জ্বলদর্চি

৩১ জানুয়ারি ২০২১

Today is the 31 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১৭ মাঘ রবিবার ১৪২৭

১৯৩৫ সালে আজকের দিনে অভিনেতা ও থিয়েটার পরিচালক রুদ্রপ্রসাদ সেনগুপ্ত জন্মেছিলেন। তিনি কলকাতায় নান্দীকার নাট্য সংগঠনের পরিচালক ও ঐ নাট্য সংগঠনের প্রধান। ১৯৮০ সালের সঙ্গীত নাটক একাদেমি পুরস্কারে (শ্রেষ্ঠ জাতীয় পুরস্কার)   সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন। 

   ১৯৩২ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত ইংরেজ ঔপন্যাসিক ও নাট্যকার জন গলসওয়ার্দির লেখালেখির শুরু হয়েছিল আত্মসমালোচনা দিয়ে। নিজেকে তাচ্ছিল্যের দৃষ্টিতে দেখার মাধ্যমেই তিনি বৃহত্তর  সমাজের দিকে সমালোচনামূলক দৃষ্টি ফেলতে পেরেছিলেন। ব্রিটেনের উচ্চমধ্যবিত্ত শ্রেণির প্রতি ছিল তাঁর ব্যঙ্গাত্মক দৃষ্টিভঙ্গি। তাঁর সময়ের মূল্যবোধ মূল্যায়ন করার চেষ্টা করেছেন তাঁর শ্রেষ্ঠ  উপন্যাস ‘দ্য ফোরসাইট সাগা’তে। এখানে তিনি তুলে ধরেছেন বস্তুগত সম্পত্তি অর্জনের সঙ্গে সৌন্দর্যের সংগ্রাম।১৯৩৩ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

   বৈরাম খাঁ ছিলেন মোঘল সম্রাট হুমায়ুনের  সবচেয়ে বিশ্বস্ত ও শ্রদ্ধেয় সভাসদ এবং আকবরের সেনাপতি এবং উপদেষ্টা। প্রকৃত নাম ছিল বৈরাম বেগ। হুমায়ুন তাঁকে খান ই খানান-বৈরাম খান (রাজাধিরাজ বা রাজাদের রাজা) উপাধিতে ভূষিত করেছিলেন। কোন কোন ইতিহাসবিদ তাঁকে হিন্দুস্থানের মুকুটহীন বাদশাহ বলে অভিহিত করেন। ১৫৬১ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

   ১৯৭৫ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী প্রীতি জ়িণ্টা জন্মেছিলেন। অভিনেত্রীর পাশাপাশি ইনি  একজন প্রযোজক ও উদ্যোক্তা। হিন্দী চলচ্চিত্রের পাশাপাশি তিনি তেলেগু, পাঞ্জাবি ও ইংরেজি ভাষার চলচ্চিত্রেও অভিনয় করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   শিবনাথ শাস্ত্রী  ছিলেন একজন শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, দার্শনিক, লেখক, অনুবাদক, ঐতিহাসিক। রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ, আত্মচরিত, History of Brahma Samaj ইত্যাদি তাঁর গবেষণামূলক আকরগ্রন্থ। উনিশ শতকের ইতিহাসের গতি-প্রকৃতি আর রামতনু লাহিড়ীর জীবন ছিল অভিন্ন। তাই রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ গ্রন্থে  রামতনু লাহিড়ীর ব্যক্তিজীবন আলোচনা-সূত্রে
গোটা উনিশ শতকের সামাজিক ইতিহাস বর্ণিত হয়েছে। ১৮৪৭ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

মনীষী উবাচ :
মেসেজ বলতে কী বুঝায়....  সর্বসাধারণ- নামক নির্বিশেষ পদার্থের উদাসীন কানের কাছে অত্যন্ত নির্বিশেষ ভাবের উপদেশ দেওয়া, যা কোনো বাস্তব মানুষের কোনো বাস্তব কাজেই লাগে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)

পেজ-এ লাইক দিন👇
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments