জ্বলদর্চি

১৬ জানুয়ারি ২০২১

Today is the 16 January 2021
আজকের দিন 
বাংলায় --২ মাঘ শনিবার ১৪২৭

১৯৭৭ সালে আজকের দিনে বাংলা সিনেমার অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায় জন্মেছিলেন। তিনি তাঁর ক্যারিয়ার শুরু করেন একজন টেলিভিশন অভিনেত্রী হিসেবে। আবহমান নামক সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

১৮৫৫ সালে আজকের দিনে বাঙালি স্বভাব কবি গোবিন্দচন্দ্র দাস জন্মেছিলেন। তিনি রবীন্দ্রনাথের সমসাময়িক কবিদের মধ্যে একজন। তাঁর  কাব্যপ্রতিভার মূল উৎস দাম্পত্যপ্রেম। তাঁর রচিত কাব্যের মধ্যে প্রধান প্রেম ও ফুল, কুঙ্কুম  কস্ত্তরী, ফুলরেণূ প্রভৃতি।

১৯৩৮ সালে আজকের দিনে জনপ্রিয় কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। বাংলা ভাষায় এখনো পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক - যাঁর অনেক উপন্যাস ভারতবর্ষের প্রধান ভাষাগুলোতে অনূদিত হয়েছে। বাংলা সাহিত্যের ইতিহাসে অপ্রতিদ্বন্দ্বী জনপ্রিয়তার দরুন তিনি 'অপরাজেয় কথাশিল্পী' নামে খ্যাত।

১৯০১ সালে আজকের দিনে ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ সুকুমার সেন জন্মেছিলেন।  বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আবেস্তা ও প্রাচীন পারসিক ভাষায় তাঁর বিশেষ বুৎপত্তি ছিল। তুলনামূলক ভাষাতত্ত্ব ও পুরাণতত্ত্ব আলোচনাতেও তিনি তাঁর বৈদগ্ধের পরিচয় রেখেছিলেন।

১৯২৪ সালে আজকের দিনে প্যারীমোহন মুখোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। পেশায় উকিল।  ১৮৭৯ খ্রী. বঙ্গীয় ব্যবস্থাপক সভার সদস্য ছিলেন।১৮৮৫ খ্রী’ Benga Tenancy Bill’ বিধিবদ্ধ হবার সময় তিনি জমিদারী ও রাজস্ব-বিষয়ক জ্ঞানের পরিচয় দেন। ১৮৮৭ খ্রী. একই দিনে ‘রাজা’ ও ‘সি-এস-আই’ উপাধি পান।  ১৯০৫ খ্ৰী. স্বদেশী আন্দোলনের সঙ্গেও তাঁর যোগাযোগ ছিল।
১৯৪০ সালে আজকের দিনে প্রথিতযশা কৌতুক অভিনেতা চিন্ময় রায় জন্মেছিলেন। অভিনয় জীবন শুরু হয়েছিল কলকাতার থিয়েটার মঞ্চ থেকে।মূলত কৌতুক চরিত্রে তাঁর অভিনয়ের জন্য বৃহৎ পরিচিতি লাভ করেন তিনি। তপন সিংহের গল্প হলেও সত্যি দিয়ে শুরু করে সবার নজর কেড়েছিলেন। টেনিদা চরিত্রে চারমূর্তি সিনেমায় তাঁর অভিনয় বাংলা চলচ্চিত্র দর্শকদের কাছে তাঁকে অধিক জনপ্রিয় করেছিল।

১৯৩১ সালে আজকের দিনে ভারতীয় চিকিৎসক  সুভাষ মুখোপাধ্যায়  জন্মেছিলেন। ইনি ভারতে প্রথম এবং পৃথিবীর দ্বিতীয় নল-জাত শিশু দুর্গার সৃষ্টিকর্তা হিসেবে স্বীকৃত। ১৯৭৮ খ্রিষ্টাব্দের ৩রা অক্টোবর তিনি ভারতের প্রথম চিকিৎসক ও বিজ্ঞানী হিসেবে এক নল-জাত শিশুর জন্ম দিয়ে ইতিহাস স্থাপন করেন। তিনি এই শিশুটির নাম রাখেন দুর্গা (কানুপ্রিয়া আগরওয়াল)।যদিও  জীবিত অবস্থায় তিনি তাঁর এই কৃতিত্বের স্বীকৃতি  দেশের জনগণ ও  দেশের সরকার  কারও কাছ থেকে পাননি।

১৯১০ সালে আজকের দিনে স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব রামকৃষ্ণ বিশ্বাস জন্মেছিলেন। ইনি  ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী গোপন বিপ্লবী দলের সদস্য ছিলেন। সূর্য সেনের বিপ্লবী দলের এই সভ্য বোমাপ্রস্তুত করার সময় সাঙ্ঘাতিকভাবে আহত হন। মাস্টারদার নির্দেশে তিনি এবং কালী চক্রবর্তী চাঁদপুর স্টেশনে ইনস্পেক্টর জেনারেল ক্রেগকে হত্যা করতে গিয়ে তারিণী মুখার্জিকে হত্যা করেন। ২২ মাইল দূরে গিয়ে ধরা পড়েন ও বিচারে মৃত্যুদণ্ডে দন্ডিত হন।

১৮৭৪ সালে আজকের দিনে বিখ্যাত কানাডীয় কবি রবার্ট সার্ভিস (Robert William Service) জন্মেছিলেন। পেশায় ব্যাঙ্ককর্মী।তিনি  ইউকনের চারণকবি নামে অভিহিত। কানাডার উত্তরাঞ্চলের পটভূমিতে লেখা বিভিন্ন সাহিত্যকর্মের জন্য তিনি বিখ্যাত। এর মধ্যে রয়েছে The Shooting of Dan McGrew, The Law of the Yukon এবং The Cremation of Sam McGee ইত্যাদি শিরোনামের কবিতা।
১৯৮৫ সালে আজকের দিনে ভারতীয় অভিনেতা এবং মডেল সিদ্ধার্থ মালহোত্রা জন্মেছিলেন।  ১৮ বছর বয়সে মডেল হিসেবে ক্যারিয়ার শুরু। করণ জোহরের সহকারী পরিচালক হিসেবে মাই নেম ইজ খান চলচ্চিত্রে কাজ করেন। ২০১২ সালে করণ জোহর পরিচালিত স্টুডেন্ট অফ দ্য ইয়ারে অভিনয়ের মাধ্যমে তিনি অভিনয় জীবনে পা রাখেন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা।

1946 সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেতা কবির বেদী জন্মেছিলেন। একজন  ফিল্ম, টেলিভিশন এবং থিয়েটার  অভিনেতা - তাঁর অভিনয় ক্যারিয়ার ভারত, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলির মধ্যে  ছড়িয়ে আছে। হিন্দিতে তাঁর উল্লেখযোগ্য কাজ Taj Mahal: An Eternal Love Story সিনেমায় শাহজাহান চরিত্রে ও খুন ভরি মাগ সিনেমায় খলচরিত্রে।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯৪১ সালে আজকের দিনে গৃহবন্দী সুভাষচন্দ্র বসু ব্রিটিশ পুলিসের নজর এড়িয়ে মধ্যরাতে কলকাতার এলগিন রোডের বাড়ি থেকে বেড়িয়ে পড়েছিলেন।

২০০১ সালে আজকের দিনে নেপালের যুবরাজ দীপেন্দ্র কর্তৃক রাজা বীরেন্দ্র বীর বিক্রম শাহদেব ও রানী ঐশ্বর্য সহ ১১ জন বন্দুকের গুলিতে নিহত হন।

মনীষী উবাচ :
শ্ৰদ্ধা ও স্নেহের অভিনন্দন মন দিয়ে গ্রহণ করতে হয়, তার জবাব দিতে নেই।(শরৎচন্দ্র চট্টোপাধ্যায়)

পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments