জ্বলদর্চি

২০ জানুয়ারি ২০২১

Today is the 20 January, 2021
আজকের দিন 
বাংলায় -৬ মাঘ বুধবার ১৪২৭

১৯৮৮ সালে আজকের দিনে খান আবদুল গফফর খান প্রয়াত হয়েছিলেন। ভারতে ব্রিটিশ শাসনে তার অহিংসের জন্য একজন পশতুন বংশোদ্ভূত ভারতীয় রাজনৈতিক হিসেবে পরিচিত ছিলেন। তৎকালীন ভারতের উত্তর- পশ্চিম সীমান্তে বিশৃঙ্খলা ও সাম্প্রদায়িক দাঙ্গা রোধে মহাত্মা গান্ধীর অহিংস নীতি প্রচার ও ধারণ করার জন্য তাকে সীমান্ত গান্ধী উপাধী দেয়া হয় বলে ধারণা করা হয়। এছাড়াও তিনি সর্বদাই মহাত্মা গান্ধীর অহিংস নীতির একজন একনিষ্ঠ সমর্থক ছিলেন।

  ১৯৮৯  সালে আজকের দিনে ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম বিপ্লবী জীবনতারা হালদার প্রয়াত হয়েছিলেন। ইনি অনুশীলন সমিতির সভ্য ছিলেন। 'তাঁর সুবিখ্যাত নির্ভর যোগ্য গ্রন্থ 'অনুশীলন সমিতির ইতিহাস'।

  ১৯৯৩ সালে আজকের দিনে ব্রিটিশ অভিনেত্রী এবং মানবহিতৈষী অড্রি হেপবার্ন প্রয়াত হয়েছিলেন। ইনি প্রকৃতিগতভাবে সহজাত সৌন্দর্যময়ী ছিলেন।  হলিউডের স্বর্ণযুগের একজন চলচ্চিত্র ও ফ্যাশন আইকন হিসেবে খ্যাতি অর্জন করেন। তিনি আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট কর্তৃক মার্কিন চলচ্চিত্র ইতিহাসের তৃতীয় সেরা নারী কিংবদন্তী হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

  ১৯০০ সালে আজকের দিনে ব্রিটেনের বিখ্যাত লেখক ও সাহিত্য সমালোচক জন রাস্কিন প্রয়াত হয়েছিলেন। ইনি ভিক্টোরিয়ান যুগের নেতৃত্বস্থানীয়  শিল্প সমালোচক এবং শিল্প পৃষ্ঠপোষক, দার্শনিক, মানবপ্রেমিক ছিলেন।

মনীষী উবাচ 
হিসাবি লোকেরা একটা কথা বারবার ভুলে যায় যে, প্রচুরের সাধনাতেই প্রয়োজনের সিদ্ধি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments