জ্বলদর্চি

৪ জানুয়ারি ২০২১

Today is the 4th January, 2021
আজকের দিন 
বাংলায় --- ১৯ পৌষ সোমবার ১৪২৭

১৬৪৩ সালে আজকের দিনে স্যার আইজ্যাক নিউটন জন্মেছিলেন। ইনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী বিজ্ঞানী। ১৬৮৭ খ্রিস্টাব্দে তাঁর বিশ্ববন্দিত গ্রন্থ ফিলসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা প্রকাশিত হয় যাতে তিনি সর্বজনীন মহাকর্ষ এবং গতির তিনটি সূত্র বিধৃত করেছিলেন। এই সূত্র ও মৌল নীতিগুলোই চিরায়ত বলবিজ্ঞানের ভিত্তি হিসেবে কাজ করে বৈজ্ঞানিক চিন্তাধারার জগতে আজও একক আধিপত্য করেছে।

১৮০৯  সালে আজকের দিনে লুই ব্রেল জন্মেছিলেন। ইনি তিন বছর বয়সে অন্ধ হয়ে যাবার পর বিশ বছর বয়সে তিনি অন্যান্য অন্ধ ব্যক্তিদেরকে শিক্ষা দিতে অগ্রসর হন। এরপর এক বছরের মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা ও কল্যাণার্থে তিনি ব্রেইল পদ্ধতি আবিষ্কারের মাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন আনয়ন করেছেন।

১৯৬৫ সালে আজকের দিনে টি.এস. এলিয়ট(Thomas Stearns Eliot) প্রয়াত হয়েছিলেন। ইনি ইংরেজি ভাষার একজন  কবি, নাট্যকার, সাহিত্য সমালোচক এবং  বিংশ শতকের অন্যতম প্রতিভাশালী কবি। ১৯১৫ সালের দিকে তাঁর কবিতা দি লাভ সং অফ জে আলফ্রেড প্রুফ্রক এর মাধ্যমে সবার নজর কাড়েন। এর পরে তাঁর ঝুলি থেকে একে একে বের হয় বিশ্ববিখ্যাত সব কবিতা--- দ্য ওয়েস্ট ল্যান্ড, দি হলো মেন, অ্যাশ ওয়েন্সডে, ফোর কোয়ার্টার্স  অন্যতম। তাঁর নাটকগুলোর মধ্যে অন্যতম ছিল মার্ডার ইন দ্যা ক্যাথেড্রাল। আধুনিক সাহিত্যে অভূতপূর্ব অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৪৮ সালে তাঁর বিখ্যাত কবিতা' The Waste Land'-র জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন।
১৯৬০ সালে আজকের দিনে ফরাসি সাহিত্যক আলবের কাম্যু(Albert camus) প্রয়াত হয়েছিলেন। তিনি ১৯৫৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।এক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছিলেন 'The First Man' of Absurdity - র এই মানুষটি।

১৯৩২ সালে আজকের দিনে প্রখ্যাত বাঙালি রবীন্দ্র সংগীত শিল্পী সাগর সেন জন্মেছিলেন। ১৯৫৮ খ্রিস্টাব্দে আকাশবাণীতে তাঁর গাওয়া রবীন্দ্র সঙ্গীতের প্রথম রেকর্ডিং হয়।১৯৬৮ সালে রবীন্দ্র নৃত্যনাট্য 'মায়ার খেলা' য় তাঁর গাওয়া' আমি জেনে শুনে বিষ করেছি পান' তাঁকে রবীন্দ্রসঙ্গীতের খ্যাতনামা শিল্পী হিসাবে প্রতিষ্ঠা দেয়। সহজিয়া রীতিতে, আবেগাপ্লুত গায়কিতে এবং স্বকীয় উপস্থাপন শৈলীতে  তাঁর কন্ঠে  রবীন্দ্রসঙ্গীত অন্য এক মাত্রায় নিজস্বতা পেয়েছে।

১৯৯৭ সালে আজকের দিনে বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস প্রয়াত হয়েছিলেন। দুইটি উপন্যাস, গোটা পাঁচেক গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন এই নিয়ে তাঁর রচনাসম্ভার। বাস্তবতার নিপুণ চিত্রণ, ইতিহাস ও রাজনৈতিক জ্ঞান, গভীর অন্তর্দৃষ্টি ও সূক্ষ্ম কৌতুকবোধ তাঁর রচনাকে দিয়েছে ব্যতিক্রমী সুষমা। চিলেকোঠার সেপাই, খোয়াবনামা  উল্লেখযোগ্য গ্রন্থ।

১৯৯৪ সালে আজকের দিনে ভারতের প্রখ্যাত সঙ্গীত পরিচালক এবং গায়ক রাহুল দেব বর্মণ প্রয়াত হয়েছিলেন। ইনি পঞ্চম দা এবং আর. ডি. বর্মণ হিসেবেও পরিচিত ছিলেন। ১৯৬৬ সালের চলচ্চিত্র তিসরি মঞ্জিল ছিলো তাঁর জীবনের প্রথম হিট চলচ্চিত্র।

১৯৪১ সালে আজকের দিনে অঁরি-লুই বের্গসন  (Henri-Louis Bergson)প্রয়াত হয়েছিলেন। ইনি  ছিলেন বিংশ শতাব্দীর প্রথমার্ধে একজন  বিশেষ প্রভাবশালী বিশিষ্ট ফরাসি দার্শনিক। তিনি অনেক চিন্তাবিদকে এই তত্ত্ব বিশ্বাস করাতে সমর্থ হয়েছিলেন যে, তাৎক্ষণিক অভিজ্ঞতা ও অনুমান বাস্তবতাকে বোঝার ক্ষেত্রে যুক্তি বা বিজ্ঞান অপেক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ।১৯২৭ সালে তাঁর এই সমৃদ্ধ ও অভিনব ধ্যানধারণা এবং সেগুলিকে সুচারুভাবে ব্যাখ্যা করার জন্য তাঁকে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়।

১৯৪০ সালে আজকের দিনে কাও শিংচিয়েন ( Gāo Xíngjiàn )জন্মেছিলেন। ইনি  একজন চিনা ঔপন্যাসিক, নাট্যকার, সাহিত্য সমালোচক এবং অনুবাদক। তিনি প্রধানত স্যামুয়েল বেকেট এবং ইউজিন আয়নেস্কোর রচনাসমূহ চিনা ভাষায় অনুবাদ করেছেন।তিনি ২০০০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

মনীষী উবাচ :
বাইরে থেকে মানুষকে বাঁধলে মানুষ আপনাকে আপনি বাঁধবার শক্তি হারায়।
(রবীন্দ্রনাথ ঠাকুর)।
-------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments