জ্বলদর্চি

২৫ নভেম্বর ২০২০

Today  is the 25 November, 2020
আজকের দিন 
বাংলায় --৯ অগ্রহায়ণ বুধবার ১৪২৭

আজ, International Day for the Elimination of Violence Against women (মহিলাদের বিরুদ্ধে সহিংসতা দূরীকরণের আন্তর্জাতিক দিবস)। নারীর প্রতি সহিংসতা রোধ করার উদ্দেশ্যে জাতিসংঘ কর্তৃক প্রবর্তিত একটি বিশেষ দিবস। ১৯৬০ সালের আজকের দিনে ডোমিনিকান প্রজাতন্ত্রের স্বৈরাচারী শাসকের বিরুদ্ধে ন্যায়সংগত আন্দোলন করার জন্য প্যাট্রিয়া, মারিয়া তেরেসা ও মিনার্ভা মিরাবেল—এই তিন বোনকে হত্যা করা হলে তাদের স্মরণে ১৯৮১ সাল থেকে এই দিনটি আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিবাদ দিবস হিসেবে পালিত হয়।

আজ, ভারতীয় অভিনেত্রী রূপা গাঙ্গুলির জন্মদিন।ইনি একাধারে একজন ভারতীয় অভিনেত্রী, নেপথ্য গায়িকা ও সাংসদ। নিরুপমা ছবিতে প্রথম অভিনয় করেন। মৃণাল সেন, অপর্ণা সেন, গৌতম ঘোষ ও ঋতুপর্ণ ঘোষের মত প্রখ্যাত পরিচালকদের ছবিতে অভিনয় করেছেন। বি. আর. চোপড়ার মহাভারত ধারাবাহিকে দ্রৌপদীর ভুমিকায় অভিনয় করে তিনি খ্যাতির শীর্ষে পৌঁছে যান। ২০১১ সালে অদিতি রায়ের অবশেষে ছবিতে 'দূরে কোথাও' ও 'আজি বিজন বনে' এই দুটি রবীন্দ্রসঙ্গীতের জন্য তিনি শ্রেষ্ঠ নেপথ্য গায়িকার জাতীয় পুরস্কার অর্জন করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, ভারতীয় কবি শক্তি চট্টোপাধ্যায়ের জন্মদিন। যিনি জীবনানন্দ-উত্তর যুগের বাংলা সাহিত্যের একজন অন্যতম প্রধান কবি। ষাটের দশকে যে চারজন কবিকে হাংরি আন্দোলনের জনক মনে করা হয় ইনি তাঁদের মধ্যে অন্যতম একজন। ১৯৮২ সালে প্রকাশিত তাঁর 'যেতে পারি কিন্তু কেন যাবো' কাব্যগ্রন্থের জন্য ১৯৮৩ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। ইনি পূর্ণেন্দু পত্রী পরিচালিত ছেঁড়া তমসুখ চলচ্চিত্রেও অভিনয় করেন।

আজ, বাঙালি চলচ্চিত্র পরিচালক ও লেখক দেবকী কুমার বসুর জন্মদিন। তাঁর সময়ে সেরা ভারতীয় চলচ্চিত্র পরিচালক ছিলেন। তাঁর পরিচালিত অনেক বাংলা সিনেমা হিন্দি এমনকি মারাঠি এবং তামিল ভাষায় মুক্তি পেয়েছিল। তিনি এমন এক সময়ের চলচ্চিত্রকার যখন বাংলা সিনেমা নির্বাক ও সবাক যুগের সন্ধিক্ষণে উপনীত। কাজেই তাঁর হাত ধরে ভারতীয় চলচ্চিত্র ভাষার প্রথম উন্মেষ ঘটেছিল।এককথায় তিনি বাংলা চলচ্চিত্রাচার্য।

আজ, বিশিষ্ট বাঙালি যাত্রা পালাকার ভৈরব গঙ্গোপাধ্যায়ের জন্মদিন। একজন বিশিষ্ট দরদী মনের মরমী যাত্রা পালাকার। তিনি একাধারে যাত্রাপালার প্রযোজক-নির্দেশক, গীতিকার ও সুরকারও ছিলেন। তাঁর রচিত প্রথম যাত্রাপালা "নাচমহল" মঞ্চস্থ করে 'সত্যম্বর অপেরা'। প্রথম লেখা যাত্রাপালাতেই তিনি দর্শকদের সমাদর পান।গরীব সাধারণ মানুষের কথা, অন্যায় অবিচার অত্যাচারের কথা তাঁর পালা লেখনীতে ফুটে উঠেছে।

আজ,সুবিখ্যাত সুরশিল্পী রাইচাঁদ বড়ালের প্রয়াণ দিবস। তিনি ৪০ ও ৫০- এর দশকে অসংখ্য বাংলা ও হিন্দী চলচ্চিত্রের গানে সুরারোপ করেছিলেন। ১৯৩০ খ্রিস্টাব্দে তিনি চলচ্চিত্রজগতে আসেন। নির্বাক ছবির যুগে চোর কাঁটা ও চাষীর মেয়ে ছবি প্রদর্শনকালে তিনি যন্ত্রীদের সাহায্যে উপযুক্ত আবহসংগীত সৃষ্টি করেছিলেন। বাংলায় প্রথম সবাক সিনেমা  “চণ্ডীদাস”-এ তিনি প্রথম এদেশে আবহসংগীতের প্রচলন করেন। ১৯৭৯ খ্রিস্টাব্দে তিনি ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন।
আজ কিউবার সমাজতান্ত্রিক বিপ্লবী ফিদেল কাস্ত্রোর প্রয়াণ দিবস। পুরো নাম ফিদেল আলেসান্দ্রো কাস্ত্রো রুজ। বিশ্বের লক্ষ বছরের ইতিহাসে সেরা দশজন নেতার মধ্যে তিনি একজন।তাঁর সমর্থকেরা তাঁকে সমাজতন্ত্রের চ্যাম্পিয়ন হিসেবে দেখতেন। বহু বিদ্রোহের পর কিউবার প্রধানমন্ত্রী হিসেবে ১৯৫৯ সালে তিনি দায়িত্ব পান। পরবর্তীকালে কিউবার প্রেসিডেন্ট হন। পাঁচ দশক ক্ষমতায় ছিলেন তিনি।

মনীষী উবাচ :
পরের অস্ত্র কাড়িয়া লইলে নিজের অস্ত্র নির্ভয়ে উচ্ছৃঙ্খল হইয়া উঠে---এইখানেই মানুষের পতন।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------------
 সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------------------
আরও পড়ুন
শুরু হয়েছে 'সময়ের কথা'। আপনিও আপনার লেখায় সোচ্চার হোন। পাঠাতেই পারেন লেখা। 
শুধু টিকা খোঁজে আর তারচেয়ে বেশি কাজ খোঁজে/গৌতম বাড়ই। 

Post a Comment

0 Comments