জ্বলদর্চি

২৩ জানুয়ারি ২০২১

Today is the 23 January, 2021
আজকের দিন 
বাংলায় --৯ মাঘ শনিবার ১৪২৭

১৮৯৭ সালে আজকের দিনে ভারতের স্বাধীনতা সংগ্রামের চিরস্মরণীয় কিংবদন্তি নেতা সুভাষচন্দ্র  বসুর জন্মেছিলেন। এই একটা নামেই আসমুদ্র হিমাচলের মাথা আপনিই নত হয়ে আসে। জন্মদিনে তাঁকে সশ্রদ্ধ প্রণাম জানাই।

১৮২৩ সালে আজকের দিনে শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক প্যারীচরণ সরকার জন্মেছিলেন। তিনি বাংলায় নারী শিক্ষার অগ্রদূত ছিলেন এবং এজন্য তাঁকে 'প্রাচ্যের আর্নল্ড' বলা হতো। ব্রিটিশ শাসনকালে বাঙালির ইংরেজি শিখবার  প্রবণতায় তাঁর রচিত 'ফার্স্ট বুক' বইটি বাঙলার সামাজিক ইতিহাসে অক্ষর-মূর্তি হয়ে আছে।

১৮৯১ সালে আজকের দিনে অমিয়চরণ ব্যানার্জি জন্মেছিলেন। এই  বাঙালি অধ্যাপক ও গণিতজ্ঞ Astro Physics ও Gallactic Dynamics বিষয়ে বিশেষ অবদান রাখেন।

১৯৩০ সালে আজকের দিনে বিখ্যাত কবি ও বিশিষ্ট নাট্যকার ডেরেক এলটন ওয়ালকট( Derek Alton Walcott)জন্মেছিলেন। ১৯৯০ সালে হোমারীয় মহাকাব্য ওমেরজ নিয়ে কাজ করেন। ১৯৯২ সালে প্রথম ক্যারিবিয় লেখক হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

১৯৩৪ সালে আজকের দিনে ভারতীয় সাংবাদিক বরুণ সেনগুপ্ত জন্মেছিলেন। তিনি বর্তমান পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। বাংলা সাংবাদিকতার জগতে তিনি এক মাইলফলক।
১৮৫৯ সালে আজকের দিনে বাঙালি কবি ও সাহিত্যিক এবং সাংবাদিক ঈশ্বরচন্দ্র গুপ্ত প্রয়াত হয়েছিলেন। 'গুপ্ত কবি' নামে পরিচিত এই কবি 'সম্বাদ প্রভাকর' পত্রিকার  সম্পাদক ছিলেন।  তাঁর হাত ধরেই বাংলা কবিতা জগত মধ্যযুগীয় সীমানা অতিক্রম করে আধুনিকতার পথে পা বাড়িয়েছিল।  বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সহ তাঁর পরবর্তী বহু সাহিত্যিক ঈশ্বর গুপ্তকে 'গুরু'পদে বরণ করেন।

১৯০৯ সালে আজকের দিনে বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য কবি নবীনচন্দ্র সেন প্রয়াত হয়েছিলেন। তাঁর প্রথম বই অবকাশরঞ্জিনী। তাঁর ত্রয়ী মহাকাব্যে (রৈবতক, কুরুক্ষেত্র, প্রভাস)   কৃষ্ণচরিত্রকে কবি বিচিত্র কল্পনায় নতুনভাবে ফুটিয়ে তুলেছিলেন।

১৯৮৯ সালে আজকের দিনে স্পেনীয় চিত্রকর সালভাদর দালি প্রয়াত হয়েছিলেন। পুরো নাম সালভাদোর ডোমিঙ্গো ফেলিপি জেসিন্তো দালি ই দোমেনেখ। ইনি একজন খ্যাতিমান স্পেনীয় পরাবাস্তববাদী (Surrealist)  চিত্রশিল্পী, ভাস্কর, গ্রাফিক ডিজাইনার,খামখেয়ালি প্রকৃতির  বিচিত্র মানুষ ছিলেন।
২০১২ সালে আজকের দিনে বাংলাদেশের খ্যাতিমান অভিনেতা অমল বোস প্রয়াত হয়েছিলেন। তাঁর প্রকৃত নাম অমলেন্দু বিশ্বাস। মঞ্চ, টিভি, বেতার, বিজ্ঞাপনচিত্রসহ সর্বক্ষেত্রেই দীপ্ত পদচারণা ছিল।তিনি তাঁর অভিনয় জীবন শুরু করেন মঞ্চ নাটকে অভিনয়ের মাধ্যমে। ১৯৬৬ সালে তিনি প্রথম রাজা সন্ন্যাসী ছবিতে অভিনয় করেন।

মনীষী উবাচ :
ইতিহাসে আজ পর্যন্ত কোনও পরিবর্তন আলােচনার মাধ্যমে সাফল্য অর্জন করতে পারেনি।(নেতাজী সুভাষচন্দ্র  বসু)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments