জ্বলদর্চি

৩০ নভেম্বর ২০২০

Today is the 30 November, 2020
আজকের দিন 
বাংলায় --১৪ অগ্রহায়ণ সোমবার ১৪২৭

আজ, বিশ শতকের বাঙালি কবি বুদ্ধদেব বসুর জন্মদিন। ইনি একাধারে কবি, প্রাবন্ধিক, নাট্যকার, গল্পকার, অনুবাদক, সম্পাদক ও সাহিত্য-সমালোচক ছিলেন। 'কবিতা' পত্রিকার প্রকাশ ও সম্পাদনার জন্য তিনি বিশেষভাবে সম্মাননীয়। এই লেখক রবীন্দ্রনাথের  জীবদ্দশাতেই তাঁর প্রভাবের বাইরে সরে দাঁড়াবার দুঃসাহস দেখিয়েছিলেন। তাঁর প্রথম যৌবনের উপন্যাস 'সাড়া'এবং প্রাক-প্রৌঢ় বয়সের তিথিডোর উপন্যাস দু'টি দুই ধরনের এক্সপেরিমেন্ট।রচনার অজস্রতা এবং অভিনব লিখনভঙ্গীর দিক দিয়ে তিনি নিজস্ব পথের পথিকৃৎ। 

আজ, বিশ শতকের আর এক কবি রাধারাণী দেবীর জন্মদিন। অপরাজিতা দেবী নামে লিখতেন। নরেন্দ্র দেব স্বামী ও কন্যা নবনীতা দেবসেন। এক সান্ধ্য চায়ের আড্ডায় প্রমথবাবুর বক্তব্য , ‘...আজ পর্যন্ত কোনও মেয়ের লেখায় তার স্বকীয়তার ছাপ ফুটে উঠলো না।’ ----বক্তব্যটিকে  রাধারাণী দেবী চ্যালেঞ্জ হিসাবে নিলেন। শ্রীমতী অপরাজিতা দেবী নামে প্রকাশিত হল কাব্যগ্রন্থ ‘বুকের বীণা’। উৎসর্গ নরেন্দ্র দেব ও রাধারাণী দেবীর করকমলে। প্রমথবাবু কবিতাগুলি সম্পর্কে বললেন, ‘এ’রচনা যারই লেখা হোক, পুরুষের হতে পারে না। এ মেয়ের লেখা নিঃসন্দেহ।' মনে মনে নেওয়া ‘চ্যালেঞ্জ’টা প্রথম পর্বেই জিতে নিলেন তিনি। আর এখানেই তিনি বাংলা সাহিত্য ও বাঙালি যাপনের নিজস্ব ‘অপরাজিতা’।

আজ, বাঙালি ঔপন্যাসিক রমেশচন্দ্র দত্তের প্রয়াণ দিবস। ইনি বঙ্কিমচন্দ্রের অনুরোধে বাংলা উপন্যাস রচনায় অগ্রসর হন এবং বিশেষ সাফল্য অর্জন করেন। তাঁর চারটি ঐতিহাসিক উপন্যাস বঙ্গবিজেতা,  মাধবীকঙ্কণ, জীবন-প্রভাত এবং জীবন-সন্ধ্যা  যথাক্রমে আকবর, জাহাঙ্গীর, শাজাহান এবং আওরঙ্গজেব  সময়ের ঘটনা অবলম্বনে রচিত হয়েছিল। মুঘল সাম্রাজ্যের শতবর্ষের ইতিহাসের ঘটনা নিয়ে এই উপন্যাসগুলি রচিত হয়েছিল বলে এগুলি একসাথে শতবর্ষ নামে সঙ্কলিত হয়েছিল। এছাড়াও 'সংসার' ও 'সমাজ' নামে দুটি সামাজিক উপন্যাস এবং মহাভারত ও রামায়ণ  অনুবাদও করেছেন৷

আজ, বাংলাদেশী কবি মোজাম্মেল হকের প্রয়াণ দিবস। পেশাগত দিক থেকে তিনি একজন সাংবাদিকও ছিলেন। বাঙালি-মুসলমানদের জন্য সর্বপ্রথম পাঠ্যপুস্তক রচনাও তাঁর অন্যতম কৃতিত্ব। মূল ফারসি থেকে শাহনামা কাব্যের প্রথমাংশের অনুবাদ তাঁর অমর কীর্তি। তিনি জনপ্রিয় উপন্যাস জোহরা রচনা করেন। 
আজ, ভারতীয় বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর জন্মদিন।বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার ক্ষেত্রে ইনি পথিকৃতের ভূমিকা পালন করেন। তাঁর বিজ্ঞান বিষয়ক প্রবন্ধাবলী অব্যক্ত নামক গ্রন্থে সংকলিত।রবীন্দ্রনাথের সঙ্গে ছিল বন্ধুত্বের সম্পর্ক। একবার রবীন্দ্রনাথ তাঁর সঙ্গে দেখা করতে গিয়ে, দেখা না পেয়ে তাঁর জন্যে একগুচ্ছ চাঁপা ফুল রেখে আসেন এবং দেখা করার কথা জানিয়ে আসেন। বিজ্ঞানী শর্ত দিলেন, তাঁকে গল্প শোনালে তবেই তিনি যাবেন। সেদিন গল্পের আসরে রবীন্দ্রনাথ ঠাকুর জগদীশচন্দ্র বসুকে যে গল্প বলেন তার নাম ‘কাবুলিওয়ালা’।  তিনি শুধু বিজ্ঞানী ছিলেন না, একজন সুসাহিত্যিক ও সংস্কৃতিমনা বিজ্ঞানী।

আজ, ভারতীয় ঐতিহাসিক রোমিলা থাপারের জন্মদিন। একজন ভারতীয় ইতিহাসবিদ এবং একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক। তাঁর অধ্যয়নের মূল ক্ষেত্র প্রাচীন ভারত। তাঁর লেখা বইগুলির  মধ্যে একটি জনপ্রিয় বই হল A History Of India। তিনি বর্তমানে নতুন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এমেরিটা অধ্যাপক। পদ্মভূষণ পুরস্কারের জন্য তাঁর নাম দুবার প্রস্তাব করা হলেও তিনি উভয়বারই তা অস্বীকার করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ভারতীয় অভিনেত্রী দীপা শাহির জন্মদিন।একজন চলচ্চিত্র প্রযোজক এবং পরিচালক,  অভিনেত্রী, চিত্রনাট্য এবং কাহিনী লেখক  ইনি শাহরুখ খানের সঙ্গে মায়া মেমসাব চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। তাঁর পরিচালিত প্রথম চলচ্চিত্র ছিলো তেরে মেরে ফেরে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, ইংরেজ সৈনিক ও কবি ফিলিপ সিডনির জন্মদিন। ইনি এলিজাবেথীয় যুগের একজন ইংরেজ কবি, রাষ্ট্র নায়ক, পণ্ডিত এবং সৈনিক। তাঁর উল্লেখযোগ্য  কাজ হল,'Astrophel and Stella,' 'The Defence of  Poesy' ( The Defence of Poetry or An Apology For Poetry নামেও পরিচিত ) and The Countess of Pembroke's Arcadia।শেক্সপিয়রের সনেটের পর এলিজাবেথীয় যুগে তাঁর রচিত Astrophel and Stella সেরা বিবেচিত হয়।

আজ, বিখ্যাত আইরিশ লেখক Jonathan Swift (জোনাথন সুইফট)-এর  জন্মদিন।প্রাবন্ধিক, ব্যঙ্গাত্মক-কবিতা লেখক। ১৭২৬ সালে Gulliver's Travels (গালিভার'স ট্রাভেলস) নামের একটি উপন্যাস রচনা করে তিনি স্মরণীয় হয়ে রয়েছেন। এটিকে ইংরেজি সাহিত্যের একটি ধ্রুপদি গ্রন্থ।এছাড়াও A Tale of a Tub (এ টেল অব এ টাব)  ওA Modest Proposal (এ মডেস্ট প্রোপোজাল)  নামের ছোট গল্পগুলোও তার অবিস্মরণীয় কীর্তিরূপে স্বীকৃত।

আজ, মার্কিন লেখক মার্ক টোয়েইনের জন্মদিন। আসল নাম Samuel Langhorne Clemens (স্যামুয়েল ল্যাঙ্গহোর্ণ ক্লিমেন)। অবশ্য “Mark Twain (মার্ক টোয়েইন) ছদ্মনামেই বেশি পরিচিত। একজন সর্বশ্রেষ্ঠ মার্কিন রম্য লেখক, সাহিত্যিক। তাঁর সবচেয়ে জনপ্রিয় সাহিত্য কর্ম হচ্ছে The Adventures of Tom Sawyer  (অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার) এবং Adventures of Huckleberry Finn  (অ্যাডভেঞ্চার্স অফ হাকলবেরি ফিন)। এই উপন্যাসদ্বয় বিশ্ব সাহিত্যে ক্লাসিকের মর্যাদা লাভ করেছে। উইলিয়াম ফকনার টোয়েইনকে আমেরিকান সাহিত্যের জনক হিসেবে আখ্যায়িত করেছিলেন।

আজ, Oscar Wilde(অস্কার ওয়াইল্ড)-এর  প্রয়াণ দিবস। পুরো নাম Oscar Fingal O'Flahertie Wills Wilde (অস্কার ফিঙ্গাল ও'ফ্ল্যাহারটি উইলস ওয়াইল্ড)। ইনি আইরিশ প্রাবন্ধিক, ঔপন্যাসিক, নাট্যকার ও কবি।তাঁর উল্লেখযোগ্য সাহিত্যকর্ম হল The Canterville Ghost, The selfish giant, The Remarkable Rocket, An Ideal Husband, Lady Windermere's Fan ইত্যাদি। সেই ভিক্টোরীয় যুগে সমকামী হিসেবে ছড়িয়ে পড়েছিল তাঁর বদনাম।আর সমাজের নীতিবোধের আগুনে পুড়ে গিয়েছিল তাঁর কীর্তিকলাপ ও তা নিয়ে রসচর্চা ঘোর কেচ্ছা হয়ে খুব দ্রুত  ছড়িয়ে পড়ে  স্তম্ভিত করে দিয়েছিল সে সময়ের ইংল্যান্ডকে।

আজ, পর্তুগিজ কবি ফার্নান্দো পেশোয়ার জন্মদিন।পুরো নাম  Fernando António Nogueira Pessoa। ইংরেজি ভাষায় সাবলীল পাঠক ও লেখক  সর্বোপরি  একজন মহান কবি হওয়ার আশায় তিনি তাঁর প্রথম পদ্যটি ইংরেজিতে লিখেছিলেন।তিনি ১৯১৮ সালে তাঁর প্রথম কাব্যগ্রন্থটি অ্যান্টিনিয়াস ইংরেজিতে প্রকাশ করেন। পর্তুগিজ ভাষায় তাঁর প্রথম বই Mensagem (বার্তা )।

আজ, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দ্রকুমার গুজরালের প্রয়াণ দিবস। ইনি আই. কে. গুজরাল নামে সমধিক পরিচিত, একজন ভারতীয় রাজনীতিবিদ, যিনি ভারতের দ্বাদশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি "গুজরাল তত্ত্ব" আখ্যায়িত পাঁচ দফা নীতিমালার জন্য প্রসিদ্ধ ছিলেন যার উদ্দিষ্ট ছিল প্রতিবেশী দেশসমূহের সঙ্গে সুসম্পর্ক গঠন ও বজায় রাখা। গুজরাল জাতীয় এবং আন্তর্জাতিক বিষয়ে একজন বিশিষ্ট ভাষ্যকার ও লেখক ছিলেন। এছাড়া, থিয়েটারের সঙ্গেও তাঁর যোগাযোগ ছিল।
আজ, বাংলাদেশের স্বনামধন্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর প্রয়াণ দিবস। তেল রঙ, জল রঙ, কালি-কলম, মোমরং, রেশমছাপ ইত্যাদি নানা মাধ্যমে তিনি কাজ করেছেন। তাঁর প্রকটি প্রবণতা জ্যামিতিক আকৃতির অনুষঙ্গ। বস্তুত তাঁর ছবি নকশা প্রধান। বর্ণিল পটভূমিতে মোটাদাগের নকশা ও বর্ণোজ্জ্বলতা  প্রধানতম অঙ্কনশৈলী। ১৯৮৬ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদক সম্মানে সম্মানিত করেন।

আজ, জার্মান সাহিত্যিক টেওডোর মম্‌জেন-এর  জন্মদিন। পুরো নাম Christian Matthias Theodor Mommsen।(ক্রিস্টিয়ান মাটিয়াস টেওডোর মম্জেন)  তিনি ১৯০২ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। জুরিখে থাকার সময় তিনি সিদ্ধান্ত নেন নতুন দৃষ্টিভঙ্গিতে রোমের ইতিহাস লিখবেন। এই উদ্দেশ্য নিয়েই তার অবিরাম অধ্যবসায় শুরু হয়। সিই অবর্ণনীয় পরিশ্রমের মাধ্যমে তিনি নতুন ইতিহাস গ্রন্থ রোমিশে গেশিখ্‌টে ("রোমের ইতিহাস") রচনা করেন। ১৮৫৪ সালে এই বইটির প্রথম খণ্ড প্রকাশিত হলে সমগ্র ইউরোপের সৃজনশীল লোকজন অভিভূত হয়ে পড়ে।

আজ, কানাডিয়ান লেখিকা Lucy Maud Montgomery (লুসি মাউডড মন্টগোমারি)-র জন্মদিন। 1908 সালে Anne of Green Gables নামক উপন্যাসের জন্য বিখ্যাত। বইটি তাৎক্ষণিক সাফল্য এনেছিল।


মনীষী উবাচ :
মানুষ প্রধানত অন্তরের জীব, অন্তরেই সে কর্তা; বাহিরের লাভে অন্তরে লোকসান ঘটে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments