জ্বলদর্চি

১৭ জানুয়ারি ২০২১

Today is the 17January, 2021
আজকের দিন 
বাংলায় ---৩ মাঘ রবিবার ১৪২৭

২০১৪ সালে আজকের দিনে ভারতীয় অভিনেত্রী সুচিত্রা সেন প্রয়াত হয়েছিলেন। তাঁর জন্মগত নাম ছিল রমা দাশগুপ্ত। তিনি মূলত বাংলা ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন। তিনিই প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ভারতীয় অভিনেত্রী যিনি ১৯৬৩ সালে মস্কো চলচ্চিত্র উৎসবে সাত পাকে বাঁধা চলচ্চিত্রে অভিনয়ের জন্য  সিলভার প্রাইজ ফর বেস্ট অ্যাকট্রেস জয় করেন। বাংলা চলচ্চিত্রে উত্তম কুমারের বিপরীতে নায়িকার ভূমিকায় তাঁর অভিনয় আজও দর্শককে মোহিত  করে রাখে।

১৯০৯ সালে আজকের দিনে বিশিষ্ট বাংলার লোকসংস্কৃতি গবেষক ও অধ্যাপক আশুতোষ ভট্টাচার্য জন্মেছিলেন। তাঁর গবেষণার প্রধান বিষয় ছিল লোকসংস্কৃতি। এই বিষয়ে তিনি অনেক নিবন্ধও রচনা করেন। পুরুলিয়ার ছৌ নাচ তিনিই বিশ্বের সমক্ষে প্রথম তুলে ধরেন। তাঁর রচিত গ্রন্থগুলির মধ্যে ‘বাংলা মঙ্গলকাব্যের ইতিহাস’, ‘বাংলার লোকসাহিত্য’, ‘বাইশ কবির মনসামঙ্গল’, ‘পুরুলিয়া থেকে আমেরিকা’ প্রভৃতি উল্লেখযোগ্য।

২০১০ সালে বাঙালি রাজনীতিবিদ ও পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু প্রয়াত হয়েছিলেন। তিনি সিপিআই (এম) দলের সদস্য। ১৯৭৭ - ২০০০ সাল পর্যন্ত একটানা তেইশ বছর তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। তিনিই ছিলেন ভারতের দীর্ঘতম মেয়াদের মুখ্যমন্ত্রী।

১৭০৬ সালে আজকের দিনে(মতান্তরে ৬ই জানুয়ারি ) বেঞ্জামিন ফ্রাঙ্কলিন জন্মেছিলেন। ইনি আমেরিকার প্রতিষ্ঠাতা জনকদের মধ্যে একজন। তিনি  একাধারে একজন লেখক, চিত্রশিল্পী, রাজনীতিবিদ, রাজনীতিক, বিজ্ঞানী, সঙ্গীতজ্ঞ, উদ্ভাবক, রাষ্ট্রপ্রধান, কৌতুকবিদ, গণআন্দোলনকারী এবং কূটনীতিক। বিজ্ঞান বিশেষ করে পদার্থবিজ্ঞান বিষয়ে তার অবদানসমূহ বেশ উল্লেখযোগ্য। তিনি বজ্রনিরোধক দন্ড, বাইফোকাল লেন্স, ফ্রাঙ্কলিনের চুলা, অডোমিটার, ফ্রাঙ্কলিন হারমোনিকা ইত্যাদি উদ্ভাবন করেছিলেন। 

১৯৩০ সালে আজকের দিনে বাঙালি অধ্যাপক, সমালোচক ও প্রাবন্ধিক ক্ষেত্র গুপ্ত জন্মেছিলেন। সম্পূর্ণ নিজস্ব দৃষ্টিভঙ্গিতে বঙ্কিমচন্দ্র, মধুসূদন, তারাশঙ্কর, মানিক বন্দ্যোপাধ্যায়, শরৎচন্দ্র প্রমুখের বিখ্যাত রচনাসমূহের বিভিন্ন দৃষ্টিকোণে বিশ্লেষণ করে  বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন।

১৯৫১ সালে আজকের দিনে বাংলা  চলচ্চিত্র অভিনেতা সন্তু মুখোপাধ্যায় জন্মেছিলেন। ১৯৭৫ সাল রাজা ছবিতে অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। এর পর থেকে আমৃত্যু তিনি মঞ্চ, চলচ্চিত্র ও ছোটপর্দায় নিয়মিত কাজ করে গেছেন।

১৯৪৫ সালে আজকের দিনে কবি, গীতিকার এবং চিত্রনাট্যকার জাভেদ আখতার জন্মেছিলেন। তিনি বেশীরভাগ সফল এবং জনপ্রিয় কাজগুলো সেলিম খানের সাথে করেছেন। তিনি পাঁচ বার জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯৬২ সালে আজকের দিনে কানাডীয় বংশোদ্ভুত মার্কিন অভিনেতা জিম ক্যারি জন্মেছিলেন। পুরো নাম জেমস ইউজিন ক্যারি। ইনি কৌতুকাভিনেতা, চিত্রনাট্যকার ও প্রযোজকও। তাঁর প্রথমদিকের অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে দি মাস্, এইস ভেঞ্চুরা: পেট ডিটেকটিভ, ডাম্ব অ্যান্ড ডাম্বার  প্রভৃতি। তিনি দ্য ট্রুম্যান শো ও ম্যান অন দ্য মুন চলচ্চিত্রে অভিনয় করে  প্রশংসা অর্জন করেন এবং দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
২০১১ সালে বাঙালি অভিনেত্রী গীতা দে প্রয়াত হয়েছিলেন।  ইনি বাংলা চলচ্চিত্র, থিয়েটার এবং বাঙালি লোকনাট্যে দাপিয়ে অভিনয় করেছিলেন।  তিনি মাত্র ছয় বছর বয়সে একজন মঞ্চ শিল্পী হিসেবে আবির্ভূত হয়েছিলেন। ১৯৪১ সালে শিশু অভিনেত্রী হিসাবে মুক্তিপ্রাপ্ত তাঁর প্রথম চলচ্চিত্র ছিল আহুতি।  তিনি সত্যজিৎ রায় ও ঋত্বিক ঘটকের মেঘে ঢাকা তারা, সুবর্ণরেখা, কোমল গান্ধার, কতো অজানারে, তিন কন্যার মতো চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।

১৯৩০ সালে আজকের দিনে স্বনামধন্য ভারতীয় গায়িকা গওহর জান প্রয়াত হয়েছিলেন। ইনি হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের গজল, দাদরা ও ঠুমরি গোত্রের গানের এক বিরল শিল্পী। ভারতের প্রথম মহিলা সুপারস্টার। --- যাঁর গান গ্রামোফোন কোম্পানি প্রথম রেকর্ড করেছিলেন।

২০১৫ সালে আজকের দিন বাঙালি গীতিকার গোবিন্দ হালদার প্রয়াত হয়েছিলেন। তাঁর রচিত প্রথম কবিতা ছিল ‘আর কতদিন’। তিনি প্রায় সাড়ে তিন হাজার কবিতা ও গান লিখেছেন। তাঁর প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ দূর দিগন্ত। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতারে সম্প্রচারিত তাঁর লেখা গানসমূহ মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করতো।

মনীষী উবাচ 
যে- জাতির মনের মধ্যে চলন- ধর্ম প্রবল সেই জাতিই পরের সম্পদকে নিজের সম্পদ করে নিতে পারে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments