জ্বলদর্চি

২৩ ডিসেম্বর ২০২০

Today is the 23 December, 2020
আজকের দিন 
বাংলায় ---৭ পৌষ বুধবার ১৪২৭


আজ, জাতীয় কৃষক দিবস। কৃষকের অক্লান্ত পরিশ্রমেই আমরা দু-বেলা দু-মুঠো খেতে পারি।ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরন সিং এর জন্মদিনটিকে কৃষক দিবস হিসেবে পালন করা হয়। তিনি শুধু একজন প্রধানমন্ত্রী ছিলেন না, তিনি কৃষকদের নেতা ছিলেন। ভারতীয় কৃষকদের জীবনমান উন্নয়নে তিনি অনেক নীতি চালু করেছিলেন।তাঁর সেই ভূমিকাকে  সম্মান জানিয়ে আজকের দিনটি কিষাণ দিবস হিসেবে উদযাপন করা হয়। 

আজ, ভারতীয় রাজনীতিবিদ রাসবিহারী ঘোষের জন্মদিন। বিশ শতকের প্রথম দিকে আইন পেশায় তিনি ছিলেন এক কিংবদন্তিতুল্য ব্যক্তি। আইন ব্যবসার দ্বারা তিনি বিস্ময়করভাবে ভাগ্যোন্নয়ন করেন এবং উপার্জিত অর্থের বেশিরভাগই দরিদ্রসেবায় ও বৃত্তিদানে ব্যয় করেন।

আজ, ভারতের প্রধানমন্ত্রী পি.ভি.নরসিমা রাও-এর প্রয়াণ দিবস। পুরো নাম পামুলাপর্তি ভেঙ্কট নরসিংহ রাও। আধুনিক ভারতের  এই নেতা আর্থিক সংস্কার ও জাতীয় নিরাপত্তা সংক্রান্ত একাধিক পদক্ষেপ গ্রহণ করেছিলেন। মুক্ত বাজারের ধারণার প্রবর্তন করে তিনি ভারতকে দেউলিয়া রাষ্ট্রে পরিণত হওয়ার হাত থেকে রক্ষা করেন। আর্থিক ও রাজনৈতিক চরম দুরবস্থার মধ্য দিয়ে সংসদে একটি সংখ্যালঘু সরকারকে সফলভাবে পরিচালনা করার জন্য তাকে আধুনিক ভারতের চাণক্য আখ্যা দেওয়া হয়।

১৯০২ সালে আজকের দিনে ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতের ৬ষ্ঠ প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং জন্মগ্রহণ করেছিলেন। তাঁর শক্তির মূলে ছিল লক্ষ লক্ষ কৃষকের মনে তাঁর প্রতি অবিচল আস্থা ও বিশ্বাস। ব্যক্তিজীবনে খুবই সাদামাটা, সহজ-সরলভাবেই তিনি জীবন অতিবাহিত করেছেন। অবসর সময় কাটাতেন পড়াশোনা ও লেখালেখির মধ্যে।

১৯১৮ সালের আজকের দিনে বিশ্বভারতীর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্বয়ং রবীন্দ্রনাথ। এরপর ১৯২১ সালের আজকের দিনে (১৩২৮ বঙ্গাব্দের ৮ পৌষ) রবীন্দ্রনাথের উপস্থিতিতে আচার্য ব্রজেন্দ্রনাথ শীল বিশ্বভারতীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

মনীষী উবাচ :
শক্তি যদি নিয়মকে না মানে তবে আপনাকেই ব্যর্থ করে।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments