জ্বলদর্চি

১৫ জানুয়ারি ২০২১

Today is the 15 January, 2020
আজকের দিন 
বাংলায় ---১ মাঘ শুক্রবার ১৪২৭

২০০৯ সালে আজকের দিনে বাঙালি চলচ্চিত্র পরিচালক তপন সিংহ প্রয়াত হয়েছিলেন। প্রথম ছবি অঙ্কুশ নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্প সৈনিক অবলম্বনে নির্মিত। তিনি রবীন্দ্রনাথের ছোটগল্প নিয়ে কাবুলিওয়ালা সিনেমা করে রাতারাতি বাঙালি দর্শক সমাজের মন জয় করে ফেলেন। ছবিটি শ্রেষ্ঠ ভারতীয় ছবি হিসেবে রাষ্ট্রপতি স্বর্ণপদক এবং শ্রেষ্ঠ বাংলা ছবি হিসেবে রৌপ্যপদক পেয়েছিল।
  ১৯৩৮ সালে আজকের দিনে বিখ্যাত বাঙালি ফুটবল খেলোয়াড় চুনী গোস্বামী জন্মেছিলেন। আসল নাম সুবিমল গোস্বামী। তিনি ভারতের জাতীয় দলেও খেলেছেন। বাংলা দলের হয়ে রনজি ট্রফিতে প্রতিনিধিত্ব করেছিলেন।

  ১৬২২ সালে আজকের দিনে ফরাসি নাট্যকার মলিয়ের জন্মেছিলেন। আসল নাম জ্যঁ-ব্যাপ্টিস্ট পোকেলিন যিনি মঞ্চজগতে মলিয়ের নামেই বেশি  পরিচিত। পশ্চিমা সাহিত্যের সেরা হাস্য-রসাত্মক লেখকদের একজন হিসেবে তাঁকে বিবেচনা করা হয়। তাঁর রচনাগুলোর মধ্যে Tartuffe, The Misanthrope, The Learned Women, The School for Wives,  L'Avare উল্লেখযোগ্য।

  ১৯২৯ সালে আজকের দিনে মার্টিন লুথার কিং বা মার্টিন লুথার কিং, জুনিয়র (Martin Luther King, Jr) জন্মেছিলেন। ইনি বিখ্যাত আফ্রিকান-আমেরিকান মানবাধিকার কর্মী। আমেরিকায় নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণাঙ্গদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ।


মনীষী উবাচ :
এখন মানুষ আপনার সকল জিনিসেরই মূল্যের পরিমাণ টাকা দিয়ে বিচার করতে লজ্জা করে না। এতে করে মানুষের প্রকৃতির বদল হয়ে আসছে- জীবনের লক্ষ্য এবং গৌরব, অন্তর থেকে বাইরের দিকে, আনন্দ থেকে প্রয়োজনের দিকে অত্যন্ত ঝুঁকে পড়ছে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------------
পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments