জ্বলদর্চি

৯ নভেম্বর ২০২০

Today is the 9th November, 2020
আজকের দিন 
বাংলায় ---২৩ কার্তিক সোমবার ১৪২৭

আজ, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী হরগোবিন্দ খোরানার জন্মদিন। ইনি মার্শাল ওয়ারেন নিরেনবার্গের সাথে যৌথ গবেষণা করে প্রথম “প্রোটিন সংশ্লেষণে নিউক্লিওটাইডের ভূমিকা” আবিষ্কার করেন। তার স্বীকৃতিস্বরূপ ১৯৬৮ খ্রিস্টাব্দে চিকিৎসা বিজ্ঞানে যৌথ ভাবে নোবেল পুরস্কার লাভ করেন।

আজ, ভারতের দশম রাষ্ট্রপতি কে. আর.নারায়ণের প্রয়াণ দিবস। নবম উপরাষ্ট্রপতি পদে আসীন ছিলেন। পুরো নাম কোচরিল রমন নারায়ণন। তিনি উভয়ই পদে অধিষ্ঠিত দলিত সম্প্রদায়ের প্রথম ব্যক্তি।একজন স্বতন্ত্র ও দৃঢ়চেতা রাষ্ট্রপতি, যিনি বেশ কয়েকটি নজির স্থাপন করেছিলেন এবং ভারতের সর্বোচ্চ সাংবিধানিক কার্যালয়ের পরিধি বাড়িয়ে তোলেন। তিনি নিজেকে "কার্যনির্বাহ রাষ্ট্রপতি" হিসাবে বর্ণনা করেছিলেন।
আজ, অবিভক্ত ভারতের কবি ও রাজনীতিবিদ মুহম্মদ ইকবালের জন্মদিন। তাঁর ফার্সি ও উর্দু কবিতা আধুনিক যুগের ফার্সি ও উর্দু সাহিত্যে অন্যতম শ্রেষ্ঠ হিসেবে বিবেচনা করা হয়। পাকিস্তান সরকার আনুষ্ঠানিকভাবে তাঁকে "পাকিস্তানের জাতীয় কবি" হিসাবে স্বীকৃতি দিয়েছে। একসময়ের  খুব জনপ্রিয় সারে জাঁহাসে আচ্ছা হিন্দুস্থান হামারা গানটি তাঁর রচিত।

আজ ইংরেজ কবি টমাস ডিলানের প্রয়াণ দিবস। জীবদ্দশায় তিনি যতটা বিখ্যাত ছিলেন তার ৩৯ বছর বয়সের অকাল মৃত্যুর পরও তাঁর সেই খ্যাতি রয়ে গেছে। সেই সময় তাঁকে 'ভীষণ উন্মাদ ও ধবংসাত্মক কবি' নামে আখ্যায়িত করা হয়। ১৯৩৪ সালে প্রকাশিত "লাইট ব্রেকস হয়ার নো সান শাইন্স" লেখনীটি সাহিত্যিক বিশ্বের নজরে পরে যায়। তাঁর কন্ঠস্বর বিবিসিতে ব্যবহৃত হোত।

মনীষী উবাচ :

জীবকে নিরর্থক কষ্ট যে দেয় সে আত্মাকেই হনন করে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------------
আরও পড়ুন 
জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇




Post a Comment

0 Comments