জ্বলদর্চি

২৭ নভেম্বর ২০২০


Today is the 27 November, 2020 
           আজকের দিন
           বাংলায় ---১১ অগ্রহায়ণ শুক্রবার ১৪২৭

আজ, বাংলার বিখ্যাত কবি যতীন্দ্রমোহন বাগচীর জন্মদিন। মাগো, আমার শোলোক বলা কাজলা দিদি কই-- তাঁর ই লেখনী নিঃসৃত। মানসী, যমুনা, পূর্বাচল প্রভৃতি পত্রিকার সম্পাদক ছিলেন। তাঁর লেখনীতে রবীন্দ্রনাথের প্রভাব দেখা যায়। গ্রাম বাংলার শ্যামল স্নিগ্ধ রূপ উন্মোচনে তিনি প্রয়াসী হয়েছেন। গ্রাম জীবনের অতি সাধারণ বিষয় ও সুখ-দুঃখ তিনি সহজ সরল ভাষায় প্রকাশ করেছেন।

আজ, কৃষিবিজ্ঞানী ও লেখক রথীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। রবীন্দ্রনাথ ও মৃণালিনী দেবীর জ্যেষ্ঠ পুত্র এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য।বিশ্বভারতী পরিচালনায় তিনিই রবীন্দ্রনাথকে সহায়তা করেন। কারুশিল্প, উদ্যানরচনা ও উদ্ভিদের উৎকর্ষবিধানে তাঁর বিশেষ দক্ষতা ছিলেন। শেষজীবনে চিত্রাঙ্কনও করেছেন। পিতা রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে লিখেছিলেন পিতৃস্মৃতি।

আজ, বাঙালি লেখক আজিজুল হকের জন্মদিন। একজন বাঙালি আইনজীবী, লেখক ও সরকারি কর্মকর্তা। মুসলিম জনসাধারণ, বিশেষত গ্রামীণ কৃষকদের উন্নয়নের জন্য তিনি কাজ করেছেন। ১৯৩১ নেহরু রিপোর্টের প্রতিবাদে এ প্লি ফর সেপারেট ইলেক্টরেট ইন বেঙ্গল নামে পুস্তিকা প্রকাশ করেন।১৯৩৭ সালে বাংলার আইন পরিষদের স্পিকার হন।

আজ, সুবিখ্যাত হিন্দিভাষী কবি হরিবংশ রাই বচ্চনের জন্মদিন। বিংশ শতাব্দীর প্রথমদিকে হিন্দি সাহিত্যের নয়ী কবিতা সাহিত্য আন্দোলনের একজন ভারতীয় কবি। মধুশালা কাব্যগ্রন্থের জন্য জনপ্রিয় হয়েছিলেন। বিখ্যাত সমাজকর্মী তেজি বচ্চনের স্বামী ও অমিতাভ বচ্চনের পিতা।

আজ, সঙ্গীত শিল্পী বাপ্পী লাহিড়ীর জন্মদিন। হিন্দী ও বাংলা সিনেমা জগতের  অন্যতম জনপ্রিয় গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে ব্যাপক পরিচিত ব্যক্তিত্ব। আশি'র দশকে জনপ্রিয় চলচ্চিত্র বিশেষ করে ডিস্কো ড্যান্সার, নমক হালাল এবং শরাবী'র ন্যায় বিভিন্ন চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করে ব্যাপক সুনাম অর্জন করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নার জন্মদিন। বামহাতি মাঝারি সারির ব্যাটসম্যান হিসেবে আক্রমণাত্মক ভঙ্গিমায় খেলে থাকেন। বর্তমানে তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য হিসেবে টেস্ট, ওডিআই এবং টুযেন্টি২০ আন্তর্জাতিকে খেলছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, আমেরিকান নাট্যকার ইউজিন ও নীলের প্রয়াণ দিবস। পুরো নাম ইজিজিন গ্লাডস্টোন ও’নীল। নিজের অক্লান্ত পরিশ্রমে ও মেধার জন্য তাঁর নাটকগুলি খুব তাড়াতাড়ি  আধুনিক বিশ্বে ও ইউরোপে সমাদৃত হতে থাকে। তাঁর লেখা কয়েকটি উল্লেখযোগ্য নাটক হল
লং ডেস জার্নি ইনটু নাইট (Long Day's Journey into Night)ডায়নামো (Dynamo)
মোর্নিং বিকামস ইলেক্ট্রা (Mourning Becomes Electra)গোল্ড (Gold)
অ্যানা ক্রিস্টি (Anna Christie)ইত্যাদি। ১৯০৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। তাছাড়া চারবার (১৯২০, ১৯২২, ১৯২৮, ১৯৫৭) নাটকে পুলিৎজার পুরস্কারে সম্মানিত হয়েছেন।

আজ, বাঙালি অভিনেতা ও গায়ক অসিতবরণ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। ভারতের বাংলা চলচ্চিত্রের খ্যাতনামা অভিনেতা, গায়ক ও নাট্যব্যক্তিত্ব। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র 'প্রতিশ্রুতি'। পরবর্তীতে চলাচল, রূপকথা, ইন্দ্রধনু, জয়দেব, অ্যান্টনী ফিরিঙ্গি প্রভৃতি চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। পেশাদার মঞ্চাভিনেতা ও  সঙ্গীতশিল্পী হিসেবেও খ্যাতি লাভ করেন।

আজ, গবেষক ও লেখক নরেন বিশ্বাসের প্রয়াণ দিবস। পুরো নাম নরেন্দ্রনাথ বিশ্বাস ইনি হলেন একজন বাংলাদেশী লেখক, গবেষক, আবৃত্তি শিল্পী এবং মুক্তিযোদ্ধা। আবৃত্তি চর্চায় তাঁর নিপুণতা এবং বিভিন্ন গবেষণামূলক বই লেখার জন্য তাঁকে বাকশিল্পাচার্য বলা হয়ে থাকে।

আজ, চিনা মার্শাল আর্ট শিল্পী ব্রুস লীর জন্মদিন। একজন চীনা মার্শাল আর্ট শিল্পী, শিক্ষক, অভিনেতা এবং জিৎ কুন দো নামক নতুন ধরনের মার্শাল আর্ট ব্যবস্থার প্রতিষ্ঠাতা। ইনি সর্বকালের অন্যতম প্রভাবশালী এবং বিখ্যাত মার্শাল আর্ট শিল্পীদের অগ্রগণ্য একজন।

আজ, বাংলাদেশের ভাষা আন্দোলনের শহীদ আব্দুস সালামের জন্মদিন। বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে  ২১শে ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সম্মুখের রাস্তায় ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভে অংশ নেন। পরে ছাত্র-জনতার উপর পুলিশ এলোপাথাড়িভাবে গুলি চালালে অন্যদের সাথে আবদুস সালামও গুলিবিদ্ধ হন।
আজ, বাংলাদেশের মুক্তিযোদ্ধা হারুনুর রশীদের প্রয়াণ দিবস। ইনি হলেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তাঁর অসীম সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীর প্রতীক খেতাব প্রদান করেন। ইনি সহযোদ্ধাদের নিয়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী যদুপুর এর পাকিস্তানি ঘাঁটিকে ঘেরাও করেন ২৭ শে নভেম্বর। হঠাৎ গোলাগুলির প্রতিরোধে পাকিস্তানি ক্যাম্প থেকেও পাল্টা গুলি চালাতে থাকেন। ফলে  হঠাৎ হানাদারের একটা বুলেট বুকে আঘাত করলে তিনি শহীদ হন।

আজ, উস্তাদ সুলতান খানের প্রয়াণ দিবস। একজন ভারতীয় সারেঙ্গি বাদক এবং ইন্দোর ঘরানার অন্তর্গত শাস্ত্রীয় গায়ক। ২০১০ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়।


মনীষী উবাচ :
যখন আমাদের মধ্যে অহংকার থাকে না, তখনই আমরা সবথেকে ভালো কাজ করতে পারি, অপরকে আমাদের ভাবে সবচেয়ে বেশি অভিভূত করতে পারি।(স্বামী বিবেকানন্দ)

আরও পড়ুন 

Post a Comment

0 Comments