২৯ জানুয়ারি ২০২১

Today is the 29 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১৫ মাঘ শুক্রবার ১৪২৭

বিশ্বসাহিত্যের অন্যতম সেরা ছোটগল্পকার হিসেবে বিবেচিত আন্তন পাভলোভিচ চেখভ(Anton Chekhov) ছিলেন একজন রুশ চিকিৎসকও। যদিও তিনি চিকিৎসক হিসেবে সামান্যই উপার্জন করেছেন। দরিদ্রদের চিকিৎসায় তিনি তাঁদের কাছ থেকে অর্থ গ্রহণ করেননি।ফলস্বরূপ সাধারণ মানুষের কাছে তিনি যেমন গ্রহণযোগ্যতা পেয়েছেন, তেমনি তাঁর 
লেখার সাহিত্য গুণের জন্য জনপ্রিয়তার পাশাপাশি  বিখ্যাত সাহিত্যিকদেরও মনোযোগও  আকর্ষণ করেছেন। ১৮৬০ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

কল্লোল যুগের লেখকদের মধ্যে অন্যতম ছিলেন অচিন্ত্যকুমার সেনগুপ্ত। নীহারিকা দেবী ছদ্মনাম। রবীন্দ্রনাথ ও শরৎচন্দ্রের পরে সাহিত্যজগতে আলোড়ন সৃষ্টিকারী বিশিষ্ট বাঙালি কবি, ঔপন্যাসিক ও সম্পাদক। প্রথম উপন্যাস বেদে  ----  আঙ্গিক, রচনাভঙ্গি ও বিষয়বিন্যাসে আধুনিক বাংলা সাহিত্যের একটি বিশিষ্ট উপন্যাস।চার খণ্ডে রচিত 'পরমপুরুষ শ্রীরামকৃষ্ণ' গ্রন্থটিতে শ্রীরামকৃষ্ণের জীবনী  উপন্যাসের আঙ্গিকে আবেগপূর্ণ ভাষায় বর্ণনা করেছেন। ১৯৭৬ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  ফরাসি কথাসাহিত্যিক রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) ছিলেন একজন ভারতপ্রেমিক ও ভারততত্ত্ববিদ। তিনি মহাত্মা গান্ধী, রামকৃষ্ণ পরমহংস ও স্বামী বিবেকানন্দের জীবনী রচনা করেছিলেন। তাঁর সর্বাপেক্ষা উল্লেখযোগ্য রচনা জাঁ-ক্রিস্তফ।এছাড়াও তিনি বেটোভেন, মিকেলাঞ্জেলো ও তলস্তয়ের  জীবনী রচনা করেছিলেন। ১৯১৫ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। ১৮৬৬ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

   পাকিস্তানের প্রথম নোবেলজয়ী আবদুস সালাম  ছিলেন একজন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী। তিনি তাঁর গবেষণার মাধ্যমে দুর্বল তত্ত্বের মাধ্যমে চৌম্বক বল এবং দুর্বল নিউক্লীয় বলকে একীভূত করেছিলেন। এই দুর্বল তড়িৎ তত্ত্ব আবিষ্কারের জন্য তিনি ১৯৭৯ সালে স্টিভেন ওয়াইনবার্গ এবং শেল্ডন লি গ্ল্যাশোর সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন। ১৯২৬ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

  রাশিয়ার অন্যতম শ্রেষ্ঠ রোমান্টিক কবি ছিলেন আলেক্সান্দ্‌র সের্গেইয়েভিচ পুশকিন। ইনিই সর্বপ্রথম তাঁর কবিতা ও নাটকে ভার্নাকুলার বাচনভঙ্গি ব্যবহার করেন। এই বাচনভঙ্গি হল গল্প বলার সেই  পদ্ধতি যেখানে নাটক ও  রোমান্টিকতার সংমিশ্রণে বিশেষ এক অভিব্যক্তি প্রকাশিত হয়। তাঁর লেখা Marie: A Story of Russian Love-এ কার্থেরেইনের শাসনামলে রাশিয়া সম্পর্কে একটি সামগ্রিক চিত্র অঙ্কিত। অনেক তাঁকে আধুনিক রাশিয়ান সাহিত্যের জনক হিসাবে আখ্যায়িত করে থাকেন।১৮৩৭ সালে আজকের দিনে (মতান্তরে ১০ ফেব্রুয়ারী) তিনি প্রয়াত হয়েছিলেন।
   ১৯৬২ সালে আজকের দিনে ভারতীয় সক্রিয় সাংবাদিক গৌরি লঙ্কেশ জন্মেছিলেন। তিনি লংকেশ পত্রিকার সম্পাদক ছিলেন। ৫ ই সেপ্টেম্বর, ২০১৭ তারিখে তাঁর বাড়ির বাইরে আততায়ীদের হাতে গুলিবিদ্ধ হন।

   ১৯৬৩ সালে আজকের দিনে মার্কিন কবি রবার্ট লি ফ্রস্ট (Robert Lee Frost) প্রয়াত হয়েছিলেন। তিনিই একমাত্র কবি যিনি কবিতায় চারটি পুলিৎজার পুরস্কার জয় করেন। মার্কিন কথ্যভাষায় গ্রামীণ জীবনের বাস্তবসম্মত বর্ণনার দক্ষতার জন্য তিনি  বিশেষভাবে পরিচিত ছিলেন। তাঁর রচনা আমেরিকায় প্রকাশিত হওয়ার আগেই ইংল্যান্ডে প্রকাশিত হয়েছিল।

মনীষী উবাচ :
সিদ্ধির পথে- চলা দৌড়ে, সুন্দরের পথে- চলা ধীরে। আধুনিক কালে সিদ্ধির লোভ প্রকাণ্ড, প্রবল; তাই আধুনিককালের বাহনের বেগ কেবলই বেড়ে যাচ্ছে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন

Post a Comment

0 Comments