জ্বলদর্চি

২২ ডিসেম্বর ২০২০

আজ, জাতীয় গণিত দিবস। 
Today is the 22 December 2020
আজকের দিন
বাংলায় ---৫ পৌষ মঙ্গলবার ১৪২৭

আজ, জাতীয় গণিত দিবস। ১৮৮৭ সালে আজকের দিনে অসামান্য প্রতিভাবান ভারতীয় গণিতবিদ  শ্রীনিবাস রামানুজন আইয়াঙ্গার জন্মগ্রহণ করেছিলেন (মৃত্যু --২৬.৪ ১৯২০)। খুব অল্প সময়ের জীবনকালে গণিতে সুদূরপ্রসারী অবদান রেখে গেছেন। সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় তিনি গণিতের বিভিন্ন শাখায়, বিশেষ করে গাণিতিক বিশ্লেষণ, সংখ্যাতত্ত্ব, অসীম ধারা ও আবৃত্ত ভগ্নাংশ শাখায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাঁর রেখে যাওয়া নোটবুক বা ডায়েরি হতে পরবর্তীতে আরও অনেক নতুন সমাধান পাওয়া গেছে। তাঁর এই ভূমিকাকে সম্মান জানিয়ে আজকের দিনটি জাতীয় গণিত দিবস হিসেবে উদযাপন করা হয়।

আজ, শ্রীশ্রী মা সারদা দেবীর জন্মদিন। ইনি  ছিলেন উনিশ শতকের বিশিষ্ট বাঙালি হিন্দু ধর্মগুরু রামকৃষ্ণ পরমহংসদেবের পত্নী ও সাধনসঙ্গিনী এবং রামকৃষ্ণ মঠ ও মিশনের সংঘজননী। ভক্তগণ তাকে শ্রীশ্রীমা নামে অভিহিত করে থাকেন। রামকৃষ্ণদেবের ভাবাদর্শ বিকাশ ও প্রসারে তাঁর ভূমিকা অনস্বীকার্য।

১৭৯৭ সালে আজকের দিনে রাজা নবকৃষ্ণদেব প্রয়াত হন। ইনি কলকাতার সুবিখ্যাত শোভাবাজার রাজ পরিবারের প্রতিষ্ঠাতা। কলকাতার সামাজিক সাম্রাজ্যে তিনিএকসময় হয়ে উঠেছিলেন প্রায় মুকুটহীন সম্রাট। এই সামাজিক গুরুত্ব লাভে তাঁকে সাহায্য করেছিল কলকাতার কোম্পানির কর্তাদের সঙ্গে তাঁর  সুসম্পর্ক। ১৭৫৭ খ্রিষ্টাব্দে  কলকাতায় নতুন তৈরী শোভাবাজার রাজবাড়িতে তিনি ও রবার্ট ক্লাইভ প্রথম দুর্গাপূজা শুরু করেন যা কলকাতা শহরের সবথেকে পুরোনো দুর্গাপূজা। অনেক শিল্পী ও প্রজাদের উন্নয়নের জন্য তাঁর  অবদান আছে।
১৯৩৮ সালে আজকের দিনে জন্ম নেন প্রবাদপ্রতিম অভিনেতা মনোজ মিত্র। ইনি একাধারে মঞ্চাভিনেতা, চলচ্চিত্রাভিনেতা,নাট্যকার ও লেখক। তিনি ১৯৫৭ সালে কলকাতায় মঞ্চনাটকে অভিনয় শুরু করেন। ১৯৭৯ সালে তিনি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। তাঁর অভিনীত বাঞ্ছারামের বাগান সিনেমার জনপ্রিয়তা আজও অমলিন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

আজ, ভারতীয় স্বাধীনতা সংগ্রামী গণেশ ঘোষের প্রয়াণ দিবস। ইনি ছিলেন একজন বাঙালি  বিপ্লবী ও রাজনীতিবিদ। তিনি চট্টগ্রাম যুগান্তর দলের সদস্য হয়েছিলেন। ১৯৩০ সালের ১৮ এপ্রিল সূর্য সেন ও অন্যান্য বিপ্লবীদের সঙ্গে তিনি চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনে অংশ নেন। বিচারে তাঁকে পোর্ট ব্লেয়ারে সেলুলার জেলে স্থানান্তরিত করা হয়। ১৯৪৬ সালে মুক্তিলাভের পর তিনি কমিউনিস্ট রাজনীতিতে যোগ দেন।

১৯২৪ সালে আজকের দিনে ভারতীয় স্বাধীনতা সংগ্রামী কনকলতা বড়ুয়ার জন্ম হয়েছিল। এই বীরবালা  ভারতীয় স্বাধীনতা সংগ্রামে আসামের প্রথম নারী শহীদ, যিনি ১৯৪২ সালের ভারত ছাড় আন্দোলনে ভারতীয় জাতীয় পতাকা বহনকারী মিছিলের নেতৃত্ব দান করে নিহত হন।
১৯৮৯ সালে আজকের দিনে স্যামুয়েল বার্কলি বেকিট( Samuel Barclay Beckett) প্রয়াত হন। ইনি একজন আইরিশ ঔপন্যাসিক, নাট্যকার, ছোটগল্পকার, মঞ্চ পরিচালক, কবি ও অনুবাদক ছিলেন। জীবনের অধিকাংশ সময় তিনি প্যারিসে কাটিয়েছেন, ফলে তিনি ফরাসি ও ইংরেজি দুই ভাষাতেই তার সাহিত্যকর্ম রচনা করেছেন। তাঁর সবচেয়ে প্রসিদ্ধ সৃষ্টিকর্ম হল ১৯৫৩ সালে লেখা নাটক ওয়েটিং ফর গোডো( Waiting for Godot)। ১৯৬৯ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী নেতা তারকনাথ দাসের প্রয়াণ দিবস। ইনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বুদ্ধিজীবীও। তাঁর প্রধান অবদান প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন হিন্দু-জার্মান ষড়যন্ত্রের প্রস্তাবনা। ইনি মডার্ন রিভিউ পত্রিকায় প্রবন্ধ লিখতেন। তাঁর রচিত কিছু ইংরেজি ও বাংলা গ্রন্থ আছে। যার মধ্যে 'ফরেন পলিসি ইন ফার ইস্ট' সাড়া জাগিয়ে ছিল।

মনীষী উবাচ :
যে- প্রণালীতে চললে মানুষের মন বলে জিনিসের কোনোই দরকার হয় না, যা কেবলমাত্র চিন্তাহীন অভ্যাসনিষ্ঠতার কাজ, আমাদের সংসারযাত্রার পনেরো আনা কাজই সেই প্রণালীতে চালিত।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments