জ্বলদর্চি

১৫ ডিসেম্বর ২০২০

আজ, আন্তর্জাতিক চা দিবস(International Tea Day)
Today is the 15 December,  2020
আজকের দিন 
বাংলায়----২৯ অগ্রহায়ণ মঙ্গলবার ১৪২৭

আজ, আন্তর্জাতিক চা দিবস(International Tea Day)। এই দিনটির  উদ্দেশ্য হলো চা-কর্মী ও উৎপাদকদের ওপর বিশ্ব বাণিজ্যের প্রভাব সরকার ও জনগণের সামনে তুলে ধরা এবং অর্থনৈতিক সমর্থন ও নায্য বাণিজ্যের সংযোগ স্থাপন করা। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া, উগান্ডা, ভারত ও তানজানিয়ার মতো চা উৎপাদনকারী দেশসমূহ ২০০৫ সাল থেকে প্রতি বছর এই দিবসটি উদযাপন করে আসছে। 

আজ, ভারতের স্বাধীনতা সংগ্রামী সতীশচন্দ্র সামন্তর জন্মদিন। ইনি ছিলেন একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও লোকসভা-সদস্য। মাত্র পনেরো বছর বয়সে দেশ ও জাতির সেবায় আত্মনিয়োগ করেছিলেন এই মনীষী। তিনি তমলুক কংগ্রেস কমিটির সভাপতি হন এবং কয়েক দশক ধরে কংগ্রেসের সক্রিয় সদস্য থাকেন। তাঁর সুদক্ষ নেতৃত্ব ও অন্যান্য গঠনমূলক কাজের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে আছেন। তাঁর নেতৃত্বের দক্ষতার পরিচয় পাওয়া যায় ভারত ছাড়ো আন্দোলনের সময় তমলুকে স্থাপিত "তাম্রলিপ্ত জাতীয় সরকার" নামে এক সমান্তরাল সরকার গঠনের মধ্য দিয়ে। ঘূর্ণিঝড়-বিধ্বস্ত এলাকায় ত্রাণকার্য, বিদ্যালয় অনুদান প্রদান ও বিদ্যুৎ বাহিনী নামে একটি সশস্ত্র বাহিনী  গঠন ছিল এই সরকারের প্রধান উল্লেখযোগ্য কীর্তি।
আজ, বাঙালি কবি বন্দে আলী মিয়ার জন্মদিন। ইনি ছিলেন একজন স্বনামধন্য বাংলাদেশি কবি, ঔপন্যাসিক, শিশু-সাহিত্যিক, সাংবাদিক ও চিত্রকর।ছোটো বেলায় প্রায় সকলেরই পড়া---
'আমাদের ছোট গাঁয়ে ছোট ছোট ঘর
থাকি সেথা সবে মিলে-নাহি কেহ পর’--- বিখ্যাত এই কবিতা তাঁরই লেখনী নিঃসৃত। প্রথম উপন্যাস প্রকাশিত ‘বসন্ত জাগ্রত দ্বারে’। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘ময়নামতির চর’ কাব্যগ্রন্থের সব  কবিতা পাঠককে মুগ্ধ করেছিল।

আজ, ভারতের জাতীয়তাবাদী নেতা বল্লভভাই প্যাটেলের প্রয়াণ দিবস। লৌহ মানব নামে পরিচিত। দেশের একতা রক্ষার্থে তাঁর  বিশেষ ভূমিকা ছিল।১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনের সময় ব্রিটিশদের হাতে গ্রেপ্তার হন।  ১৯৪২ --১৯৫৪ সাল পর্যন্ত আহমেদনগরের দুর্গে বন্দী ছিলেন। ভারতে প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা হিসাবে  তিনি ছিলেন নিঃস্বার্থ নেতা। ভারত স্বাধীন হওয়ার পর তিনি ছিলেন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী। মৃত্যুর পরে তাঁকে ভারতরত্ন সম্মান দেওয়া হয়।


আজ, মার্কিন
অ্যানিমেটর ওয়াল্টার এলিয়াস ডিজনির প্রয়াণ দিবস। ইনি পৃথিবীবাসীর  কাছে পরিচিত দুর্দান্ত অ্যানিমেটর হিসেবে, মিকি মাউসের স্রষ্টা হিসেবে, ডজনখানেক অস্কার জেতা পরিচালক হিসেবে, ডিজনিল্যান্ড-এর মতো বিশ্ববিখ্যাত পার্কের স্রষ্টা হিসেবে এবং ওয়াল্ট ডিজনি কোম্পানির প্রতিষ্ঠাতা হিসেবে।

আজ, বাঙালি সাহিত্যিক গৌরকিশোর ঘোষের প্রয়াণ দিবস। একজন প্রথিতযশা বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক। তিনি রূপদর্শী ছদ্মনামে গল্প ও উপন্যাস রচনা করেছেন। সাংবাদিকদের অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য বহু নির্যাতন সহ্য করেও নিরন্তর সংগ্রামের ব্রতী ছিলেন। মুক্তচিন্তা ও গণতান্ত্রিক চেতনার জন্যে বুদ্ধিজীবী মহলে জনপ্রিয় ছিলেন। তাঁর সাহিত্য বাংলার বিদগ্ধ পাঠকদের মধ্যে সাড়া ফেলেছিল। দেশ-মাটি-মানুষ,সাগিনা মাহাতো, জল পড়ে পাতা নড়ে, আনাকে বলতে দাও, আমরা যেখানে, লোকটা, রূপদর্শীর সংবাদভাষ্য ইত্যাদি তাঁর অনন্য গ্রন্থ।

আজ, ফুটবল জগতের জনপ্রিয় খেলোয়াড়
বাইচুং  ভুটিয়ার জন্মদিন। মেধা, ভদ্রতা, শিষ্টতা আর বিনয়ের সমন্বয় বেড়ে ওঠা খেলোয়াড। ফুটবলের এ শিল্পী খেলার মাঠে যেমন দর্শককে মোহনীয় করে রাখেন, ঠিক তেমনি মাঠের বাইরেও নিজস্ব স্বকীয়তায় আসীন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ভারতীয় সঙ্গীতশিল্পী উষা মঙ্গেশকরের জন্মদিন। একজন ভারতীয় গায়িকা যিনি হিন্দি, মারাঠি, কন্নড়, নেপালি, ভোজপুরি, গুজরাটি ইত্যাদি ভাষায় গান গেয়েছেন। মারাঠি মুভি ‘পিঞ্জারা’-তে গাওয়া গানগুলোর জন্যও তিনি বিখ্যাত। তিনি দূরদর্শনের জন্য ফুলওয়ান্তি নামক মিউজিক্যাল ড্রামাও পরিচালনা করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
নিজের অবস্থাকে নিজের শক্তির চেয়ে প্রবল বলিয়া গণ্য করিবার মতো দীনতা আর-কিছু নাই।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলন- রুম্পা প্রতিহার 
-----------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন

বাড়িতে বসেই মানসভ্রমণ! 
চলুন রাশিয়া। পড়ে নিন, দেখে নিন ভিডিও। অপরূপ প্রকৃতির ইতিহাস ও বর্তমান পরিস্থিতি।
⛱️ 
রাশিয়ার দুবনা, দুবনার ভাবনা/ তথাগত বন্দ্যোপাধ্যায়। 

Post a Comment

0 Comments