জ্বলদর্চি

১৮ জানুয়ারি ২০২১


Today is the 18 January, 2021
আজকের দিন
বাংলায় ---৪ মাঘ সোমবার ১৪২৭

২০০৩ সালে আজকের দিনে হিন্দি সাহিত্য জগতের সুবিখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন প্রয়াত হয়েছিলেন। পেশায় ইংরেজি সাহিত্যের অধ্যাপক। নেশায় কবি। মধুশালা, মধুবালা, মধুকলস -এই কাব্য গ্রন্থ ত্রয়কে তাঁর সর্বাপেক্ষা উল্লেখযোগ্য সৃষ্টি বলে গণ্য করা হয়। কবি হওয়ার পাশাপাশি তিনি ছিলেন একজন অনুবাদক। এছাড়াও তিনি কিছু আত্মজীবনীমূলক গ্রন্থ রচনা করেন।১৯৬৮ সালে তাঁর 'দো চট্টানে' কাব্যগ্রন্থের জন্য সাহিত্য অ্যাকাডেমী পুরস্কারে সম্মানিত হন।

  ১৮৪২ সালে আজকের দিনে বিশিষ্ট ভারতীয় পণ্ডিত মহাদেব গোবিন্দ রানাডে জন্মেছিলেন। বোম্বে হাই কোর্টের এই বিচারক একজন সমাজ সংস্কারক এবং লেখকও ছিলেন।ছিলেন  ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম স্রষ্টা।
  ২০১৮ সালে আজকের দিনে খ্যাতনামা বাঙালি কার্টুনিস্ট ও লেখক চণ্ডী লাহিড়ী প্রয়াত হয়েছিলেন। দীর্ঘ পাঁচ দশক ধরে বাংলা কার্টুন চর্চ্চার সাথে যুক্ত ছিলেন।তাঁর অসংখ্য ব্যঙ্গচিত্র ভারতের বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে।কার্টুন নিয়ে লেখা তাঁর বেশ কয়েকটি বই গ্রন্থের  মধ্যে রয়েছে কার্টুনের ইতিবৃত্ত, বাঙালির রঙ্গ ব্যঙ্গচর্চা, গগনেন্দ্রনাথের কার্টুন ও স্কেচ।

  ১৯৯২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন বাংলার সুবিখ্যাত ভ্রমণ কাহিনী লেখক সুবোধকুমার চক্রবর্তী। তাঁর বিখ্যাত সৃষ্টি ২৪টি পর্বে ‘রম্যাণি বীক্ষ্য’ গ্রন্থ। কোচবিহারের এই  ভূমিপুত্রের সৌজন্যে বাংলা ভ্রমণ-সাহিত্য নতুন দিশা পেয়েছিল।

  ১৯৮৩ সালে আজকের দিনে স্বাধীনতা আন্দোলনের অগ্নিকন্যা মীরা দত্তগুপ্ত প্রয়াত হয়েছিলেন। ছাত্র অবস্থায় নারী আন্দোলন গড়ে তোলার জন্য কাজ করেন। ১৯৩৩ সালে তাঁর গতিবিধি পুলিশের নজরে আসে। ১৯৪২ সালে আন্দোলনের সময় তিনি অর্থ সংগ্রহ করে বিপ্লবীদের হাতে তুলে দেন। ১৯৪৬ সালে জেল থেকে বেরিয়ে 'ফরওয়ার্ড ব্লক' তৈরি করেন।

  ১৯৩৬ সালে আজকের দিনে ইংরেজ কবি এবং সাহিত্যিক জোসেফ রুডইয়ার্ড কিপলিং ( Joseph Rudyard Kipling) প্রয়াত হন। মূলত তাঁর অসাধারণ শিশু সাহিত্যের জন্য সুখ্যাতি লাভ করেন। তাঁর অমর সৃষ্টিকর্মের মধ্যে রয়েছে  দ্য জাঙ্গল বুক, জাস্ট টু স্টরিস, পাক অফ পুক্‌স হিল, কিম ইত্যাদি। ১৯০৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।
  ১৯১৭ সালে আজকের দিনে বাংলাদেশী কবি এবং গীতিকার আজিজুর রহমান জন্মেছিলেন। ১৯৩৮ সাল থেকে তৎকালীন বিভিন্ন পত্রিকাতে তাঁর লেখা কবিতা প্রকাশিত হয়।  দুই হাজারের অধিক গান রচনা করেছেন। ১৯৭৯ সালে একুশে পদক সম্মানে সম্মানিত হন।

  ১৯৪৭ সালে আজকের দিনে ভারতীয় সঙ্গীতশিল্পী ও অভিনেতা কুন্দনলাল সায়গল প্রয়াত হয়েছিলেন। কে এল সায়গল নামেও পরিচিত ছিলেন। ছোট থেকেই সঙ্গীতের প্রতি তাঁর আগ্রহ ছিল। হিন্দি ছবির প্রথম প্লে-ব্যাক স্টার৷ পাল্লা দিয়ে জনপ্রিয়তা পর্দাতেও৷ প্রথম অবাঙালি রবীন্দ্রসংগীত কন্ঠশিল্পী ৷

  ১৯৩৫ সালে আজকের দিনে বাংলাদেশি নাট্যকার মমতাজউদ্দিন আহমদ জন্মেছিলেন। ইনি একজন প্রখ্যাত অভিনেতা ও ভাষাসৈনিকও ছিলেন। ইনি এক অঙ্কের নাটক লেখায় বিশেষ পারদর্শিতার স্বাক্ষর রেখেছিলেন। নাটকে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার একুশে পদক পুরষ্কারে সম্মানিত হন।


মনীষী উবাচ :
সৌষ্ঠব জিনিসটা কেবলমাত্র সৌন্দর্যের প্রমাণ দেয় না, উপযোগিতারও প্রমাণ দেয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)

পেজ- এ লাইক দিন👇

Post a Comment

2 Comments

  1. আজকের দিনটি আরও আকর্ষণীয় এবং ভালো হচ্ছে। শুভেচ্ছা ও ধন্যবাদ রইলো।

    ReplyDelete