের নাট্যকার এবং শেক্সপীয়রের নাটকের প্রথম অনুবাদক। শেক্সপীয়রের মার্চেন্ট অফ ভেনিস, রোমিও অ্যান্ড জুলিয়েট এবং দি সিলভার হিল নাটক অবলম্বনে তিনি ভানুমতী-চিত্তবিলাস, চারুমুখ-চিত্তহরা ও রজতগিরিনন্দিনী রচনা করেন। ইনিই সর্বপ্রথম প্রাচ্য ও পাশ্চাত্য রীতির সংমিশ্রণে আধুনিক নাট্যরীতি প্রবর্তনের চেষ্টা করেছিলেন।
আজ, অভিনেতা, নির্দেশক ও পরিচালক অমল পালেকরের জন্মদিন। সত্তরের দশকের বলিউডে একজন  জনপ্রিয় অভিনেতা ছিলেন। সেই ‘অ্যাঙ্গরি ইয়ং ম্যান’ যুগেও তাঁর অভিনীত রজনীগন্ধা ছবিটি  নতুন হাওয়া বইয়ে দিয়েছিল। মুখ্য ভূমিকায় কিন্তু  অতি সাদামাটা দেখতে, নিজেকে জাহির করার কোনও ব্যাপার নেই, লাজুক, বিনয়ী এবং অনেকটা  পাশের বাড়ির ছেলের মতো অমল পালেকরকে  দর্শকরা দারুণ ভাবে নায়ক হিসাবে মেনেও নিয়েছিলেন। এরপর তাঁকে নানা ভূমিকায় দেখা গিয়েছে এবং প্রতিটি ভূমিকাতেই তিনি দুর্দান্ত অভিনয় করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ভারতীয় লেখক অরুন্ধতী  রায়ের জন্মদিন।একজন ভারতীয় ঔপন্যাসিক এবং রাজনৈতিক সক্রিয়তাবাদী। তিনি তাঁর উপন্যাস The God of Small Things-এর জন্য  বিশেষভাবে পরিচিত। ১৯৯৭ সালে প্রকাশিত এ উপন্যাসটির জন্য তিনি  ১৯৯৮ সালের ম্যান বুকার পুরস্কারে সম্মানিত হন । এছাড়াও তিনি পরিবেশগত সংশ্লিষ্টতা এবং মানবাধিকার সংক্রান্ত বিষয়েও জড়িত রয়েছেন। 

কথিত আছে ১৫২৪ সালে আজকের দিনে বিশ্বখ্যাত নাবিক ভাস্কো - দা - গামা প্রয়াত হন।

১৮৫৮ সালে আজকের দিনে চার্লস ডারউইনের On The Origin of Species বইটি  প্রকাশিত হয়। 

মনীষী উবাচ :
সমাজে দয়ার চেয়ে দায়ের জোর বেশি।
( রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 
অনুরাগ বসুর-'লুডো'।
আলোচনা করলেন - রাকেশ সিংহ দেব। 

Post a Comment

1 Comments