জ্বলদর্চি

২ ডিসেম্বর ২০২০

Today is the 2nd December, 2020
আজকের দিন 
বাংলায় ---১৬ অগ্রহায়ণ বুধবার ১৪২৭

আজ, National Pollution Control Day(জাতীয় দূষণ প্রতিরোধ দিবস)। ভোপালে গ্যাস দুর্ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের স্মৃতির উদ্দেশ্যে প্রতিবছর ২ ডিসেম্বর জাতীয় দূষণ প্রতিরোধ দিবস পালন করা হয়। বিষাক্ত মিথাইল আইসোসায়ানাইট গ্যাস লিক হয়ে ৩০০০ এরও বেশি মানুষ মারা যান। ক্রমবর্ধমান দূষণের মাত্রা মানুষ ও তার  বাস্তুতন্ত্রের উপর  বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করতে জাতীয় দূষণ প্রতিরোধ দিবসটি প্রতিবছর  আজকের দিনে পালিত  হয়।

আজ, বাঙালি গবেষক ক্ষিতিমোহন সেনের জন্মদিন।তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। মধ্যযুগের সন্তদের বাণী, বাউল সঙ্গীত এবং সাধনতত্ত্ব নিয়ে গবেষণা ও সংগ্রহে তাঁর কৃতিত্ব উল্লেখযোগ্য। তাঁর দৌহিত্র অমর্ত্য সেন। 
আজ, স্বনামখ্যাত অভিনেতা সন্তোষ দত্তের জন্মদিন। বাংলা ছবির সর্বকালের সেরা অভিনেতাদের একজন। ১৯৫৮ সালে সত্যজিৎ রায়ের ‘পরশপাথর’ ছবি দিয়েই বাংলা সিনেমায় তাঁর পথচলা শুরু। তবে বেশিরভাগ দর্শক তাঁকে মনে রেখেছেন 'ফেলুদা' সিরিজের জটায়ু অথবা 'গুপী গাইন বাঘা বাইন'-এর শুন্ডি রাজা হিসেবে। আর 'ওগো বধূ সুন্দরী' ছবিতে উত্তম কুমারের সাথে অবলাকান্তের ভূমিকায় তো তিনি লেজেন্ড।

আজ, কথাসাহিত্যিক বিমল মিত্রের প্রয়াণ দিবস। রেলের চাকরি করতে করতে প্রথম উপন্যাস 'চাই'। 'সাহেব বিবি গোলাম' উপন্যাস তাঁকে খ্যাতি এনে দিয়েছিল। তাঁর অন্যান্য বিখ্যাত উপন্যাস 'কড়ি দিয়ে কিনলাম', 'একক দশক শতক', 'চলো কলকাতা' 'পতি পরম গুরু' ইত্যাদি। তাঁর 'কড়ি দিয়ে কিনলাম' গ্রন্থের জন্য ১৯৬৪ সালে রবীন্দ্র পুরস্কারে সম্মানিত হন। তাঁর অনেক লেখা ভারতের বিভিন্ন চলচ্চিত্রে রূপায়িত হয়েছে।

আজ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য গুরুদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস।ইনি  কলকাতা হাইকোর্টের বিশিষ্ট বাঙালি বিচারপতিও ছিলেন। বিশ্ববিদ্যালয়ে বাংলা'র চর্চা আবশ্যিক ও বাংলা ভাষায় সকল শিক্ষা প্রচলনের প্রচেষ্টায় তাঁর বিপুল অবদান ছিল। শিক্ষা ক্ষেত্রে পরীক্ষা পরিচালনা ও পাঠ্যপুস্তক নির্বাচন, দেশের জাতীয় শিক্ষা ব্যবস্থার পরিকল্পনায় অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজে তাঁর প্রভূত অবদান ছিল এবং আমৃত্যু এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন। 
আজ, ভারতীয় অভিনেতা বোমান ইরানীর জন্মদিন। তাঁর কর্মজীবন থিয়েটারে অভিনয়ের মাধ্যমে শুরু করেন।আর বিজ্ঞাপনে অভিনয়ের মাধ্যমে সিনেমা জগতে প্রবেশ করেন। ২০০৩ সালে মুন্নাভাই এম.বি.বি.এস. সিনোমায় অভিনয়ের মাধ্যমে তিনি সবার নজরে আসেন। তাঁর সবচেয়ে সাফল্যজনক চরিত্র থ্রি ইডিয়টস সিনেমার ভাইরাস। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ইংরেজ লেখক ফিলিপ লার্কিনের প্রয়াণ দিবস। পুরো নাম Philip Arthur Larkin (ফিলিপ আর্থার লারকিন)। একজন ইংরেজি কবি, ঔপন্যাসিক এবং গ্রন্থাগারিক ছিলেন। তাঁর প্রথম কবিতার বই, দ্য নর্থ শিপ। তাঁর মৃত্যুর প্রায় দুই দশক পরে, 2008 সালে টাইমস পত্রিকা তাঁকে ব্রিটেনের সর্বশ্রেষ্ঠ পোস্ট-ওয়ার লেখক বলে সম্মানিত করেছেন।

আজ, তুর্কি কবি Namık Kemal(নেমিক কামাল)-এর প্রয়াণ দিবস। ইনি ছিলেন একজন গণতান্ত্রিক লেখক, বুদ্ধিজীবী, সংস্কারক, সাংবাদিক, নাট্যকার, এবং রাজনৈতিক অ্যাক্টিভিস্ট। তরুণ অটোমানদের গঠনে প্রভাবশালী ভূমিকা নিয়ে ছিলেন। তাঁর অসংখ্য নাটক এবং কবিতা রচনাগুলি তুরস্কে  অটোমানদের  ভূমি প্রতিষ্ঠা ও ভবিষ্যতের সংস্কার আন্দোলনের উপর শক্তিশালী প্রভাব বিদ্যমান। 

আজ, কার্ল মার্ক্সের স্ত্রী জেনি মার্ক্সের প্রয়াণ দিবস। পুরো নাম জোহানা বার্থা জুলি জেনি এডল ফন ওয়েস্টফ্লেইন। একজন জার্মান থিয়েটার সমালোচক এবং রাজনৈতিক কর্মী ছিলেন। তিনি দার্শনিক কার্ল মার্ক্সের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে জেনি মার্ক্স নামে পরিচিত হন।
 
আজ, সুবিখ্যাত অভিনেত্রী Britney Spears (ব্রিটনি স্পিয়ার্স) -এর জন্মদিন। একজন মার্কিন সঙ্গীত শিল্পী এবং অভিনেত্রী। ইনি প্রথমে মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করতেন। পরে ১৯৯৭ সালে তিনি জিভে রেকর্ডসের সাথে গান গাওয়ার জন্য  চুক্তিবদ্ধ হন। তাঁর প্রথম দুটি অ্যালবাম ...বেবি ওয়ান মোর টাইম এবং ওপ্‌স!... আই ডিড ইট অ্যাগেইন  আন্তর্জাতিকভাবে সমাদৃত হয়। টিনেজ এই পপ আইকন "প্রিন্সেস অফ পপ" খেতাব লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
যে নিয়ম সত্য তাকে ভাঙতে না দিলে তার যে পরীক্ষা হয় না।
(রবীন্দ্রনাথ  ঠাকুর)
------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
------------------------------------
আরও পড়ুন

Post a Comment

0 Comments