জ্বলদর্চি

২১ ডিসেম্বর ২০২০

আজ, বৃহস্পতি ও শনি গ্রহ একে অপরের খুব কাছাকাছি চলে আসবে! 
Today is the 21 December, 2020
আজকের দিন 
বাংলায় ---৫ পৌষ সোমবার ১৪২৭

আজকে রাতের আকাশে দেখা যাবে এক বিরল মহাজাগতিক দৃশ্য। বৃহস্পতি ও শনি গ্রহ একে অপরের খুব কাছাকাছি চলে আসবে। পৃথিবী থেকে দেখলে মনে হবে একে অন্যের প্রায় গায়ে উঠে পড়তে চাইছে। যদিও দুজনের মাঝের দূরত্ব থাকবে ৭৩.৫ কোটি কিমি। এই বিরল দৃশ্য কলকাতা থেকে দেখা যাবে দক্ষিণ পশ্চিম আকাশে সন্ধ্যা ৫.২৮  - ৭.১২ পর্যন্ত। 

আজ, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। ইনি  একজন কবি, সাহিত্যিক, সাংবাদিক  এবং প্রবন্ধকার ছিলেন। তিনি মূলত স্বদেশপ্রেমিক কবিরূপে বিখ্যাত।  তিনি টডের Annals  and Antiquities of Rajasthan  থেকে কাহিনীর অংশ নিয়ে পদ্মিনী উপাখ্যান রচনা করেন। এছাড়া  কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য কর্মদেবী, শূরসুন্দরী এবং কাঞ্চীকাবেরী কাব্যগ্রন্থ প্রাচীন ওড়িয়া কাব্যের অনুসরণে লেখা।কালিদাসের সংস্কৃত কাব্য  কুমারসম্ভব ও ঋতুসংহারের পদ্যানুবাদও  করেছিলেন।

আজ,বাংলাদেশের  মরমী কবি এবং বাউল শিল্পী হাসান রাজার জন্মদিন।  তাঁর প্রকৃত নাম দেওয়ান হাসান  রাজা চৌধুরী । এই মরমী সাধক বাংলাদেশে দর্শনচেতনার সাথে সঙ্গীতের এক অসামান্য সংযোগ ঘটিয়েছিলেন।তিনি সহজ-সরল সুরে আঞ্চলিক ভাষায় প্রায় এক হাজার আধ্যাত্মিক গান রচনা করেন। এইসব গানের ভণিতায় নিজেকে ‘পাগলা হাসন রাজা’, ‘উদাসী’, ‘দেওয়ানা’,  ‘বাউলা’ ইত্যাদি নামে অভিহিত করেছেন।
আজ, প্রবাদপ্রতিম বাঙালি কণ্ঠশিল্পী প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। ঢুলি" চলচ্চিত্রে বৃন্দাবনী সারং রাগাশ্রিত 'নিঙাড়িয়া নীল শাড়ি শ্রীমতী চলে' গানটি তাঁকে খ্যাতির শিখরে পৌঁছে দিয়েছিল। স্বকীয় গায়কির গুণে কঠিন গানেরও সূক্ষ্ম কারুকাজে অনায়াসে বিচরণ করতে পারতেন। কয়েক দশক জুড়ে যদুভট্ট, শাপমোচন, ছুটি, চৌরঙ্গী, পরিণীতা, দাদাঠাকুর ইত্যাদি অজস্র ছায়াছবি ভরে আছে তাঁর  গানে। অন্যদিকে আধুনিক গানের মধ্যেও তাঁর গাওয়া 'বাঁশবাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই', 'একটা গান লিখো আমার জন্য' ইত্যাদি অজস্র অবিস্মরণীয় গান তাঁর কণ্ঠে কালজয়ী আখ্যা পেয়েছে।

আজ, স্বনামধন্য লেখক আবু সয়ীদ আইয়ুবের প্রয়াণ দিবস। ইনি ছিলেন একজন বাংলা সাহিত্য সমালোচক, বিশিষ্ট চিন্তাবিদ, দার্শনিক, সাহিত্যপ্রেমী ও রবীন্দ্রকাব্য এবং সঙ্গীতের রসজ্ঞ। তিনি আধুনিকতা ও রবীন্দ্রনাথ গ্রন্থ লিখে ১৯৭০ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। এছাড়া রবীন্দ্র পুরস্কার পেয়েছেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দেশিকোত্তম উপাধি লাভ করেন।

আজ, কিংবদন্তি সঙ্গীতশিল্পী  জটিলেশ্বর মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। বধূয়া আমার চোখে জল এনেছে’, ‘এ কোন সকাল রাতের চেয়ে অন্ধকার’ তাঁর বিখ্যাত গানগুলোর মধ্যে অন্যতম৷

আজ, ভারতের খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী পি.কে.আয়েঙ্গারের প্রয়াণ দিবস। পুরো নাম পদ্মনাভ কৃষ্ণগোপাল আয়েঙ্গার। তিনি ভারতের পারমাণবিক শক্তি কর্পোরেশনের চেয়ারম্যান পদেও নিযুক্ত ছিলেন। ইনি  পোখরান -১ এ শান্তিপূর্ণ পারমাণবিক বিস্ফোরণে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। ১৯৭১ সালে শান্তিস্বরূপ ভাটনাগর পুরস্কারে সম্মানিত হন।

আজ, ইতালীর নবজাগরণ যুগের লেখক এবং কবি জোভান্নি বোক্কাচ্চিওর প্রয়াণ দিবস। ইনি  ছিলেন ১৪০০ শতকের সফলতম ইতালীয় এবং ইউরোপীয় উপন্যাসিকদের একজন। তাঁর লেখা দেকামেরোন পৃথিবীর  বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে।

আজ, মার্কিন গণিতবিদ এরিক টেম্পল বেলের প্রয়াণ দিবস। বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখকও। গণিতবিদদের জীবন নিয়ে তাঁর লেখা Men of Mathematics বইটি বহু পাঠককে গণিত অধ্যয়নে উৎসাহিত করে।

মনীষী উবাচ :
নিজের সতর্ক বুদ্ধিকে সর্বদা জাগ্রত রাখতে সচেষ্ট শক্তির প্রয়োজন হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments