জ্বলদর্চি

২৮ ডিসেম্বর ২০২০

Today is the 28 December, 2020
আজকের দিন
বাংলায় ---১২ পৌষ সোমবার ১৪২৭


১৯৭৭ সালে আজকের দিনে সুমিত্রানন্দন পন্থ প্রয়াত হয়েছিলেন। হিন্দি ভাষার অন্যতম বিশিষ্ট এই কবি রোমান্টিকতার জন্য পরিচিত ছিলেন। যা প্রকৃতি, মানুষ এবং সৌন্দর্য দ্বারা অনুপ্রাণিত ছিল। ১৯৬০ সালে তিনি  Kala Aur Budhdha Chand-এর  জন্য একাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। তিনি প্রথম হিন্দি কবি, যিনি ১৯৬৯ সালে Chidambara কাব্যগ্রন্থের জন্য জ্ঞানপীঠ পুরষ্কারে সম্মানিত হয়েছেন।
১৯৩৭ সালে আজকের দিনে রতন টাটা জন্মগ্রহণ করেছিলেন। একজন ভারতীয় হল শিল্পপতি , সমাজসেবক, এবং সাবেক চেয়ারম্যান টাটা সন্স -এর। ২১ বছরের সময় থেকে তিনি টাটা গ্রুপকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি তাঁর ব্যবসায়ের নীতি ও জনহিতৈষীর জন্য সুপরিচিত।

১৯৯৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন ভৈরব গঙ্গোপাধ্যায়। একজন বিশিষ্ট দরদী মনের মরমী যাত্রা পালাকার। তিনি যাত্রাপালার প্রযোজক-নির্দেশক, গীতিকার ও সুরকারও ছিলেন। ইনি সারা জীবন নিজেকে যাত্রাশিল্পের সাথে ঘনিষ্ঠ ভাবে যুক্ত রেখে এই শিল্পের উন্নতির জন্য কাজ করে গেছেন। জীবন এক জংশন, শান্তি তুমি কোথায়, স্বর্গের পরের স্টেশন, সত্যযুগ আসছে ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য যাত্রাপালা।

২০১১ সালে আজকের দিনে প্রখ্যাত বাংলাদেশী সাহিত্যিক রাজিয়া খান প্রয়াত হয়েছিলেন। লেখালেখি ছাড়াও তিনি দীর্ঘদিন মঞ্চে অভিনয় করেছেন। তার পুরো নাম রাজিয়া খান আমিন হলেও তিনি রাজিয়া খান নামে লেখক হিসেবে পরিচিত। ১৮ বছর বয়সে তাঁর লেখা 'বটতলার উপন্যাস' জনপ্রিয়তা পায়। তাঁর মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস 'দ্রৌপদী' এপার ওপার দুই বাংলায় বেশ সমাদৃত।বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক সম্মানে সম্মানিত হয়েছেন।

১৯৩২ সালে আজকের দিনে ধিরাজলাল হীরাচাঁদ আম্বানি জন্মগ্রহণ করেছিলেন। ইনি ধীরুভাই অম্বানি নামেই সুবিদিত। ভারতের এই শিল্পপতি হলেন সেই ব্যক্তি যিনি অতি সাধারণ মানুষ হয়েও ইচ্ছা আর মানসিক শক্তি দিয়ে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ স্থাপন করেছিলেন।

১৮৮৫ সালে আজকের দিনে ভারতের মুম্বাইয়ে ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়।

১৯২১ সালে আজকের দিনে কলকাতায় ভিক্টোরিয়া মেমোরিয়াল হল উদ্বোধন হয়।

মনীষী উবাচ :
যে দেশ দুর্গতিগ্রস্ত সেখানে বিদ্যার বল কমিয়া গিয়া বিদ্যার কায়দাটাই বড়ো হইয়া ওঠে।(রবীন্দ্রনাথ ঠাকুর)

--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments