জ্বলদর্চি

২৬ নভেম্বর ২০২০

Today is the 26 November, 2020
আজকের দিন 
বাংলায়---১০ অগ্রহায়ণ বৃহস্পতিবার

আজ, ভারতে জাতীয় দুগ্ধ দিবস। ভারতের ডেয়ারি ইন্ডাস্ট্রিতে অবদানের জন্য শ্বেত বিপ্লবের জনক ভার্গিস ক্যুরিয়েনের জন্মদিন ২৬ নভেম্বরকে ন্যাশনাল মিল্ক ডে হিসেবে উদযাপিত করা হয় ।

আজ, ভাষাতাত্ত্বিক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের জন্মদিন। একজন বাঙালি ভাষাতাত্ত্বিক পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ। বাংলা ভাষার উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে তিন খণ্ডের The Origin and Development Of  The Bengali  Language  গ্রন্থখানি রচনা করে অসাধারণ বিদ্যাবত্তার পরিচয় প্রদান করেন। ১৯২৭ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের চারজন ভ্রমণসঙ্গীর একজন হয়ে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে যান। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকে ভাষাচার্য উপাধিতে সম্মানিত হয়েছিলেন।

আজ, বিখ্যাত বাঙালি বিজ্ঞানী দেবেন্দ্রমোহন বসুর জন্মদিন। বিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু ছিলেন তাঁর আপন মামা। মহাজাগতিক রশ্মি, পারমাণবিক ও নিউক্লিয়ার পদার্থবিদ্যার গবেষণায় তাঁর অবদান অপরিসীম। তিনিই প্রথম ফটোগ্রাফিক ইমালশন পদ্ধতিতে মেসনের এর ভর নির্ণয় করেছিলেন। এছাড়া চৌম্বকত্বের গবেষণাতেও তাঁর উল্লেখযোগ্য অবদান আছে।

আজ, ভারতে শ্বেত বিপ্লবের জনক ভার্গিজ কুরিয়েনের জন্মদিন। তাঁর হাত ধরে ভারতে শুরু হয়েছিল অপারেশন ফ্লাড। সমবায় পদ্ধতিতে দুধ উৎপাদন যে গ্রামের মানুষের অর্থনীতি বদলে দিতে পারে, তার বাস্তবায়ন ঘটিয়েছিলেন। তাঁর আন্তরিক চেষ্টাতেই আজ ভারত বিশ্বে বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ। দুগ্ধজাত পণ্যসামগ্রী আমূল - সংস্থার কাণ্ডারী ছিলেন। দুগ্ধ শিল্পে অবদানের জন্য তাঁকে মিল্কম্যান আখ্যা দেওয়া হয়।

আজ, অর্জুন রামপালের জন্মদিন। বলিউডের একজন  অভিনেতা, প্রযোজক, মডেল এবং টেলিভিশন উপস্থাপক। ২০০১ সালে পেয়ার ইশক অর মহব্বত চলচ্চিত্রের মাধ্যমে আত্মপ্রকাশ। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ,প্রখ্যাত শল্য চিকিৎসক দ্বিজেন্দ্রনাথ মৈত্রর প্রয়াণ দিবস। এক বিশিষ্ট বাঙালি শল্যচিকিৎসক, সমাজসেবী ও বয়স্ক শিক্ষাদানের একজন পথিকৃৎ। ইনি বেঙ্গল সোস্যাল সার্ভিস লিগ-এর প্রতিষ্ঠা করেন। জগদীশচন্দ্র বসু, প্রফুল্ল চন্দ্র রায়, লেডি অবলা বসু, সত্যেন্দ্রনাথ দত্ত, ব্রজেন্দ্রনাথ শীল, কালিদাস নাগ সহ প্রায় একশো জন গণ্যমান্য ব্যক্তি এর সদস্য হন। মেয়ো হাসপাতালের অধ্যক্ষ ছিলেন।

আজ, ভাষাবিজ্ঞানী ফার্দিনান্দ দ্য সোস্যুরের জন্মদিন। একজন সুইস ভাষাতাত্ত্বিক, সঙ্কেততাত্ত্বিক ও দার্শনিক। তাঁর প্রদত্ত ধারণাগুলি বিংশ শতাব্দীতে ভাষাবিজ্ঞান ও সঙ্কেতবিজ্ঞান উভয় ক্ষেত্রেই অনেক গুরুত্বপূর্ণ ক্রমবিকাশের ভিত্তি স্থাপন করেছিল।

আজ, গণিতবিদ যাদবচন্দ্র চক্রবর্তীর প্রয়াণ দিবস। যদিও বর্তমান ছাত্রসমাজের কাছে তাঁর নামটা ফিকে হয়ে গেছে,তবে সত্তর-আশির দশকেও তাঁর লেখা পাটীগণিত বই ছাত্রছাত্রীদের হাতে হাতে ঘুরত। ব্রিটিশ সরকার তাঁকে ‘গণিত সম্রাট’  উপাধি দিয়ে সম্মানিত করেছিলেন।


মনীষী উবাচ :
শক্তির সঙ্গে শক্তির বোঝাপড়া হইলে তবেই সেটা সত্যকার কারবার হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------------
 সংকলক:রুম্পা প্রতিহার
--------------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments