জ্বলদর্চি

১৪ জানুয়ারি ২০২১

Today is the 14 January, 2021
আজকের দিন 
বাংলায় -২৯ পৌষ বৃহস্পতিবার ১৪২৭

১৯২৬ সালে আজকের দিনে কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবী জন্মেছিলেন। তাঁর লেখা হাজার চুরাশির মা, তিতুমীর, অরণ্যের অধিকার অবিস্মরণীয় রচনা হিসেবে বাংলা সাহিত্যে স্বীকৃত। তাঁর লেখা উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ‘রুদালি’-র মতো কালজয়ী সিমেনা। ভারতে সাহিত্যিকদের শ্রেষ্ঠ সম্মান জ্ঞানপীঠ পুরস্কারে তিনি সম্মানিত হন ১৯৯৬ সালে।১৯৭৯ সালে সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছিলেন অরণ্যের অধিকার উপন্যাসের জন্য।র‍্যামোন ম্যাগসাইসাই পুরস্কারেও তিনি সম্মানিত। 

  ১৯৩১ সালে আজকের দিনে বাঙালি পুরাতত্ত্ববিদ এবং লোকসংস্কৃতি বিশেষজ্ঞ তারাপদ সাঁতরা জন্মেছিলেন। কৌশিকী পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। অনুসন্ধান ভিত্তিক গবেষণার ক্ষেত্রে নিজের একটি ধারা তিনি তৈরি করেছিলেন। তিনি  হাওড়া এবং মেদিনীপুর জেলার পুরাকীর্তি, গ্রামজনপদের ইতিহাস, লোকশিল্প ও শিল্পীসমাজ, লোকউৎসব, ধর্মীয় স্থাপত্য, কলকাতার মন্দির মসজিদ, কারুভাস্কর্য প্রভৃতি বিষয়ে অনেকগুলি বই লিখেছিলেন।

  ১৯০৩ সালে আজকের দিনে দেশবরেণ্য ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মনীষী নীহাররঞ্জন রায় জন্মেছিলেন। ইনি  ছিলেন বাঙালি ইতিহাসবিদ, সাহিত্য সমালোচক ও শিল্পকলা-গবেষক পন্ডিত। তাঁর লেখা বাঙ্গালীর ইতিহাস এক অমূল্য গ্রন্থ। ১৯৬৯ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন An Artist in Life গ্রন্থের জন্য।
  ১৯১৯ সালে আজকের দিনে কাইফি আজমি  জন্মেছিলেন। ইনি ভারতীয় প্রথিতযশা উর্দুভাষী কবি ও সাহিত্যিক এবং বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব। তাঁর কবিতা সমাজসচেতনায় ঋদ্ধ। গজল দিয়ে কাব্যচর্চা শুরু করেন। ধীরে ধীরে সামাজিক সচেতনতামূলক কাব্য রচনা করতে থাকেন। তাঁর গ্রন্থের মধ্যে আখির-ই-সাব, শারমায়া, আওয়ারা সাজদে, কৈফিয়াত, নয়ী গুলিস্তাঁ প্রভৃতি উল্লেখযোগ্য।

 ১৯৭৭ সালে আজকের দিনে কুমার রামনারায়ণ কার্তিকেয়ন জন্মেছিলেন। ইনি ভারতের প্রথম ফর্মুলা ওয়ান ড্রাইভার । ২০০৫ সালে ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম আত্মপ্রকাশ। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ১৮৯৮ সালে আজকের দিনে সুবিখ্যাত ইংরেজ শিশু-সাহিত্যিক লুইস ক্যারল ( Lewis Carroll)প্রয়াত হয়েছিলেন। শিশুদের জন্য তাঁর সমধিক পরিচিত  গ্রন্থ Alice's Adventures in Wonderland  এবং এর সিক্যুয়েল Through the Looking-Glass উল্লেখযোগ্য।

  ১৯২৯ সালে আজকের দিনে সঙ্গীত শিল্পী শ্যামল মিত্র জন্মেছিলেন। পঞ্চাশ ও ষাটের দশকের সবচেয়ে জনপ্রিয় গায়কদের অন্যতম। তাঁর  অনেক গান আজও বাঙালি শ্রোতাদের কাছে আদৃত। প্রথম প্লে ব্যাক গায়ক হিসেবে ১৯৪৮ সালে 'সুনন্দার বিয়ে' সিনেমাতে সাড়া ফেলেন। তাঁর সুর করা জনপ্রিয় চলচ্চিত্র হল আনন্দ আশ্রম ও অমানুষ।

  ১৯৫৪ সালে আজকের দিনে ভারতের অন্যতম স্বাধীনতা সংগ্রামী বিপিনবিহারী গঙ্গোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। তিনি বারীন্দ্র কুমার ঘােষ এবং রাসবিহারী বসুর সহকর্মী রূপে বৈপ্লবিক মন্ত্রে দীক্ষিত হয়েছিলেন। তাঁর উদ্যোগে ১৯১৪ সালে রডা কোম্পানির মাউজার পিস্তল অপহরণ করা হয়। ১৯১৫ খ্রিস্টাব্দে 'যুগান্তর' দল কর্তৃক বার্ড কোম্পানির গাড়ি লুন্ঠনে যতীন্দ্রনাথের সাহায্যকারী ছিলেন। ১৯২১ খ্রিস্টাব্দে তিনি কংগ্রেস আন্দোলনে যােগ দিয়েছিলেন। ১৯৪২ খ্রিস্টাব্দে 'ভারত ছাড়াে' আন্দোলনেও যােগ দেন। তিনি জীবনের প্রায় ২৪ বছর বিভিন্ন জেলে কাটান।

  ১৯৭২ সালে আজকের দিনে বাঙালি অভিনেত্রী অনুভা গুপ্ত প্রয়াত হয়েছিলেন।অভিনেত্রী হিসাবে তাঁর প্রথম চলচ্চিত্র ছিল সমর্পণ। তিনি অভিযান ও কাঞ্চনজঙ্ঘা চলচ্চিত্রে সত্যজিৎ রায়ের সাথেও কাজ করেছিলেন। হাঁসুলি বাঁকের উপকথা চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় পুরস্কার লাভ করেছিলেন।
  ১৯৬৫ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্রাভিনেত্রী  সীমা বিশ্বাস জন্মেছিলেন।
 তিনি শেখর কাপুরের ব্যান্ডিট কুইন চলচ্চিত্রে ফুলন দেবীর চরিত্রে  অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় পুরস্কার লাভ করেন। তিনি ২০০০ সাল সংগীত নাটক একাডেমী পুরস্কার ও ২০০৬ সালে দীপা মেহেতার ওয়াটার চলচ্চিত্রে শকুন্তলা চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রীর বিভাগে পুরস্কৃত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ১৯০৫ সালে আজকের দিনে ভারতীয় অভিনেত্রী দুর্গা খোটে জন্মেছিলেন। তিনি তাঁর সময়ের অন্যতম শীর্ষস্থানীয় অভিনেত্রী হিসাবে কাজ শুরু করেছিলেন। হিন্দি এবং মারাঠি চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি থিয়েটারে প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে অভিনয় করেছিলেন। তিনি তাঁর অভিনয় জীবনে ২০০টি চলচ্চিত্র এবং অসংখ্য মঞ্চ নাটক প্রযোজনা করেছেন।

  ১৫৫১ সালে আজকের দিনে মুঘল সম্রাট আকবরের প্রধানমন্ত্রী আবুল ফজল জন্মেছিলেন। পুরো নাম শেখ আবুল ফজল ইবন মুবারক।পারিবারিক সূত্রে তিনি ছিলেন আকবরের সভাকবি ফৈজির কনিষ্ঠ ভ্রাতা। তিনি তিন খণ্ডে রচিত আকবরের রাজত্বকালের সরকারি ইতিহাস গ্রন্থ আকবরনামা ও  আইন-ই-আকবরি-র রচয়িতা।  বাইবেলের একটি ফার্সি অনুবাদও করেছিলেন ।


মনীষী উবাচ :
মানুষের দরকার পদার্থটা স্বভাবের বিচিত্রতাকে একাকার করে দিয়েছে।....প্রকৃতিও কেবল দরকারের সামগ্রী, মানুষও কেবল দরকারের মানুষ হয়ে আসছে।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
---------------------------------------
পেজ- এ লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments